× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশ দেউলিয়া হবার আগেই বিদায় নিন, সরকারকে গণতন্ত্র মঞ্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৫ পিএম

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৮ পিএম

বৃহস্পতিবার অবরোধ সফল করতে বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চের নেতারা। প্রবা ফটো

বৃহস্পতিবার অবরোধ সফল করতে বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চের নেতারা। প্রবা ফটো

দেশ দেউলিয়া হওয়ার আগেই বর্তমান সরকারকে বিদায় নেওয়ার আহ্বান জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ৪৮ ঘণ্টা অবরোধ সফলে বেলা ১২টায় রাজধানীর পল্টনের মোড়ে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে নেতারা এ আহ্বান জানান।

সমাবেশ থেকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ জেলাস্তরে মানববন্ধন ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। ঢাকায় বেলা সাড়ে ১১টায় কাওরান বাজারে মানবাধিকার কমিশনের সামনে এই কর্মসূচি পালন করা হবে। 

সমাবেশে মঞ্চের নেতারা বলেন, জবরদস্তি করে ক্ষমতায় থাকতে আর একটি পাতানো নির্বাচনী তামাশা মঞ্চস্থ করতে যেয়ে সরকার দেশকে ভয়ংকর বিপর্যয়ের পথে ঠেলে দিয়েছে। সংগঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক মাফিয়াদের সিন্ডিকেটের ক্ষমতা নিরঙ্কুশ করতে নির্বাচনের নামে একটি মিথ্যা মিথ্যা খেলার আয়োজন চলছে। মানুষের ভোটের অধিকার নিয়ে এরকম জ্বালিয়াতি ও নয় ছয় দেশের মানুষ কোনভাবেই বরদাস্ত করবে না।

তারা বলেন, সরকার তার অবৈধ ও অনৈতিক ক্ষমতা টিকিয়ে রাখতে রাখতে একব্যাক্তিকেন্দ্রিক ক্ষমতা কাঠামো ব্যবহার করে রাষ্ট্রযন্ত্রকে বিরোধী দলসমূহ তথা জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে। সাংবিধানিক প্রতিষ্ঠান বিচারবিভাগকে প্রকারান্তরে সরকারের অঙ্গ সংগঠনের মতো ব্যবহার করছে। আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন প্রলম্বিত করতে সকল সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে নষ্ট করে কার্যত নির্বাহী বিভাগের অধীনস্থ করা হয়েছে। 

তারা আরও বলেন, গায়ের জোরে ক্ষমতায় যেয়ে দেশের রপ্তানি বাণিজ্য এখন গুরুতর হুমকির মুখে। অনাকাঙ্ক্ষিত নিষেধাজ্ঞায় দেশের শিল্প, বাণিজ্য ও শ্রমজীবী লাখ লাখ মানুষ চরম বিপদে নিপতিত হবার আশংকা বৃদ্ধি করছে। তারা বলেন, দেশ দেউলিয়া হবার আগেই এই সরকারকে বিদায় দেয়া দরকার।

নেতৃবৃন্দ অনতিবিলম্বে ৭ জানুয়ারির নির্বাচনী তফসিল স্থগিত ঘোষণা করে দেশকে অনিবার্য সংঘাত সংঘর্ষের পথ থেকে সরে আসতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে এবং রাজনৈতিক পরিষদের সদস্য মীর মোফাজ্জল হোসেন মোস্তাকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক বাবুল বিশ্বাস, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোফাখখারুল ইসলাম নবাব, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন মজুমদার সাজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, গণসংহতি আন্দোলনের সম্পাদক মণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া প্রমুখ।

এর আগে তোপখানা রোডে অবস্থিত রাষ্ট্র সংস্কার আন্দোলনের কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে দৈনিক বাংলা মোড়, কালভার্ট রোড দিয়ে বিজয় নগর পানির পাম্প হয়ে পল্টন মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা