× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কমিটি বাণিজ্যের অভিযোগ

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বাগবিতণ্ডা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩ ০০:৫১ এএম

আপডেট : ২৯ আগস্ট ২০২৩ ১১:৩১ এএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভায় শাখা সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচির মধ্যে তুমুল বাগবিতণ্ডা হয়েছে। এ ছাড়া কথা কাটাকাটির সঙ্গে রেষারেষি ও টেবিল চাপড়াচাপড়ির ঘটনাও ঘটে।

সোমবার (২৮ আগস্ট) তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের অফিসে এ ঘটনা ঘটে।

সভায় উপস্থিত একাধিক নেতা প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, বর্ধিত সভায় সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের ফলে পরিস্থিতি অশান্ত হয়ে পড়ে। দুই নেতা একে অন্যের দিকে তেড়ে যান এবং দুজন দুজনের ওপর থানা ও ওয়ার্ড কমিটি বাণিজ্যের অভিযোগ তোলেন।

সূত্র জানান, ৩০ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা হবে। সভায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভা সফল করতে সোমবার বিকালে বর্ধিত সভার আয়োজন করা হয়। সভার শুরুতে কে বক্তব্য দেবেন আর কে বক্তব্য দেবেন না এ নিয়ে শেখ বজলুর রহমান ও এসএম মান্নান কচির মধ্যে দ্বন্দ্ব শুরু হয়।

বক্তব্য দেওয়া শুরু হলেও উত্তরের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানাকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয়নি। এর পরিপ্রেক্ষিতে এসএম মান্নান কচি শেখ বজলুর রহমানকে উদ্দেশ করে বলেন, ‘আপনি তো রাজনীতিই বোঝেন না। কখন কী করতে হয় এর বোধবুদ্ধি আপনার নাই। আপনাকে এর আগে ঢাকা-১৮ আসনে একটি কর্মসূচিতে যোগদান করতে বলেছিলাম, আপনি সেখানে যাননি। কেন গেলেন না? সংগঠনে একটা নিয়মনীতি আছে না?’

এ সময় শেখ বজলুর রহমান বলেন, ‘আমি রাজনীতি বুঝি না! রাজনীতি তুমি বোঝ? তুমি তো টাকা ছাড়া কিছু বোঝ না। তোমার কারণে কমিটি দিতে পারছি না। টাকা নিয়ে বিতর্কিত, অরাজনৈতিক ব্যক্তিদের কমিটিতে দেবে? দলীয় সভাপতি কি এসব মেনে নেবেন?’

এ সময় কচি তেড়ে গিয়ে বলেন, ‘মিয়া, টাকা খাইতে খাইতে তো পেটটা বড় করছো, আর আমারে কও টাকা খাইছি আমি!’ এরপর টেবিল চাপড়ান কচি।

এ সময় সংগঠনে অতীতে কাকে টাকার বিনিময়ে কমিটিতে কে এনেছেন এ নিয়ে বাগবিতণ্ডা হয়। বাগবিতণ্ডা থেকে হাতাহাতি পর্যায়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হলে উপস্থিত নেতারা মাঝখানে দাঁড়িয়ে দুজনকে দুই দিকে নিয়ে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

এ ঘটনার পর এসএম মান্নান কচি অভিমান করে সভা ছেড়ে নিচে নেমে যান। পরে কাউন্সিলরদের নিয়ে আরেকটি কর্মসূচিতে যোগ দিতে আসেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। তিনি ‘অভিমানী’ কচিকে নিয়ে ওপরে আসেন।

কাউন্সিলরদের ওই অনুষ্ঠানে শেখ বজলুর রহমানও উপস্থিত ছিলেন। দুই নেতার উপস্থিতিতেই অনুষ্ঠান শেষ হয়। পরে মেয়র আতিক ও মান্নান কচি দুজন মিলে নিচে নেমে এসে শেখ বজলুর রহমানের গাড়ি পর্যন্ত এগিয়ে যান। এ সময় তাদের প্রাণবন্ত দেখা যায়।

সভায় উপস্থিত দলের একাধিক নেতা বলেন, এমন ঘটনা এর আগে কখনও উত্তরে ঘটেনি। সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন চরম রাগান্বিত। শোকের মাসের কর্মসূচি সামনে রেখে আয়োজিত বর্ধিত সভায় মহানগরের শীর্ষ দুই নেতা ‘অবিবেচকের’ পরিচয় দিয়েছেন। তাদের মধ্যে কোনো ঝামেলা থাকলে নিজেরাই বসে সমাধান করতে পারতেন। প্রকাশ্য কর্মসূচিতে এ ধরনের ঘটনা সংগঠনের অভ্যন্তরে নেতাকর্মীদের মাঝে নেতিবাচক প্রভাব ফেলবে।

হট্টগোলের বিষয়টি স্বীকার করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, কিছু তর্কবিতর্ক হয়েছে। এখানে কেউ কেউ নিজের মতো করে সংগঠন চালাতে চায়। কিন্তু সংগঠনের তো কিছু রীতিনীতি আছে, চাইলেই যাচ্ছেতাই করা যায় না। যাকে তাকে আনা যায় না, আবার যার তার কাছে যাওয়াও যায় না। তবে এ বিষয়গুলো প্রকাশ্য সভায় না তুলে নিজেরা বসে সমাধান করা যেত বলেও মনে করেন তিনি।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি বলেন, সংগঠন করতে গেলে তো বাগবিতণ্ডা, দ্বন্দ্ব হতেই পারে। সবাই এ বিষয়ে একমত হবে এমন তো কোনো কথা নাই।

কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়েছিল কি নাজানতে চাইলে তিনি বলেন, না এমন কিছু হয়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা