× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে সারা দেশে কর্মসূচি ছাত্রলীগের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ২২:০৮ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ২২:২২ পিএম

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে সারা দেশে কর্মসূচি ছাত্রলীগের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানাতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও সমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। সোমবার একযোগে দেশব্যাপী এই কর্মসূচি পালন করবে সংগঠনটি।

রবিবার (৫ মে) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এ ঘোষণা দেন।

ঘোষণা অনুযায়ী, মধুর ক্যান্টিন থেকে সোমবার বেলা ১১টায় কেন্দ্রীয় ছাত্রলীগের এ কর্মসূচি শুরু হবে। একই সময়ে দেশের সব ইউনিটে এ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগ নেতারা বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা আন্দোলন করছেন। এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছে ছাত্রলীগও। এর অংশ হিসেবে সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্রসমাবেশ করা হবে। মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত পদযাত্রা হবে।

সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘ন্যায্যতা, ন্যায়, মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি ও নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছেন, তার প্রতি সংহতি প্রকাশ করছে বাংলাদেশ ছাত্রলীগ।’

তিনি আরও বলেন, ‘গোটা পৃথিবীতে ফিলিস্তিনের পক্ষে একটি ছাত্র আন্দোলন চলমান রয়েছে। সে ছাত্র আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগ সংহতি জানানোর জন্য সোমবার থেকে জোরদার ছাত্র আন্দোলন শুরু করতে যাচ্ছি। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও সংহতি সমাবেশ সফল করার জন্য বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মীর প্রতি আহ্বান জানাচ্ছি। এই কর্মসূচি শুধু ছাত্রলীগের কর্মসূচি নয়, এটি দেশের সকল শিক্ষার্থীর কর্মসূচি, বিশ্বের সকল মুক্তিকামী মানুষের কর্মসূচি।’

সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘আমাদের বন্ধুরাষ্ট্র ফিলিস্তিনের ওপর যে আগ্রাসী আক্রমণ চলছে, যে মানবতাবিরোধী অপরাধ হচ্ছে, তার বিরুদ্ধে বৈশ্বিক যে আন্দোলন সে আন্দোলনে সংহতি প্রকাশ করছি। দেশের সকল শিক্ষার্থী নিয়ে আগামীকাল ফিলিস্তিনের পক্ষে আমাদের কর্মসূচি শুরু হবে। সারা দেশে একযোগে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বাংলাদেশের পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন করবে। আমরা একসঙ্গে আওয়াজ তুলব ফিলিস্তিনের ওপর গণহত্যা বন্ধ করতে হবে, আগ্রাসন বন্ধ করতে হবে।’

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুণ্ডু, মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ, সাধারণ সম্পাদক সাগর আহমেদসহ বিপুলসংখ্যক নেতাকর্মী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে চলমান আন্দোলনে সংহতি জানিয়ে রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেছেন একদল শিক্ষার্থী। এ সমাবেশে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি কয়েকজন শিক্ষকও সংহতি জানিয়ে বক্তব্য দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা