× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রান্সজেন্ডার প্রার্থী দিল লিবারেল ইসলামিক জোট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১৫:৪৫ পিএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ১৬:০৬ পিএম

গাজীপুর-৫ আসন থেকে লিবারেল ইসলামিক জোটের মনোনয়ন পেয়েছেন ট্রান্সজেন্ডার উর্মি। প্রবা ফটো

গাজীপুর-৫ আসন থেকে লিবারেল ইসলামিক জোটের মনোনয়ন পেয়েছেন ট্রান্সজেন্ডার উর্মি। প্রবা ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গাজীপুর-৫ আসন থেকে একজন ট্রান্সজেন্ডারকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নেতৃত্বাধীন লিবারেল ইসলামিক জোট।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএসপির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী ঘোষিত প্রার্থী তালিকা বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে।

গাজীপুর-৫ আসন থেকে লিবারেল ইসলামিক জোটের মনোনয়ন পেয়েছেন ট্রান্সজেন্ডার উর্মি। তার বাড়ি গাজীপুর সদর উপজেলার পূবাইলে বড়ইবাড়ী এলাকায়।

জাতীয় নির্বাচনে প্রার্থী মনোনীত হয়ে উচ্ছ্বসিত উর্মি। তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘দলের চেয়ারম্যানের প্রতি আমি কৃতজ্ঞ। নির্বাচিত হলে আমাকে জনগণের পাশে পাওয়া যাবে। আশা করছি, মানুষ আমাকে ভোট দিয়ে সব সময় তাদের পাশে থাকার সুযোগ দিবে।’

ইতিমধ্যে জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রার্থীদের নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। আওয়ামী লীগের ২৯৮ জন প্রার্থীর মধ্যে সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার ২০ জন রয়েছেন। তাদের মধ্যে ১৬ জন ধর্মীয় সংখ্যালঘু এবং চারজন ক্ষুদ্র জাতিসত্তার। ট্রান্সজেন্ডার না থাকলেও নারী প্রার্থী আছেন ২৪ জন। জাতীয় পার্টির ২৮৭ জন প্রার্থীর মধ্যে ক্ষুদ্র জাতিসত্তার কেউ নেই। তবে ধর্মীয় সংখ্যালঘু তিনজন মনোনয়ন পেয়েছে। নারী প্রার্থী আছেন আটজন।

বর্তমান নির্বাচন কমিশন (ইসি) দায়িত্ব নেওয়ার পর যে দুটি দলকে নিবন্ধন দেওয়া হয়, বিএসএপি তার অন্যতম। দলটির নির্বচনী প্রতীক একতারা। এ প্রতীকে বিএসপি নেতৃত্বাধীন লিবারেল ইসলামিক জোটের সদস্যরা নির্বাচনে অংশগ্রহণ করবে।

জোটের সঙ্গীরা হলো, শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারীর নেতৃত্বাধীন বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), মিছবাহুর রহমান চৌধুরীর ইসলামী ঐক্যজোট, শাহ সুফি সৈয়দ আলম নূরী আল সুরেশ্বরীর আশিক্কীনে আউলিয়া ঐক্য পরিষদ বাংলাদেশ, মো. মাহবুবুর রহমান জয় চৌধুরীর বাংলাদেশ জনদল (বিজেডি), মো. হাসরত খান ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ ভাসানী) ও ফারাহনাজ হক চৌধুরীর কৃষক শ্রমিক পার্টি।

প্রার্থী ঘোষণা দিয়ে সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী বলেন, ‘সারা দেশে আমাদের ৩০ জন হেভিওয়েট প্রার্থী আছেন। সুষ্ঠু নির্বাচন হলে তারা বিজয়ী হবেন। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে সব সম্প্রদায় ও শ্রেণির প্রতিনিধিত্ব নিশ্চিত করেছি। তৃতীয় লিঙ্গের একজনকেও গাজীপুরে প্রার্থী দিয়েছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা