× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিএনপিকে চাপে রেখেছে যুগপৎ আন্দোলনের সঙ্গীরা

বাছির জামাল

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২২ ১৫:১০ পিএম

আপডেট : ০৬ অক্টোবর ২০২২ ১৬:১১ পিএম

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংলাপে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : প্রবা

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংলাপে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : প্রবা

গত নির্বাচনে সংসদ সদস্য হওয়া সাতজনের পদত্যাগের ব্যাপারে বিএনপিকে চাপে রেখেছে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের সঙ্গী দলগুলো। বর্তমান সরকারের পদত্যাগ ও সংসদ বাতিল করে অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের যে দাবি বিএনপি তুলেছে, তার পরিপ্রেক্ষিতে একাদশ সংসদে তাদের সদস্যদের থাকার প্রাসঙ্গিকতা আর নেই বলে মনে করেন তারা। সমমনা দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শুরুর প্রথম দিন রবিবার বিএনপির কাছে এমন প্রশ্নই তুলেছে ২০-দলীয় জোটের অন্যতম শরিক কল্যাণ পার্টি। এর আগেও চলতি বছরের মে থেকে জুলাই পর্যন্ত চলা প্রথম দফার সংলাপে সংসদ থেকে তাদের পদত্যাগের বিষয়টি কোনো-না-কোনোভাবে বিএনপি নেতাদের নজরে আনা হয়।

দ্বিতীয় দফার সংলাপে অংশ নেওয়া কল্যাণ পার্টির যুগ্ম মহাসচিব (সমন্বয়) আবদুল্লাহ আল হাসান সাকিব প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘দ্বিতীয় দফার সংলাপে বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়টি উত্থাপিত হয়েছে।’ এ ব্যাপারে আর বেশি কিছু বলতে চাননি তিনি।

একাদশ জাতীয় সংসদে বিএনপির সাত সদস্য হলেন-ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও সংরক্ষিত মহিলা আসনে রুমিন ফারহানা।

২০১৯ সালের ২৭ এপ্রিল দলের সিদ্ধান্ত ছাড়াই শপথ নিয়েছিলেন ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ। এ কারণে তাকে প্রাথমিক সদস্য পদসহ বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছিল। এরপর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া দল থেকে নির্বাচিত বাকিরা শপথ নেন। মির্জা ফখরুলের শূন্য আসনে বগুড়া-৬ থেকে উপনির্বাচনে জি এম সিরাজ এমপি হন। তিনিও পরে শপথ নেন। তখন বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, দলের সিদ্ধান্তেই তারা সংসদে গিয়েছেন। এ সিদ্ধান্ত নিয়ে ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে ব্যাপক সমালোচনা হয়।

সরকারবিরোধী বৃহৎ আন্দোলন গড়ে তোলার জন্য চলতি বছরের প্রথম থেকেই উদ্যোগী বিএনপি। এর অংশ হিসেবে জোট গঠন হবে নাকি অভিন্ন কর্মসূচিতে যুগপৎ আন্দোলন হবে- এ নিয়ে মে থেকে জুলাই পর্যন্ত ২১টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে দলটি। সংলাপে জোট গঠন না করে যুগপৎ আন্দোলনের ব্যাপারে ঐকমত্য পোষণ করে অংশগ্রহণকারী দলগুলো। নানা ইস্যু আলোচনার মধ্যে বিএনপি-দলীয় এমপিদের সংসদ থেকে পদত্যাগের বিষয়টিও  বিএনপির নজরে আনা হয়।

সমমনা দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফার সংলাপও ২ অক্টোবর শুরু করেছে বিএনপি। এরই মধ্যে কল্যাণ পার্টি, জাতীয় পার্টি (কাজী জাফর) ও কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সঙ্গে সংলাপ হয়েছে। এ সংলাপেও কল্যাণ পার্টি বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়টি উত্থাপন করে।

এ ব্যাপারে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের সংলাপে অংশ নেওয়া গণসংহতি আন্দোলনের প্রধান সমম্বয়ক জোনায়েদ সাকি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘সংলাপে আমাদের প্রধান বিষয় ছিল রাজনীতির একটি লক্ষ্য নির্ধারণ করা। অন্যান্য কৌশল নির্ধারণের মধ্যে সংসদ থেকে পদত্যাগ একটি।’

তবে তিনি বলেন, এখনও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। ‘সংলাপে অনেক বিষয়ই বিএনপির নজরে আনা হয়েছে এবং সামনে আরও আলোচনা হবে’ বলে জানিয়েছেন জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য সাবেক সংসদ সদস্য নওয়াব আলী আব্বাস খান।

এ ব্যাপারে প্রশ্ন করলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চেধুরী ঘুরিয়ে উত্তর দেন। তিনি বলেন, ‘সংসদ বিলুপ্তির দাবি আমরা তুলেছি। কারণ এ সংসদ জনগণের প্রতিনিধত্ব করে না। রাতের ভোটে এ সংসদ গঠিত হয়েছে। এর কোনো বৈধতা নেই। এজন্য আমরা বর্তমান সংসদের বিলপ্তি চেয়েছি।’

আপনাদের সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত আছে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘দল সিদ্ধান্ত নেবে।’ তবে দলের একটি সূত্র জানিয়েছে, বিএনপি সংলাপে সমমনা দলগুলোকে আশ্বস্ত করেছে যে, আন্দোলন সংগঠিত হলে একপর্যায়ে তাদের সংসদ সদস্যরা পদত্যাগ করবেন।


প্রতিনিধি/টিকে/জেও

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা