× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভেনিসে বিনিয়োগে আগ্রহী সেই বাংলাদেশির খোঁজ মিলেছে

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২২ ১৯:১৮ পিএম

আপডেট : ১৮ নভেম্বর ২০২২ ২২:২১ পিএম

ডাবলু চৌধুরী। ছবি সংগৃহীত।

ডাবলু চৌধুরী। ছবি সংগৃহীত।

ইতালির ভেনিসে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তাব দিয়েছেন এক বাংলাদেশি। অনুমতি চেয়েছেন ভেনিসের মেয়র অফিসে। সেখানে তিনি ইলেকট্রিক বা বিদ্যুৎচালিত গাড়ি নির্মাণের কারখানা তৈরি করতে চান। তবে এখনও তাকে অনুমতি দেওয়া হয়নি। অনুমতি পেলে ২০২৩ সালে এই কারখানার কাজ শুরু করবেন তিনি।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বাংলাদেশির নাম মো. ডাবলু চৌধুরী। তার জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা করেছেন সুইজারল্যান্ডে। ১৯৮৭ সাল থেকে তিনি বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। বাংলাদেশের পাশাপাশি যুক্তরাজ্যেরও নাগরিকত্ব রয়েছে তার। ইউরোপের বিভিন্ন দেশে রয়েছে গাড়ির ব্যবসা।

চলতি বছর কয়েকজন ব্যবসায়িক অংশীদার মিলে এপসিলন মোটরস ইনকর্পোরেশন নামে একটি ইলেকট্রনিক বা বিদ্যুৎচালিত গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান স্থাপন করেছেন ডাবলু চৌধুরী। এই প্রতিষ্টানটি বর্তমানে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অবস্থিত। এই প্রতিষ্ঠানের গাড়ি নির্মাণের কারখানা তৈরির জন্য ভেনিসে বিনিয়োগ করতে চান তারা।

ডাবলু চৌধুরী জানান, ভেনিসের বন্দর নগরী পোর্তো মারঘেরা। এটি মূলত একটি শিল্পাঞ্চল। এই অঞ্চলে প্রায় এক বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাদের। এতে প্রায় এক হাজার কর্মীর চাকরির ব্যবস্থা হবে। অনুমতি পেলে ২০২৩ সালে কারখানাটি স্থাপনের কাজ শুরু হবে। তাছাড়া মূল পরিকল্পনায় বিদ্যুৎচালিত গাড়ির কারখানার পাশাপাশি লিথিনিয়াম ব্যাটারি তৈরির কারখানা খোলার পরিকল্পনা রয়েছে।

তিনি জানান, এপসিলন মোটরস ইনকর্পোরেশনের উদ্যোক্তাদের বড় অংশ বাংলাদেশি। তাদের বিশেষজ্ঞ দলের সদস্যদের বড় অংশই এক সময় জার্মানি এবং চীনে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জের কারখানায় কাজ করতেন।

ডাবলু চৌধুরী বলেন, ‘ব্যতিক্রমী ও সাসটেইনেবল কিছু করার জন্য আমরা এপসিলন মোটরস করেছি। আমাদের পরিকল্পনা ছিলো, যদি এমন কিছু করা যায় ভবিষ্যতে যেটার ব্যাপক চাহিদা হবে এবং যেটি পরিবেশবান্ধব হবে। তাহলে আমাদের কাজটি সাসটেইনেবল হবে। সে কারণে বিদ্যুৎচালিত গাড়ি তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়।’

তিনি বলেন, ‘পরিকল্পিত কারখানার জন্য বিনিয়োগ আসবে যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যের একদল ভেঞ্চার ক্যাপিটালিস্টের কাছ থেকে। এখন ভেঞ্চার ক্যাপিটালিস্টরা টাকা বিনিয়োগ করবে। আর আমাদের হচ্ছে প্রযুক্তি এবং কারিগরি দিক, এই দুই মিলে আমরা এই উদ্যোগ নিতে যাচ্ছি।’

ইতালিতে বিনিয়োগের প্রস্তাবটি মার্কিন কোম্পানি হিসেবে দেয়া হয়েছে, কিন্তু এপসিলন মোটরসের প্রধান এবং একজন বাংলাদেশি হিসেবে তিনি বাংলাদেশি দূতাবাসের সাহায্য চেয়েছেন। মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এমজেএইচ জাবেদ বিবিসিকে জানান, মূলত তার মাধ্যমে ভেনিসে কারখানা খোলার অনুমতি চেয়েছেন ডাবলু।

জাবেদ বলেন, ‘বাংলাদেশি নাগরিক হিসেবে বিনিয়োগের প্রস্তাব যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার জন্য তিনি আমাদের সাহায্য চেয়েছিলেন। আমি যখন ভেনিসে গেছি সে সময় আমি নিজ হাতেই তার আবেদনপত্রটি কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিয়েছি। ভেনিসের মেয়র কার্যালয় এখন সেটি পর্যালোচনা করছে।’

বিনিয়োগের বিষয়ে বুধবার কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন ডাবলু চৌধুরী। জাবেদ জানান, এই কারখানা হলে ইতালিতে থাকা প্রবাসী বাংলাদেশিদের কাজের সুযোগ তৈরির সম্ভাবনা রয়েছে। এ বিবেচনায় তারা ডাবলু চৌধুরীকে সাহায্য করেছেন। ভেনিসে বহু বাংলাদেশি চাকরি-পড়াশুনার সূত্রে বসবাস করছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা