× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যে কারণে নতুন রাজনৈতিক দল ডিআরপির আত্মপ্রকাশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ১৯:২০ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ১৯:৪৬ পিএম

নতুন দল গঠনের ঘোষণা দিয়েছেন বিএনপির সাবেক মহাসচিব কেএম ওবায়দুর রহমানের স্ত্রী ড. শাহেদা। ছবি : সংগৃহীত

নতুন দল গঠনের ঘোষণা দিয়েছেন বিএনপির সাবেক মহাসচিব কেএম ওবায়দুর রহমানের স্ত্রী ড. শাহেদা। ছবি : সংগৃহীত

গণতন্ত্র সংস্কারে নতুন দল গঠনের ঘোষণা দিয়েছেন বিএনপির সাবেক মহাসচিব কেএম ওবায়দুর রহমানের স্ত্রী ড. শাহেদা। শনিবার (২ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ডেমোক্রেটিক রিফর্মস পার্টি (ডিআরপি) বা গণতান্ত্রিক সংস্কার পার্টি গঠনের ঘোষণা দেন তিনি।

ড. শাহেদা বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের মা এবং ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান। নতুন দলের আহ্বায়ক হিসেবে থাকছেন তিনি। 


ড. শাহেদা বলেন,
আমরা একটি নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু করেছি। আমাদের এটি প্রথম পদক্ষেপ। এই দলটির নাম হচ্ছে ডেমোক্রেটিক রিফর্মস পার্টি-ডিআরপি। বাংলায় হচ্ছে গণতান্ত্রিক সংস্কার পার্টি।

দল গঠনের উদ্দেশ্য তুলে ধরে তিনি বলেন, ৩০-৩৫ বছর ধরে আপনারা সবাই জানেন দেশে দলীয়করণ, তারপর পরিবারকরণ, বর্তমানে আমিকরণ; এসব করণ থেকে আমরা দেশকে মুক্ত দেখতে চাই। আমরা যোগ্য মেধাবী দক্ষ দেশপ্রেমিক মানুষের মূল্যায়ন চাই। আজকে সেই উদ্দেশ্যেই আমাদের পা রাখা।
দল গঠন করলেও নির্বাচন না করার কথা জানিয়ে শাহেদা বলেন, নির্বাচন হবে আরও পাঁচ বছর পর। এখনও আমার শরীর খুব ভালো নেই, ভালো থাকি না। তারপরও একটা চেষ্টা, যদি এটা শুরু করে দেওয়া যায়। আমি নির্বাচন করব না। কিন্তু তারপরও আমি চাই এটা শুরু হোক। আমি মনে করি, ভালো একটা শুরু হলে, ভালো কিছু লোক নিয়ে শুরু করতে পারলে নিশ্চয়ই আমরা এগিয়ে যেতে পারব।

সংবাদ সম্মেলনের শুরুতে দল গঠনের উদ্দেশ্য এবং ঘোষণাপত্র পাঠ করেন নতুন দলের মহা-সমন্বয়ক অবসরপ্রাপ্ত মেজর আমীন আহমেদ আফসারী। তিনি বলেন, আমরা গঠনতন্ত্র তৈরি করব এক মাসে। আগামী দিনগুলোতে দেশে গণতন্ত্র সংস্কার এবং পুনর্গঠনে মুখ্য ভূমিকায় অবতীর্ণ হতে চাই। ঐক্যবদ্ধ, সমৃদ্ধ ও শক্তিশালী একটি রাজনৈতিক দল আগামীর বাংলাদেশ বিনির্মাণে অত্যন্ত প্রয়োজন ও সময়ের দাবি।

তিনি আরও বলেন, আমরা টিম লিডারশিপে বিশ্বাসী। উনার (শাহেদা ওবায়েদ) মতো আরও মোট ৯ জন সভাপতি থাকবেন এবং একজন কর্মীসহ মোট ১১ জনের সমন্বয়ে কমিটি হবে। আলোচনার ভিত্তিতে তারা সিদ্ধান্ত নেবেন।

সংবাদ সম্মেলনে রাজিয়া চৌধুরী, জহিরুল ইসলাম, আফাজুল হক, কমরেড সাব্বির, জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ড. শাহেদা গড়ব বাংলাদেশ নামে একটি সংগঠনের আহ্বায়ক ছিলেন দীর্ঘদিন। ২০১৯ সালের দিকে এ সংগঠনের ব্যানারে তিনি বিএনপি এবং দলটির নেতৃত্বের কঠোর সমালোচনা করে আলোচনায় আসেন।

ওই সময় শাহেদা বলেছিলেন, বিএনপি কোনো রাজনৈতিক দল নয়, এটি মা ও ছেলের রাজনৈতিক সমিতি হয়ে দাঁড়িয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা