× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সরকারের পতন না হলে দেশ ব্যর্থ ও পঙ্গু রাষ্ট্রে পরিণত হবে : নুর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ১৬:১৩ পিএম

আপডেট : ০৫ নভেম্বর ২০২৩ ১৭:০৩ পিএম

বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে গণঅধিকার পরিষদের বিক্ষোভ মিছিল। প্রবা ফটো

বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে গণঅধিকার পরিষদের বিক্ষোভ মিছিল। প্রবা ফটো

সরকারের পদত্যাগের একদফা দাবিতে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিনের কর্মসূচির সমর্থনে মিছিল করেছে গণঅধিকার পরিষদ।

রবিবার (৫ নভেম্বর) দুপুরে পল্টনে আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন, নাইটিংগেল মোড় ঘুরে আবার আল রাজী কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়।

সমাবেশে নুরুলহক নুর বলেন, গত ৫২ বছরে এদেশে এমন স্বতঃস্ফূর্ত হরতাল-অবরোধ পালন হয়নি। গণতন্ত্র পুনরুদ্ধারে দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে এই অবরোধ পালন করছে। আপনারা দেখেছেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে হরতালের নামে দোকানপাট ভাঙচুর, অগ্নিসংযোগ, গানপাউডার দিয়ে মানুষ হত্যা করে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। কিন্তু আমরা সেই সংহিস আন্দোলন করছি না, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল-অবরোধ করছি। সরকার প্রধানের পদত্যাগ না করা পর্যন্ত এ আন্দোলন চলবে।

তিনি বলেন, এই হৃদয়হীন অমানবিক সরকার যুক্তিতর্কে না পেরে বিরোধীদলকে গালাগাল করছে, হিংসাত্মক কথা বলছে। সরকারের পতন না হলে জিনিসপত্রের দাম আরও বাড়বে, এমনকি দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। তাই জনগণকে আহ্বান জানাব আপনারা রাস্তায় নামুন, রাস্তার নেমে সরকারের পতন ঘটান। এই আন্দোলন দেশের অস্তিত্ব রক্ষার আন্দোলন। এই আন্দোলন মানুষের ভোট-ভাত ও খেয়ে পড়ে বেঁচে থাকার আন্দোলন। 

সরকারের পতন না হলে দেশ একটি ব্যর্থ ও পঙ্গু রাষ্ট্র পরিণত হবে বলে দাবি করেন নুর।

দলের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, ২৮ অক্টোবর থেকে গণঅধিকার পরিষদ রাজপথে লাগাতার আন্দোলন করে যাচ্ছে। শান্তিপূর্ণ আন্দোলনকে বানচাল করতে আওয়ামী লীগ মোড়ে মোড়ে পাহারা বসিয়েছে, ভিন্নমতের মিছিলে হামলা করছে। গণতান্ত্রিক রাষ্ট্রে আওয়ামী লীগের এই কাউন্টার প্রোগ্রাম স্বৈরতন্ত্রের বহিঃপ্রকাশ। প্রতিদিন রাতে বিএনপি, গণঅধিকার পরিষদসহ যুগপৎ আন্দোলনকারী রাজনৈতিক দলের নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে।

বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন, গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম ফাহিম, ফাতেমা তাসনিম, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, রবিউল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তাসহ সম্পাদক হেলেনা আক্তার, মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুর রহিম, দক্ষিণের সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিল, যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন, সাধারণ সম্পাদক নাদিম হাসান, ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, সহ সভাপতি সাব্বির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হাসান, শ্রমিক নেতা রবিন, শিপনসহ দলের নেতাকর্মীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা