× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সড়ক পরিবহন আইন সংশোধনের উদ্যোগে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির উদ্বেগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ১৯:২১ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৪ ১৯:২৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন আইন সংশোধনের উদ্যোগে উদ্বেগ প্রকাশ করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকালে এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি। 

সাইফুল হক বলেন, ‘আইন সংশোধন হলে সড়ক দুর্ঘটনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের প্রেক্ষাপটে সড়কে জননিরাপত্তা নিশ্চিত করতে ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর নতুন যে সড়ক পরিবহন আইন পাশ করা হয়েছিল পরিবহন মালিক-শ্রমিকদের বাধার মুখে বাস্তবে সে আইন কার্যকর হয়নি। ফলে পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। 

তিনি উল্লেখ করেন, পত্রিকার হিসাব অনুযায়ী সারা দেশে সড়ক দুর্ঘনায় প্রতিমাসে গড়ে তিনশর বেশি মানুষ প্রাণ হারাচ্ছে। আর আহত হচ্ছে এর কয়েক গুণ। অসংখ্য মানুষকে পংগুত্ব বরণ করতে হচ্ছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, পরিবহন মালিক ও শ্রমিকদের চাপে এখন পরিবহন আইনের ১২টি ধারা পরিবর্তন করে শাস্তি কমানো ও জামিনে আওতা বৃদ্ধি পেলে মালিক ও পরিবহন সংশ্লিষ্টরা যে আরও বেপরোয়া হবে তা নিশ্চিত করে বলা যায়।

তিনি আরও বলেন, বাস্তবে পরিবহন সেক্টরে এক ধরনের নৈরাজ্য চলছে। এরা কেবল জনগণকে নয়, সরকারকেও জিম্মি করে ফেলেছে। এই জিম্মিদশায় পরিবহন মালিকদের চাহিদামত আইন সংশোধিত হলে সড়ক-মহাসড়কে অনাকাঙ্ক্ষিত মৃত্যুর মিছিল কেবল দীর্ঘই হবে।

বিবৃতিতে তিনি পরিবহন সংশ্লিষ্ট সবার মতামত না নিয়ে সড়ক পরিবহন আইন সংশোধন থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহ্বান জানান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা