× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতিসংঘ সদর দপ্তরে প্রথমবারের মতো গণহত্যার আলোকচিত্র প্রদর্শনী

যুক্তরাষ্ট্র প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ০৯:৫৯ এএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১২:৪১ পিএম

মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় গণহত্যার ওপর প্রদর্শনীর আয়োজন করে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন

মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় গণহত্যার ওপর প্রদর্শনীর আয়োজন করে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন

প্রথমবারের মতো জাতিসংঘ সদর দপ্তরে প্রদর্শিত হলো মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার ওপর আলোকচিত্র প্রদর্শনী। স্থানীয় সময় বুধবার (২৯ মার্চ) মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বাংলাদেশের মাটিতে সংঘটিত বর্বরোচিত গণহত্যার ওপর এ প্রদর্শনীর আয়োজন করে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন।

তিন দিনব্যাপী প্রদর্শনীটি ৩১ মার্চ অবধি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে ২৭টি আলোকচিত্র সংগ্রহ করে ১৯৭১ সালের গণহত্যার ওপর এক বিস্তারিত উপাখ্যান উপস্থাপন করা হয়েছে এ প্রদর্শনীতে।

প্রদর্শনীটি জাতিসংঘে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন । এ সময় জাতিসংঘে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি, জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তা, নিউইয়র্কে বসবাসরত প্রবাসী বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব, সুশীলসমাজের প্রতিনিধি, মিডিয়া কর্মী ও অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘আয়োজিত এ প্রদর্শনী ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের অব্যাহত প্রচেষ্টাকে ত্বরান্বিত করার ক্ষেত্রে একটি ঐতিহাসিক পদক্ষেপ।’ তিনি এ প্রদর্শনীটি সফলভাবে আয়োজন করতে আন্তরিকভাবে সহায়তার জন্য মুক্তিযুদ্ধ জাদুঘরকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিক, মিডিয়া ব্যক্তিত্ব এবং সুশীলসমাজের প্রতিনিধিদের ধন্যবাদ জানিয়ে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, ‘আমাদের মহান মুক্তিযুদ্ধ এবং গণহত্যার ইতিহাস আন্তর্জাতিক সম্প্রদায়ের মাঝে গভীরভাবে ছড়িয়ে দিতে আমাদের আরও জোর প্রচেষ্টা চালানো  দরকার। আজকের এ প্রদর্শনী কেবল আমাদের ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করতে সহায়তা করবে না, আগামী দিনগুলোয় বিশ্বব্যাপী গণহত্যা এবং অন্যান্য নৃশংস অপরাধ রোধের প্রয়োজনীয়তা সম্পর্কে সবার মাঝে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা