× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশ পরিচালনায় বর্তমান ডামি সরকারের বৈধতা নেই : গণতন্ত্র মঞ্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৭ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৪ পিএম

দেশ পরিচালনায় বর্তমান ডামি সরকারের বৈধতা নেই : গণতন্ত্র মঞ্চ

৭ জানুয়ারির নির্বাচনকে পাতানো ও ডামি আখ্যা দিয়ে গঠিত সরকারকে দেশ পরিচালনায় কোনো বৈধতা দেয়নি বলে দাবি করেছে গণতন্ত্র মঞ্চ। বুধবার (৭ জানুয়ারি) বিকালে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষে আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও হাবিবুর রহমান রিজু এক বিবৃতিতে এ দাবি করেন। দ্বাদশ নির্বাচনের এক মাস পূর্তিতে এ বিবৃতি দিয়েছেন তারা। 

বিবৃতিতে নেতারা বলেন, ৭ জানুয়ারির পাতানো ডামি নির্বাচন দেশ পরিচালনায় সরকার ও সরকারি দলকে কোনো রাজনৈতিক ও নৈতিক বৈধতা দেয়নি। বিরোধী দলসমূহের ডাকে ৭ জানুয়ারির নির্বাচনী তামাশা প্রত্যাখ্যান ও বর্জনের মধ্য দিয়ে দেশের মানুষ আরও একবার সরকার ও সরকারি দলের প্রতি নজিরবিহীন গণ-অনাস্থা ব্যক্ত করেছে। সম্পূর্ণ অহিংসভাবে দেশের মানুষ সরকারের নির্বাচনী প্রহসন ও জবরদস্তির ক্ষমতাকে না বলে দিয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, দেশের মানুষের পাশাপাশি গণতান্ত্রিক বিশ্বও এই নির্বাচনকে গ্রহণ করেনি। তাদের কূটনৈতিক দেখা সাক্ষাৎ ও সৌজন্যমূলক কথাবার্তাকে অনির্দিষ্টকাল সরকারের ক্ষমতা থাকার লাইসেন্স হিসেবেও বিবেচনা করার অবকাশ নেই।’

বিবৃতিতে তারা বলেন, গত এক মাসে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির কারণে মানুষের জীবন আরও দুর্বিষহ হয়েছে। মুনাফাখোর সিন্ডিকেটসমূহ এখন আরও বেপরোয়া। ব্যাংকসহ আর্থিক খাতের পরিস্থিতি আরও শোচনীয়। টাকা ছাপিয়ে এখন শেষ রক্ষার চেষ্টা চলছে। সামাজিক নৈরাজ্যের বিস্তার ঘটছে। বিশ্ববিদ্যালয় থেকে সমাজের বিভিন্ন অংশে ধর্ষক, নিপীড়ক, দুর্বৃত্ত ও দখলদারদের দৌরাত্ম বাড়ছে। অধিকাংশ ক্ষেত্রে সরকারি দল ও প্রশাসনের ছত্রছায়ায় এসব রোমহর্ষক ঘটনা ঘটছে।

বিবৃতিতে নেতারা সীমান্ত পরিস্থিতিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশ-ভারত সীমান্তের পাশাপাশি গত কদিনে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে। এই সীমান্তে বাংলাদেশিরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে। হাজার হাজার মানুষ নিজেদের জানমাল নিয়ে বাড়িঘর ছেড়ে যাচ্ছে। সরকার মানুষের ন্যূনতম নিরাপত্তা দিতে পারছে না।

নেতারা বলেন, ডামি নির্বাচনের ডামি সরকারের অধীনে দেশের মানুষের ভোট ও জীবন-জীবিকা যেমন বিপন্ন, তেমনি জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব কোনোভাবে নিরাপদ নয়। যেকোনো ভাবে ক্ষমতায় থাকার বিনিময়ে জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা বিকিয়ে দিতেও তারা দ্বিধা করছে না।

গণতন্ত্র মঞ্চ নেতারা বিবৃতিতে বলেন, জনম্যান্ডেটহীন এই ডামি সরকারকে বিদায় দেওয়া ছাড়া ভোটের অধিকার ও জননিরাপত্তাসহ কোনো কিছুই নিশ্চিত করা যাবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা