× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চার আসনে নৌকার হাল সাবেক আমলাদের হাতে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩ ১৮:৪৬ পিএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩ ২০:৫৬ পিএম

বা দিক থেকে জামালপুর-৫ আসনে আবুল কালাম আজাদ, সুনামগঞ্জ-৪ আসনে মোহাম্মদ সাদিক, নওগাঁ-৩ আসনে সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং নেত্রকোণা-৪ আসনে সাজ্জাদুল হাসান।

বা দিক থেকে জামালপুর-৫ আসনে আবুল কালাম আজাদ, সুনামগঞ্জ-৪ আসনে মোহাম্মদ সাদিক, নওগাঁ-৩ আসনে সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং নেত্রকোণা-৪ আসনে সাজ্জাদুল হাসান।

দ্বাদশ জাতীয় সংসদন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সরকারের সাবেক চারজন কর্মকর্তাকে এমপি প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। 

এই চার সাবেক আমলা হলেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব সাজ্জাদুল হাসান।

তাদের মধ্যে জামালপুর-৫ আসনে আবুল কালাম আজাদ, সুনামগঞ্জ-৪ আসনে মোহাম্মদ সাদিক, নওগাঁ-৩ আসনে সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং নেত্রকোণা-৪ আসনে সাজ্জাদুল হাসানকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

রবিবার (২৬ নভেম্বর) বিকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঘোষিত ২৯৮ আসনের চূড়ান্ত তালিকা বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে।

রাজনীতিকদের বাইরে সাবেক আমলাকে মনোনয়ন দেওয়া প্রসঙ্গে জুলাইয়ে নেত্রকোণা-৪ আসনের উপনির্বাচনের আগে সাংবাদিকের প্রশ্নের মুখে পড়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আওয়ামী লীগ গণমানুষের দল। এখানে যে কেউ মনোনয়ন পেতে পারেন। কে ব্যবসায়ী, কে আমলা সেটি বিবেচ্য নয়, আমাদের দল করেন কি না, তার জনপ্রিয়তা আছে কি না, সেটিই বিষয়।’

তা ছাড়া এবার অনেক নতুন মুখ আসছে, পুরোনো বাদ পড়ছে– আগেই এই আভাস আওয়ামী লীগের হাইকমান্ড থেকে পাওয়া যায়। চূড়ান্ত তালিকায় দেখা গেল, একাদশ সংসদের ৭০ জন এমপিকে বাদ দিয়ে তাদের আসনে নতুনদের নিয়ে দ্বাদশ সংসদের ভোটের লড়াইয়ে নামছে দলটি।

গত শুক্রবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, নতুন অনেকে এসেছেন, কিছু বাদও পড়েছেন। তবে উইন্যাবল (বিজয়ী হতে সমর্থ) প্রার্থী বাদ দেওয়া হয়নি। যারা উইন্যাবল-ইলেক্ট্যাবল নন, জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছেন; তারা বাদ পড়েছেন। নারী-পুরুষ সব প্রার্থীর ক্ষেত্রেই এটা প্রযোজ্য হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করা সবার সঙ্গে মতবিনিময় সভা করবেন দলটির সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। রবিবার সকাল ১০টায় তার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত সভা শেষ হওয়ার পর আওয়ামী লীগের দপ্তর থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ২৯৮ আসেন নৌকার প্রার্থীদের নাম প্রকাশ করা হয়।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি নির্বাচন। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর; বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি তারিখ ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা