× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে চলতি বছরের ২৩ দিনে বন্দুক হামলায় নিহত ৫৯

যুক্তরাষ্ট্র প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:২৫ পিএম

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:৫৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা থামাতে আইনপ্রণেতারা মরিয়া হয়ে উঠলেও কোনোভাবেই তা থামানো যাচ্ছে না। প্রায় প্রতিদিনই কোনো না কোনো শহরে ঘটছে বন্দুক হামলার ঘটনা।

দেশটির এক পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম ২৩ দিনেই ৩৬ বন্দুক হামলায় ৫৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেক। এ ঘটনায় উদ্বিগ্ন হয়ে উঠেছে প্রশাসন।

ক্যালিফোর্নিয়ায় এক বৃদ্ধের এলোপাতাড়ি গুলিতে ১০ জন নিহত হওয়ার ঘটনায় এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভ।

যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো জানায়, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬৯১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ যায় অন্তত ৭০৬ জনের। আহত হন ১১৫ জন। ২০২২ সালে ৬৪৮টি বন্দুক হামলার ঘটনা ঘটে। এসব হামলায় ৬৭৩ জন নিহত এবং কয়েকশ মানুষ আহত হন।

গত বছরের ১৪ মে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরের একটি সুপারশপে ভয়াবহ হামলায় নিহত হন অন্তত ১০ জন। একই মাসে টেক্সাস অঙ্গরাজ্যের ইউভালদে শহরের একটি স্কুলে আরেকটি বড় হামলার ঘটনা ঘটে। এতে ২২ জনের প্রাণহানি ঘটে।

চলতি বছরের শুরু থেকে গতকাল সোমবার পর্যন্ত ৩৬টি হামলায় প্রাণ হারিয়েছেন ৫৯ জন।

বন্দুক সহিংসতা বন্ধে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের উদ্যোগ নেওয়া হলেও দেশটিতে এর কোনো প্রভাব পড়ছে না।

যুক্তরাষ্ট্রে জো বাইডেন ক্ষমতায় আসার পর বন্দুক সহিংসতা কমাতে নানান পদক্ষেপ নিলেও দেশটিতে আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে বন্দুক সহিংসতা। রীতিমতো বন্দুক হামলার দেশে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানায়, ক্যালিফোর্নিয়ায় একটি নাচের স্টুডিওতে গুলির ঘটনায় জড়িত হামলাকারী নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। হামলাকারী ৭২ বছর বয়সি একজন এশিয়ান, যার নাম হু ক্যানন ট্র্যান।

পুলিশ জানায়, হামলার পর বন্দুকধারী একটি সাদা রঙের ভ্যানের মধ্যে নিজেই নিজেকে গুলি করে। এর আগে রবিবার ওই ভ্যানটিকে ঘিরে রেখেছিল পুলিশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা