× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলায় মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতা

দলীয় সিদ্ধান্ত অমান্য করলে হার্ডলাইনে যাবে আওয়ামী লীগ

দীপক দেব

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ০৯:৩১ এএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১০:৪৭ এএম

দলীয় সিদ্ধান্ত অমান্য করলে হার্ডলাইনে যাবে আওয়ামী লীগ

বিরোধীদের অনুপস্থিতিতে উপজেলা নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক করতে দলীয় মনোনয়ন না দিয়ে সবার জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। একই সঙ্গে নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে এই নির্বাচনে এমপি-মন্ত্রীদের পরিবারের সদস্যদের প্রার্থী না হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। কিন্তু কেন্দ্রের এমন সিদ্ধান্ত অমান্য করে ভোটের মাঠে রয়েছেন একাধিক প্রার্থী।

যদিও কেন্দ্রীয় নেতারা মনে করছেন, আজ সোমবার (২২ এপ্রিল) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে দলের সিদ্ধান্ত মেনে তাদের অনেকেই নির্বাচন থেকে সরে দাঁড়াবেন। তারপরও যারা মাঠে থেকে যাবেন তাদের বিষয়ে দলীয়ভাবে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে। উপজেলা নির্বাচন নিয়ে আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, পরিবারের সদস্যরা যে নির্বাচনে প্রার্থী হতে পারবেন নাÑ দলের সভাপতি শেখ হাসিনার এই নির্দেশ এরই মধ্যে মন্ত্রী-এমপিদের জানিয়ে দিয়েছেন দলের সাংগঠনিক সম্পাদকরা। দল করলে দলীয় সিদ্ধান্তের প্রতি সম্মান সবাইকেই দেখাতে হবে। এরপরও যদি সিদ্ধান্ত অমান্য করে কোনো এমপি বা মন্ত্রীর পরিবারের সদস্য নির্বাচন করেন এর জন্য তাদের খেসারত দিতে হবে। 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফরউল্যাহ গতকাল রবিবার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, উপজেলা নির্বাচন নিয়ে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটা নির্দেশনা দিয়েছেন যে, এমপি ও মন্ত্রীদের ভাই, বোন ও ছেলেমেয়েসহ পরিবারের সদস্যরা প্রার্থী হতে পারবেন না। দলের এই সিদ্ধান্ত সবাইকে মেনে চলতে হবে। 

কেন্দ্রের এমন নির্দেশনার পরও যারা মাঠে আছেন তাদের বিষয়ে দল কী সিদ্ধান্ত নেবে জানতে চাইলে তিনি বলেন, আমরা আশা করি মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়ে সবাই বসে যাবেন। যদি তেমনটা না করেন, তাহলে পরিস্থিতি নিয়ে আমরা সবাই বসে দলীয়ভাবে সিদ্ধান্ত নেব।

দলীয় সূত্রে জানা গেছে, দলের সিদ্ধান্ত অমান্য করে কেউ যদি ব্যক্তিস্বার্থকে প্রাধান্য দেয়, তাহলে তাদের বিষয়ে নমনীয়তা দেখানো হবে না। দলের এমপি-মন্ত্রীরা যে সাংগঠনিকভাবেও গুরুত্বপূর্ণ সেটা তাদের বুঝতে হবে। দলীয় শৃঙ্খলা রক্ষা করতে কেউ ব্যর্থ হলে তার দায়ভার তাকেই নিতে হবে। আগামী দিনের দলীয় রাজনীতিতে এর প্রতিফলন দেখা যাবে। এসব বিষয় নিয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত হবে বলেও দলীয় সূত্রে জানা গেছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এ বিষয়ে বলেন, একটি সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন নিশ্চিত করতে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন সিদ্ধান্ত নিয়েছেন। দলীয় সভাপতির পরিষ্কার নির্দেশ দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের মেনে চলতে হবে। যারা বঙ্গবন্ধুকন্যার নির্দেশ মানবেন না, দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে কাজ করবেনÑ তারা যত বড় এমপি-মন্ত্রী বা প্রভাবশালী নেতা হোক না কেন তাদের আওয়ামী লীগের আর প্রয়োজন আছে বলে আমি মনে করি না।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা নির্বাচনে প্রার্থী তালিকায় এমপি-মন্ত্রীদের সন্তান, আপন ভাই, চাচাতো ভাই, ফুফাতো ভাই, চাচা, শ্যালকসহ নানা ধরনের আত্মীয়-স্বজন রয়েছেন। ৩০-৩৫টি উপজেলায় এমপি-মন্ত্রীদের স্বজনরা প্রার্থী হয়ে মাঠে রয়েছেন। এদের অধিকাংশকে কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। 

এর মধ্যে নাটোরের সিংড়া উপজেলায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেল চেয়ারম্যান পদ থেকে প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। গত ১৯ এপ্রিল প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক চেয়ারম্যান প্রার্থী ও তার শ্যালককে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দেন। 

এ প্রসঙ্গে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগের নীতিনির্ধারণীর নির্দেশ নেতাকর্মীদের মানতে হবে। যারা মানবেন না তারা আওয়ামী লীগের নীতি ও রাজনীতি বোঝেন না। বোঝার ক্ষমতাও তাদের নেই। না মানার উদ্দেশ্য হলো দলের শৃঙ্খলা তারা মানছেন না। এর দায় তাদের নিতেই হবে।

সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, কেন্দ্রের নির্দেশ অমান্য করার পরিণতি সবাই কোনো না কোনোভাবে ভোগ করবেন। একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।

আরেক সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বলেন, এরই মধ্যে সংশ্লিষ্টদের কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সিদ্ধান্ত মানবেন কী মানবেন না সেটা যার যার বিষয়। তবে দলীয় শৃঙ্খলা যে বা যারা ভঙ্গ করবে সে দায়ভার তাদেরই নিতে হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা