× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কী হবে ২৮ অক্টোবর

বিএনপির কর্মসূচি প্রতিরোধে মাঠে থাকবে আওয়ামী লীগ

দীপক দেব

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩ ১২:২৭ পিএম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

আগামী ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। রাজপথের প্রধান বিরোধী দলের ডাকা ওই কর্মসূচি প্রতিরোধে পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। দলটির নেতারা জানিয়েছেন, ওই দিন সকাল থেকেই রাজধানীর পথে পথে সতর্ক অবস্থান নেবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সমাবেশের মধ্য দিয়ে বড় ধরনের শোডাউন করার প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। এ ছাড়া রাজধানীর বিভিন্ন প্রবেশমুখে সতর্ক অবস্থান নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। শুক্রবার (২০ অক্টোবর) আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

দলটির নেতাদের দাবি, গত বছরের ১০ ডিসেম্বর এবং চলতি বছরের ২৮ ও ২৯ জুলাই বিএনপির আন্দোলন কর্মসূচি যেভাবে মোকাবিলা করা হয়েছে, আসছে ২৮ অক্টোবরের পরিস্থিতিও সেভাবেই মোকাবিলা করা হবে।

শুক্রবার পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘২০২২ সালের ১০ ডিসেম্বরের পর বেগম জিয়া দেশ চালাবেন বলে বিএনপি দম্ভোক্তি করেছিল। ১০ ডিসেম্বরের মতো আগামী ২৮ অক্টোবরও একই পরিণতি হবে। শুধু চিন্তা করছি, কোথায় গিয়ে খাদে পড়ে। ওই দিন তারা (বিএনপি) গোলাপবাগ গরুর হাটের খাদে পড়েছিল। এবার কোথায় যাবে, সেটা দেখার অপেক্ষায়।’

ওবায়দুল কাদের আরও বলেন, বিএনপি স্ববিরোধী কিছু কথা বলে। সেগুলোর জবাব না দেওয়া ভালো। ঘুম থেকে উঠেই মিথ্যা কথা বলে। তারা সত্য কথা কখন বলে? তত্ত্বাবধায়ক ব্যবস্থাটাকে ধ্বংস করেছে বিএনপি। এ ব্যবস্থা বাংলাদেশে প্রয়োগ করার বাস্তবতা নেই। আদালত সঠিকভাবে উপলব্ধি করে বাস্তবসম্মত ব্যবস্থা নিয়েছেন। তত্ত্বাবধায়ক ব্যবস্থাকে ফিরিয়ে এনে ২০০১ ও ২০০৬ সালের পুনরাবৃত্তি বাংলাদেশের মানুষ চায় না বলে মন্তব্য করেন তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপি দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশকে অস্থিতিশীল করার জন্য নানা ধরনের ষড়যন্ত্র শুরু করেছেÑ এমনটাই মনে করে আওয়ামী লীগ। এই ষড়যন্ত্রের অংশ হিসেবে ২৮ অক্টোবর একটা মরণকামড় দেওয়ার চেষ্টা করতে বিএনপি মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে। তাদের উদ্দেশ্য সরকারকে বেকায়দায় ফেলা। দলটির নেতাদের কথাবার্তাতেও এমন হুমকি রয়েছে।

আওয়ামী লীগ নেতারা প্রতিদিনের বাংলাদেশকে জানান, বিএনপি গত বছর ১০ ডিসেম্বর এবং চলতি বছরের ২৮ ও ২৯ জুলাই যেভাবে ব্যর্থ হয়েছে ঠিক সেভাবেই আবারও ব্যর্থ হবে। ঢাকাকে নিজেদের নিয়ন্ত্রণে রাখতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছেন। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক করা হয়েছে। আশপাশের জেলাগুলোর সঙ্গেও বৈঠক হবে। এ ছাড়া ২৫ তারিখ ঢাকা মহানগর ও আশপাশের জেলা ও সহযোগী সংগঠনের সঙ্গে প্রতিনিধি সভা ডাকা হয়েছে। সেখান থেকেই ২৮ অক্টোবরের সব নির্দেশনা দেওয়া ও আনুষ্ঠানিকভাবে কর্মসূচি ঘোষণা করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দলীয় সূত্রে জানা গেছে, ২৮ অক্টোবর রাজধানীর প্রতিটি ওয়ার্ড, ইউনিট ও থানার গুরুত্বপূর্ণ স্থানে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সরব রাখতে এবং রাজনীতির মাঠে বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতেই এমন পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দলটির নেতারা। তারা জানান, ২৮ অক্টোবর চট্টগ্রাম কর্ণফুলী টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন চট্টগ্রামে সুধী সমাবেশ ও জনসভা করবে আওয়ামী লীগ। তবে বিএনপির কর্মসূচি মাথায় রেখে ওই দিন কেন্দ্রের অধিকাংশ নেতা ঢাকায় অবস্থান করবেনÑ এমন পরিকল্পনার কথা হয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘২৮ তারিখে বিএনপির যদি কোনো অসাধু অভিপ্রায় থাকে, তবে ছাড় দেবে না আওয়ামী লীগ। কঠোর কর্মসূচি নিয়ে মাঠে থাকব। দলের নেতাকর্মীরা জনগণের জানমালের নিরাপত্তা দিতে সতর্ক পাহারায় থাকবেন।’

এদিকে নারায়ণগঞ্জে জেলা ও মহানগর আওয়ামী লীগের সভায় মির্জা আজম বলেন, ২৮ অক্টোবর জামায়াত-বিএনপি মরণকামড় দিতে চাইবে। সেদিন তারা মহাসমাবেশের নামে ঢাকা অবরোধ করবে। নাম দিয়েছে মহাসমাবেশ কিন্তু এটা হলো তাদের অবরোধ। সে কারণে আমরাও সিদ্ধান্ত নিয়েছি তাদেরকে (বিএনপি) ঢাকা দখল করতে দেব না। ২৮ তারিখে আমরাও সমাবেশ করব। সেই সমাবেশে আমরা চাইব তাদের চেয়ে বেশি জনসমাগম ঘটাতে।’

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, ২৮ অক্টোবর আমাদের কর্মসূচি রয়েছে। সেদিন কী করা হবে, তা নির্ধারণ করতে ২৫ অক্টোবর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে একটি প্রতিনিধি সভা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা