× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমাবেশের একদিন আগে নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের জটলা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩ ১৫:২৬ পিএম

আপডেট : ২৭ অক্টোবর ২০২৩ ১৮:০০ পিএম

নয়াপল্টনে কেন্দ্রীয় কর্যালয়ের সামনে বিএনপির নেতাকর্মীরা। প্রবা ফটো

নয়াপল্টনে কেন্দ্রীয় কর্যালয়ের সামনে বিএনপির নেতাকর্মীরা। প্রবা ফটো

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ঢাকায় নয়াপল্টনে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। এখনও পুলিশের অনুমতি না পেলেও শনিবার (২৮ অক্টোবর) সেখানেই এই কর্মসূচি পালন করতে অনড় দলটি। এরমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় আসতে শুরু করেছেন বিএনপির নেতাকর্মীরা। তারা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হচ্ছেন।

শুক্রবার সকাল থেকে দেখা যায়, দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ভিড় জমাতে শুরু করেন বিএনপির নেতাকর্মীরা। জটলা তৈরি হওয়ায় ওই এলাকার সড়কে যান চলাচলেও কিছুটা বিঘ্ন ঘটে।

এর আগে এদিন সকালে নয়াপল্টনে দলের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জুমার নামাজের আগে তিনিসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা কার্যালয় ত্যাগ করেন।

জুমার নামাজের পর কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীদের জটলা কমাতে বিএনপির পক্ষ থেকে মাইকিং করতে দেখা যায়। ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা মো. আব্বাস আলী দলীয় নির্দেশনা প্রচার করছেন। শৃঙ্খলার স্বার্থে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

সরকার পতনের এক দফা দাবিতে আগামীকাল শনিবার ঢাকায় অনুষ্ঠেয় মহাসমাবেশে লক্ষাধিক লোকের সমাগম ঘটাতে চায় বিএনপি। কিন্তু গত কয়েক মাস ধরে বিএনপি অনেকটা বাধাবিঘ্ন ছাড়া সভা-সমাবেশ করতে পারলেও তাদের আগামীকাল শনিবারের কর্মসূচি ঘিরে বেশ কঠোর মনোভাব দেখাচ্ছে সরকার। 

এমন পরিস্থিতিতে তৃণমূলের নেতাকর্মীদের কৌশলী উপায়ে ঢাকার এসে সমাবেশে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছে বিএনপির হাইকমান্ড। নির্দেশ অনুযায়ী, সমাবেশের আগেই বিভিন্ন উপায়ে ঢাকায় পৌঁছাচ্ছেন জেলা পর্যায়ের নেতাকর্মীরা। গ্রেপ্তার ও হয়রানি এড়াতে আবাসিক হোটেল বা রেস্ট হাউজে না উঠে তারা থাকছেন আত্মীয়স্বজনের বাসায়। নিজেদের মধ্যে যোগাযোগের জন্য মোবাইল-টেলিফোনের বদলে অ্যাপভিত্তিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন তারা। অনেকে তল্লাশির ভোগান্তি এড়াতে নিজের মোবাইল ফোনও বাড়িতে রেখে এসেছেন।

যদিও সমাবেশের একদিন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে বিএনপির পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়নি বলে জানান আগত নেতাকর্মীরা। 

মহাসমাবেশে যোগ দিতে খুলনা থেকে এসেছেন মো. শাহিন মুন্সী। তিনি খুলনার বাটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের যুবদল নেতা। শুক্রবার দুপুরে তার সঙ্গে কথা হয় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।

শাহিন মুন্সী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘গতকাল (বৃহস্পতিবার ) ঢাকায় এসেছি। আগামীকাল (শনিবার) সমাবেশে যোগ দেব। আজ পার্টি অফিসের সামনে আসলাম। এখনকার পরিস্থিতি দেখলাম। পার্টি অফিসের সামনে আজ জড়ো হওয়ার কোনো নির্দেশনা আমাদেরকে দেওয়া হয়নি।’

নয়াপল্টনে ২৮ অক্টোবর মহাসমাবেশ করতে ২১ অক্টোবর ডিএমপি কমিশনারের কাছে চিঠি দেয় বিএনপি। যদিও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা মহাসমাবেশের অনুমতি চাননি, কেবল অবহিত করা হয়েছে।

এরপর ডিএমপি থেকে সমাবেশের ভেন্যু হিসেবে নয়াপল্টন ছাড়া বিএনপিকে রাজধানীতে আরও দুটি ভেন্যুর নামসহ সাতটি বিষয়ে জানতে চেয়ে পাল্টা চিঠি দেয় ডিএমপি। চিঠির জবাবে নয়াপল্টলে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করার অনড় অবস্থান জানায় বিএনপি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা