× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত

শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স)

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৩৮ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৭ পিএম

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভায় অতিথিরা। প্রবা ফটো

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভায় অতিথিরা। প্রবা ফটো

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে সাহিত্যের ছোটকাগজ স্রোতের আয়োজনে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয়েছে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্যারিসের একটি হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ সমবেত কণ্ঠে পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। 

স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামানের উপস্থাপনায় সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী কুমকুম সাইদা। একুশ নিয়ে লিখা প্রসিদ্ধ কবিতাগুলোর আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠে অংশ নেন কবি আবু জুবায়ের, সংগীতশিল্পী আরিফ রানা, আবৃত্তিশিল্পী শম্পা বড়ুয়া, মুনির কাদের, লেখক মোহাম্মদ গোলাম মোর্শেদ, ছড়াকার লোকমান আহমদ আপন, সংগীতশিল্পী ইসরাত খানম ফ্লোরা, অভিনেতা সোয়েব মোজাম্মেল, স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামান, কবি মেরি হাওলাদার, রামিসা বাতুল, পলাশ বড়ুয়াসহ প্রমুখ।

কবি বদরুজ্জামান জামান বলেন, পৃথিবীতে প্রায় ২৫ কোটি মানুষের মুখের ভাষা বাংলা। এত মানুষের মুখের ভাষা হওয়া সত্ত্বেও আজ বিপন্নতার মুখে। এত বিসর্জন ও অর্জনের পরও বাংলা ভাষা আজ স্বকীয়তা হারাচ্ছে দিন দিন। এফএম বেতার টিভিসহ বিভিন্ন গণমাধ্যমে হিন্দি, উর্দু, ইংরেজি মিলিয়ে একটি মিশ্র ভাষারূপ সৃষ্টি হওয়ার পথে। যা বাংলা ভাষার জন্য মোটেই সুখকর নয়। বাংলাভাষার ব্যবহার ও বিকৃতি রোধের জন্য সরকারের কাছে বাংলা ভাষা ব্যবহারের রাষ্ট্রীয় নীতি প্রণয়নের জন্য দাবি জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা