× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি নিহত: বিচার চেয়ে ক্যামব্রিজে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র প্রতিবেদক

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩ ১৪:১৬ পিএম

আপডেট : ১০ জানুয়ারি ২০২৩ ১৫:১৫ পিএম

গুলিতে ফয়সালের নিহতের ঘটনায় জড়িত পুলিশের শাস্তি চেয়ে বুধবার বিক্ষোভ সমাবেশে শত শত প্রবাসী জড়ো হন ক্যামব্রিজ সিটি হলের সামনে। ছবি: প্রবা

গুলিতে ফয়সালের নিহতের ঘটনায় জড়িত পুলিশের শাস্তি চেয়ে বুধবার বিক্ষোভ সমাবেশে শত শত প্রবাসী জড়ো হন ক্যামব্রিজ সিটি হলের সামনে। ছবি: প্রবা

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে পুলিশের গুলিতে বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সাইদ আরিফ ফয়সাল নিহতের ঘটনায় বিচার চেয়ে বিক্ষোভ সমাবেশ করেছেন বোস্টন ও ক্যামব্রিজে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট নগর কর্তৃপক্ষের কাছে দাবি জানান তারা।

স্থানীয় সময় সোমবার (৯ জানুয়ারি) দুপুরে ক্যামব্রিজ সিটি হলের সামনে ওই বিক্ষোভে ফয়সালকে গুলি করা পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন শত শত মানুষ। এ সময় ‘উই ওয়ান্ট জাস্টিস’, জাস্টিস ফর ফয়সালসহ নানা স্লোগান দেন বিক্ষোভকারীরা

বিক্ষোভ সমাবেশের আয়োজন করে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)’।

স্থানীয় সময় বুধবার (৪ জানুয়ারি) দুপুরের দিকে ক্যামব্রিজ চেস্টনাট স্ট্রিটে ২০ বছর বয়সী ফয়সালকে গুলি করে ক্যামব্রিজ পুলিশ। তাকে অ্যাম্বুলেন্সে করে বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ভর্তির পর সন্ধ্যার  দিকে তার মৃত্যু হয়।

সেখানকার পুলিশ দাবি করে আসছে, ফয়সালের হাতে ছুরি ছিল। সে ছুরি পুলিশ ফেলে দিতে নির্দেশ দেয়। কিন্তু তা না করায় পুলিশ তাকে গুলি করতে বাধ্য হয়।

ঘটনার পর সিবিএস নিউজের খবরে বলা হয়েছে, সেদিন বেলা সোয়া ১টার দিকে ক্যামব্রিজের একজন বাসিন্দা ৯১১-এ ফোন করে জানান একজন ব্যক্তি একটি অ্যাপার্টমেন্টের জানালা দিয়ে লাফিয়ে পড়েছেন। তার হাতে ধারাল অস্ত্র রয়েছে। পুলিশ গিয়ে সিডনি স্ট্রিটের একটি ভবনের পেছনে ওই ব্যক্তিকে দেখতে পায়। পরে জানা যায় তিনি সাঈদ ফয়সাল। পুলিশ যাওয়ার পর ফয়সাল হাতে থাকা ছুরি নিয়ে দৌড়ে পালানোর চেষ্টা করেন।


পুলিশের গুলিতে ফয়সালের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে এর প্রতিবাদ করতে থাকেন বাংলাদেশি প্রবাসীরা। ফয়সাল নির্দোষ ছিলেন দাবি করে জড়িত পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে বুধবার বিক্ষোভ সমাবেশে শত শত প্রবাসী জড়ো হন ক্যামব্রিজ সিটি হলের সামনে। এ সময় ‘উই ওয়ান্ট জাস্টিস’, জাস্টিস ফর ফয়সালসহ নানা স্লোগান দেন।

স্থানীয় মূলধারার কিছু রাজনীতিবিদও সেখানে উপস্থিত ছিলেন। সেখানে দোষীদের শাস্তির আওতায় আনতে বিক্ষোভকারী প্রবাসীদের সহযোগিতা চান তারা। ক্যামব্রিজ শহরে আর যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে জন্য ব্যবস্থা নেওয়ার সর্বাত্মক চেষ্টার আশ্বাসও দেন তারা।

ক্যামব্রিজ সিটি মেয়র সুম্বুল সিদ্দিকি ও কাউন্সিলম্যান বুরহান আজিম বাংলাদেশি কমিউনিটির নেতাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করছেন বলে জানা গেছে। তারা দোষী পুলিশ কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তিতে সহযোগিতারও আশ্বাস দিয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা