× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তফসিল ঘোষণার প্রতিবাদ

হরতালের সিদ্ধান্ত থেকে সরে এসে নতুন চিন্তা বিএনপির

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ২১:৩৩ পিএম

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩ ২১:৪৯ পিএম

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কার্যালয়। ছবি : সংগৃহীত

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কার্যালয়। ছবি : সংগৃহীত

প্রত্যাখ্যান করলেও দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিলের প্রতিবাদে নতুন কোনো কর্মসূচি ঘোষণা করেনি বিএনপি। লেবার পার্টি ছাড়া দলটির অন্য সমমনা দল ও জামায়াতে ইসলামীও নতুন কোনো কর্মসূচি দেয়নি। 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী তফসিল ঘোষণার পরে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে তফসিল প্রত্যাখ্যান করেন।  

এক দফা দাবিতে গত দুই সপ্তাহে চার দফায় দেশব্যাপী ৯ দিনের অবরোধ এবং এক দিনের হরতাল পালন করেছে বিএনপি ও শরিকরা। পঞ্চম দফায় বুধবার (১৫ নভেম্বর) সকাল থেকে দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে, যা শুক্রবার ভোর ৬টায় শেষ হবে। একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে বৃহস্পতিবার পূর্বঘোষিত অবরোধের পরিবর্তে সকাল-সন্ধ্যা হরতালের সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি, যা যুগপৎ শরিকদের জানিয়েও দেওয়া হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে হরতালের কর্মসূচি থেকে সরে এসে অবরোধ বহাল রাখা হয়।

বিএনপি ও শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পঞ্চম দফার অবরোধ শেষে ‘একতরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদে শুক্র ও শনিবার বাদ দিয়ে আগামী সপ্তাহে রবি ও সোমবার হরতালের কর্মসূচি আসতে পারে। সেটা টানা ৪৮ ঘণ্টা অথবা রবি ও সোমবার সকাল-সন্ধ্যা হরতাল হতে পারে। বৃহস্পতিবারের মধ্যে নতুন এই কর্মসূচি চূড়ান্ত করে ঘোষণা করা হতে পারে।

নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে ঘেরাওয়ের কর্মসূচি থেকে বিএনপি ও শরিকরা আপাতত সরে এসেছে বলে জানা গেছে। তারা বলছেন, নির্বাচন কমিশন সরকারের অনুগত হওয়ায় তফসিল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে এখন ইসি ঘেরাওয়ের কর্মসূচি কার্যকারিতা হারিয়েছে। বিএনপির মনোযোগ এখন রাজপথে তীব্র আন্দোলনের মধ্য দিয়ে সরকারের ওপর প্রচণ্ড চাপ তৈরি করা, যাতে পুনঃতফসিল এবং নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে সরকার বাধ্য হয়। তফসিলের পর এখন ঘোষিত সব কর্মসূচি খুব শক্তভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড।

বিএনপির নেতৃত্বে পরিচালিত এক দফা আন্দোলনের শরিক দল লেবার পার্টি তফসিল ঘোষণার প্রতিবাদে রবি (১৯ নভেম্বর) ও সোমবার সারা দেশে হরতালের কর্মসূচি ঘোষণা করেছে। দলটির ঢাকা মহানগরের উদ্যোগে এক বিক্ষোভ-মিছিল শেষে এ কর্মসূচি ঘোষণা করেন পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান। 

ঘোষিত হরতাল যুগপৎ ঘরানার কর্মসূচি কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘এ কর্মসূচি লেবার পার্টি ঘোষণা করেছে। পরে হয়তো যুগপতের অন্য দলগুলো ঘোষণা করতে পারে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা