× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজধানীতে গণতন্ত্র মঞ্চের গণসংযোগে পুলিশের বাধা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬:২১ পিএম

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬:২৩ পিএম

রাজধানীতে গণতন্ত্র মঞ্চের গণসংযোগে পুলিশের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। প্রবা ফটো

রাজধানীতে গণতন্ত্র মঞ্চের গণসংযোগে পুলিশের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। প্রবা ফটো

রাজধানীর মতিঝিলে গণতন্ত্র মঞ্চের গণসংযোগে বাধা দিয়েছে পুলিশ। ভোট বর্জনের প্রচারপত্র বিলি ও গণসংযোগপূর্ব সমাবেশ শেষে নেতাকর্মীরা মিছিল শুরু করতে গেলে পুলিশের বাধার সম্মুখীন হন। এতে বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে। 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) মতিঝিল বাংলাদেশ ব্যাংকের সামনে এ ঘটনা ঘটে। 

গণতন্ত্র মঞ্চের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গণতন্ত্র মঞ্চের ধারাবাহিক প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে মতিঝিল থেকে ধূপখোলা পর্যন্ত গণসংযোগ ও প্রচারপত্র বিলি কর্মসূচি ছিল। সে অনুযায়ী গণসংযোগের আগে সমাবেশে নেতার বক্তব্য দেন। বক্তব্য শেষে নেতারা মিছিল শুরু করতে গেলে পুলিশ বলপূর্বক বাধা দেয় ও হামলা করে। এতে বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়। এর আগে সমাবেশস্থলে আসার পথে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) মিছিলে কয়েক দফায় বাধা দেওয়া হয় এবং ব্যানার কেড়ে নেওয়া হয়।

জেএসডির মিছিলে পুলিশের হামলার নিন্দা জানিয়ে বলেন, আওয়ামী লীগ বলছে ভোট কেন্দ্রে ভোটার আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অংশগ্রহণমূলক নির্বাচন হলে উৎসব করে সবাই ভোট দিতে যায়। কিন্তু এই নির্বাচনে সুবিধাভোগীদের কার্ড জমা রেখে ভোট কেন্দ্রে যেতে বাধ্য করতে চাচ্ছে।

তারা আরও বলেন, সরকার একটা ডামি নির্বাচন আয়োজন করতে পুলিশ ও প্রশাসনকে দলীয় অঙ্গসংগঠনের মতো ব্যবহার করছে। পুলিশ-গোয়েন্দা সংস্থা ও বিভিন্ন বাহিনীকে দিয়ে আওয়ামী লীগ এখন জনগণকে জোর করে ভোট কেন্দ্রে নিতে চায়। স্বৈরাচারের ঐতিহাসিক পরিণতির জন্য আপনাদের অপেক্ষা করতে হবে।সিপিডির গবেষণায় দেখা গেছে, লাখ লাখ কোটি টাকা লুট হয়েছে।রাজনৈতিক বাগাড়ম্বর বাদ দিয়ে যথাযথ অনুসন্ধান করুন। অর্থমন্ত্রীর দেখা নাই বাজেটের পর থেকে। সরকারের স্বেচ্ছাচারিতায় দেশ আরও বিপদে পরবে। এর জন্য দায়ী থাকবেন বর্তমান সরকার।

নেতৃবৃন্দ আরও স্পষ্ট করে বলেন, অবিলম্বে সংসদ ভেঙে দিন। সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে সংবিধানের ১২৩(৩)এর (খ) অনুযায়ী পরবর্তী ৯০ দিনের নির্বাচনের আয়োজন করুন। অন্যথায় দেশকে ভয়াবহ সংকট থেকে উদ্ধার করা যাবে না।

সমাবেশে সভাপতিত্ব করেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার। সমাবেশে আরও ব্ক্তব্য দেন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্রসংস্কার আন্দোলনের সাংগঠনিক সমম্বয়ক ইমরান ইমন ও ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক ড. আবু ইউসুফ সেলিম। সভা পরিচালনা করেন নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুর রাজ্জাক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ প্রমুখ।

আগামীকালের কর্মসূচি

আগামীকাল বুধবার (২৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে মালিবাগের হোসাফ টাওয়ারের সামনে সমাবেশ ও মগবাজার অভিমুখে গণসংযোগ-মিছিল হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা