× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থায় বিশ্ব নিরাপদ নয় : সাইফুল হক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫৬ পিএম

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০২ পিএম

গত শুক্রবার নেপালে এক সিম্পোজিয়ামে বক্তব্য দেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সংগৃহীত ফটো

গত শুক্রবার নেপালে এক সিম্পোজিয়ামে বক্তব্য দেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সংগৃহীত ফটো

পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থায় বর্তমান বিশ্ব নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। 

তিনি বলেন, ‘পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থা বিশ্বব্যাপী শোষণ, বৈষম্য, নিপীড়ন বৃদ্ধি ও পরিবেশ ধ্বংস করে তুলেছে। আগ্রাসন ও আধিপত্যবাদী যুদ্ধের মধ্য দিয়ে পৃথিবীকে অবাসযোগ্য করে তুলেছে। পুঁজিবাদ নিজেই নিজের বিনাশ ডেকে আনছে। করোনার অতিমারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যা পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থার নিষ্ঠুর অমানবিক চেহারা তুলে ধরছে।’

গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে নেপালে ‘গ্লোবাল প্রসপেক্টস টু সোশালিজম’ শীর্ষক সিম্পোজিয়ামে তিনি এসব কথা বলেন। নেপাল ট্যুরিজম বোর্ড মিলনায়তনে এটির আয়োজন করে নেপাল ইন্টেলেকচুয়াল কাউন্সিল।

সাইফুল হক বলেন, ‘পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থার পরিবর্তনে একবিংশ শতাব্দীর বাস্তবতায় সমাজতন্ত্রের লক্ষ্যে গণতান্ত্রিক ও মানবিক সমাজ প্রতিষ্ঠা করতে হবে। এজন্য সারা বিশ্বে বিপ্লবী আন্দোলন-সংগ্রাম জোরদার করতে হবে।’ 

সিম্পোজিয়ামে আরও বক্তব্য দেন নেপালের কমিউনিস্ট পার্টি-ইউএমএলের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, চে গুয়েভারার কন্যা ডা. আলেদা গুয়েভারা, সিপিএন-মাওয়িস্ট সেন্টারের সম্পাদক রাম কার্কি, নেপাল কংগ্রেসের শীর্ষ নেতা সাবেক মন্ত্রী ড. মিনেন্দ্র রিজাল প্রমুখ।

‘অন্য রকম পৃথিবী গড়া সম্ভব’ এই স্লোগান সামনে রেখে ১৫ ফেব্রুয়ারি সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে এই সম্মেলন শুরু হয়। বিশ্বের প্রায় ৩৭ দেশের মানবাধিকার, পরিবেশবাদী ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধি এই সম্মেলনে অংশ নিতে নেপালের রাজধানী কাঠমান্ডুতে সমবেত হয়েছেন। আগামী ১৯ ফেব্রুয়ারি  এই আন্তর্জাতিক সম্মেলন শেষ হবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নেপালের কাঠমন্ডুতে অবস্থানকালে সাইফুল হক আরও কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন। তিনি নেপালের শীর্ষ রাজনীতিকদের সঙ্গে বৈঠক করবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা