× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আওয়ামী লীগ পিলখানা হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না : গণঅধিকারের সাধারণ সম্পাদক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০২ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৬ পিএম

রবিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে পিলখানা হত্যায় শহীদ সেনা কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন।। প্রবা ফটো

রবিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে পিলখানা হত্যায় শহীদ সেনা কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন।। প্রবা ফটো

বিডিআর বিদ্রোহে পিলখানায় সংঘটিত হত্যাকাণ্ডের দায় আওয়ামী লীগ এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে পিলখানা হত্যায় শহীদ সেনা কর্মকর্তাদের প্রতি গণঅধিকার পরিষদের (নুর) পক্ষ থেকে মো. রাশেদ খাঁনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন এবং দোয়া-মুনাজাত করে। শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে উপস্থিত শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন তিনি।

রাশেদ খাঁন বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতার মসনদে বসার পরপরই এমন নির্মম ঘটনা ঘটে। আওয়ামী লীগ পিলখানা হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না। ঘটনার দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত জাতির কাছে কোনোকিছু খোলাসা হয়নি, কেন এই নির্মম ঘটনা ঘটল। শহীদ পরিবারের পক্ষ থেকে বিচারবিভাগীয় তদন্তের দাবি আসলেও, সেটি এখনও করা হয়নি। 

তিনি আরও বলেন, সেনাবাহিনীর সাবেক কর্মকর্তারাও বিভিন্ন সময় আক্ষেপ প্রকাশ করেছেন। শোনা যায়, একটি আধুনিক অস্ত্রধারী গ্রুপ মুখোশ পরে সেখানে ঢোকে এবং ১৫ মিনিটের মধ্যে নির্মম হত্যাকাণ্ড ঘটিয়ে সেখান থেকে বের হয়ে যায়। এই অস্ত্রধারী গ্রুপে কারা ছিল?  কেন এখন পর্যন্ত তদন্ত করে তাদের চিহ্নিত করে জাতির সামনে সবকিছু খোলাসা করা হচ্ছে না? সবকিছুর মধ্যে জনগণ রহস্যের গন্ধ পায়। এই ঘটনার উদ্দেশ্য ছিল সেনাবাহিনীকে দুর্বল করা। 

গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক বলেন, কোনো আন্তর্জাতিক মহলের তৎপরতায় এই ঘটনা ঘটেছে কিনা, সেটিরও তদন্ত হওয়া দরকার। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় দায় তখনকার ক্ষমতাসীন বিএনপির ওপর আওয়ামী লীগ দিয়ে থাকে। কিন্তু পিলখানা হত্যাকাণ্ডের দায় কেন তারা নেন না? 

তিনি বলেন, আওয়ামী লীগ এবার ডামি নির্বাচন করে ক্ষমতার নবায়ন করেছে। তারা ক্ষমতায় থাকা অবস্থায় সঠিক তদন্ত ও বিচার সম্ভবপর নয়। আগামীতে গণতন্ত্রের সরকার ক্ষমতায় আসলে পিলখানা হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত এবং শহীদ পরিবর্গকে যথাযথভাবে সম্মানিত করা হবে।

রাশেদ খাঁন, ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের সময় যখন জেলে যায়, তখন অনেক বিডিআর সদস্য বলেছেন, তারা ওইদিন ডিউটি পালন করছিলেন, তারা কিছু জানেন না। কোনো নিরপরাধ বিডিআর সদস্য ভুক্তভোগী হয়ে থাকলে, তাদের বিষয়টি যথাযথ তদন্তের মাধ্যমে সুরাহা হওয়া দরকার। আমরা গণঅধিকার পরিষদের পক্ষ থেকে শহীদ পরিবারবর্গের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। দেশের জনগণকে বলবো, এই নির্মম ঘটনা আপনারা ভুলে যাবেন না। পিলখানা হত্যা দিবসটি আপনারা স্মরণ করুন। এটি জাতির জন্য একটি শোকের দিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা