× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে জামায়াতের মিছিল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩ ১২:৩৯ পিএম

আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩ ১৩:০২ পিএম

রাজধানীর বিভিন্ন স্থানে জামায়াতের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছে। প্রবা ফটো

রাজধানীর বিভিন্ন স্থানে জামায়াতের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছে। প্রবা ফটো

১১ দফা অবরোধের প্রথম দিনে ঢাকা মহানগরী উত্তরের হাতিরঝিল-তেজগাঁও অঞ্চল আয়োজিত রাজধানীর ফার্মগেট-পান্থপথে সড়ক অবরোধ করে বিক্ষোভ বিক্ষোভ মিছিল করেছে জামায়াতের নেতাকর্মীরা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে তারা এ বিক্ষোভ মিছিল করেন। 

এতে নেতৃত্ব দেন ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য ও প্রচার ও মিডিয়া সম্পাদক মু. আতাউর রহমান সরকার।

এ সময় তিনি বলেন, ‘গণবিচ্ছিন্ন সরকার জনগণের ম্যান্ডেট ছাড়াই রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার জন্যই কথিত নির্বাচনের নামে ইতিহাসের নিকৃষ্টতম তামাশার আশ্রয় নিয়েছে। কিন্তু সচেতন জনতা তাদের এই ভাঁওতাবাজির নির্বাচন বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবে না।’

সরকারকে জনগণের বিরুদ্ধে অবস্থান না নিয়ে অবিলম্বে ফরমায়েসি তফসিল বাতিল, পদত্যাগ এবং কেয়ারটেকার সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান তিনি।

আতাউর রহমান সরকার বলেন, সরকার জামায়াতকে নৈতিক ও আদর্শিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে দলের নিবন্ধন নিয়ে টানাহেঁচড়া শুরু করেছে। তারা বিরোধী শক্তিকে চিরতরে ধ্বংস করার জন্য নিম্ন আদালতের অস্বচ্ছ ও অগ্রহণযোগ্য বিচার প্রক্রিয়ার মাধ্যমে জামায়াতসহ বিরোধীদলীয় নেতাদের সাজা দিয়ে রাজনৈতিক ময়দানকে প্রতিপক্ষমুক্ত করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। নিত্যপণ্যের মূল্য এখন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। তারা দেশ ও জাতিকে নেতৃত্বশূন্য করার জন্যই আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতাদের অন্যায়ভাবে কারারুদ্ধ করে রেখেছে। কিন্তু এসব করে সরকারের শেষ রক্ষা হবে না।

অবিলম্বে দলের নিবন্ধন পুনর্বহাল, নিম্ন আদালতের ফরমায়েশি সাজা বন্ধ এবং আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ সব রাজবন্দির মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

বিক্ষোভ প্রদর্শনকালে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শুরা সদস্য ইঞ্জিনিয়ার নোমান আহমেদি, জামায়াত নেতা ফরিদ আহমেদ, মিয়া মুহাম্মদ তৌফিক, শামিম হোসাইন ও ছাত্রনেতা খায়রুল ইসলাম প্রমুখ।

মিরপুরে অবরোধের সমর্থনে মিছিল

১১ দফা অবরোধের প্রথম দিনে ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শুরার অন্যতম সদস্য অ্যাডভোকেট আব্দুল হামিদের নেতৃত্বে   মিরপুর ৬০ ফিট আমতলা বাজার এলাকায় অবরোধ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরীর মজলিসে শুরার সদস্য অ্যাডভোকেট আবদুর রাকিব, আব্দুল মজিদসহ জামায়াত ও শিবিরের স্থানীয় নেতাকর্মীরা।

আব্দুল্লাহপুর বেড়িবাঁধ সড়কে অবরোধ

জামায়াত আহুত অবরোধ কর্মসূচির সমর্থনে বাংলাদেশ উত্তরা পূর্ব অঞ্চলের উদ্যোগে আব্দুল্লাহপুর বেড়িবাঁধ সড়কে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগরী উত্তরের মজলিসের শুরা সদস্য মাওলানা এম এ আলমের নেতৃত্বে অনুষ্ঠিত এ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন আবু মুসয়াব, আব্দুল্লাহ সাদিক, আবু সাকলাইন ও আবু বকর সিদ্দিক প্রমুখ।

মগবাজারে জামায়াতের অবরোধ

হাতিরঝিল থানার উদ্যোগে আজ মঙ্গলবার সকালে মগবাজার এলাকায় অবরোধ করে বিক্ষোভ করেছে জামায়াতে ইসলামী হাতিরঝিল থানার নেতাকর্মীরা। ঢাকা মহানগরী উত্তরের মজলিসের শুরা সদস্য কে এইচ আমিনের নেতৃত্বে অবরোধ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম, আনোয়ার হোসেন, আকতার হোসেন ও ছাত্রনেতা এফ জে রহমান প্রমুখ।

কাফরুলে অবরোধের সমর্থনে মিছিল 

জামায়াতসহ বিরোধী দলের ১১ দফার টানা ৩৬ ঘণ্টার অবরোধে আজ ১২ ডিসেম্বর  সকালে  মিরপুর  ১৩ নম্বর এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ  করে ঢাকা মহানগরী উত্তরের কাফরুল অঞ্চলের জামায়াত কর্মীরা। মিছিলটি সংগঠনের  ঢাকা মহানগরী উত্তরের মজলিসের শুরা সদস্য ডা. হাবিবুর রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের জামায়াতের মজলিসের শুরা সদস্য আবু তৈয়ব, জামায়াত নেতা মুসআব মুহাইমিন ও ছাত্রনেতা গোলাম রাব্বানী, শ্রমিক নেতা নূরুল আমীন ও অন্য নেতৃবৃন্দ।

রামপুরায় অবরোধ

১১ দফার অবরোধ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর  রামপুরা এলাকায় এক শান্তিপূর্ণ বিক্ষোভ ও পিকেটিং কর্মসূচি পালন করে জামায়াতে ইসলামী। ঢাকা মহানগরী মজলিসের শুরা সদস্য রামপুরা  থানা আমির আবু আকাশের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন, থানা নায়েবে আমির আবু তামীমের তত্ত্বাবধানে, থানা সেক্রটারি আবু সাইফুল্লাহর দিক নির্দেশনায় এতে আরও উপস্থিত ছিলেন জামায়াত নেতা আব্দুর রহমান, আশিকুর রহমান, ছাত্রনেতা মাকসুদুর রহমান প্রমুখ।

অবরোধের সমর্থনে মোহাম্মদপুরে মিছিল

জামায়াতের ডাকা অবরোধের সমর্থনে মিছিল, পিকেটিং করেছে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের মোহাম্মদপুর অঞ্চলের কর্মীরা। ঢাকা  মহানগরী উত্তরের মজলিসে শুরা সদস্য  ডা. মো. শফিউর রহমানের নেতৃত্বে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

এতে আরও উপস্থিত ছিলেন, থানা কর্মপরিষদ সদস্য রবিউল ইসলাম, আশরাফুল আলম, আবুল কালাম আজাদ, মারুফ বিল্লাহ, আনোয়ার হোসেন  প্রমুখ।

নির্বাচনী তফসিল ঘোষণার প্রতিবাদ, সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার দাবিতে এ অবরোধের ডাক দেয় জামায়াত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা