× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেনারেল জিয়া রাজনীতির মীর জাফর : ইনু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ১৯:৩৯ পিএম

জেনারেল জিয়া রাজনীতির মীর জাফর : ইনু

জিয়াউর রহমান রাজনীতির বিশ্বাস ঘাতক দাবি করে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেরছে, অন্য ভাষায় বললে জিয়া হচ্ছেন রাজনীতির মীর জাফর।

তিনি বলেন, জিয়াউর রহমান ও তার দল যতই গণতন্ত্রের আলখাল্লা পড়ার চেষ্টা করুক না কেন, যতই গণতন্ত্রের মুখোশ পড়ার চেষ্টা করুক না কেন তাদের রক্ত মাখা দাগ বেড়িয়েই থাকবে।

শুক্রবার (২১ জুলাই) বিকালে শহীদ কর্নেল আবু তাহের বীর উত্তমের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদের কেন্দ্রীয় কার্যলায়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, ৭১’র মুক্তিযোদ্ধা জিয়া ৭৫ এসে খলনায়কে পরিণত হলেন। সুতরাং জিয়াউর রহমান বাংলাদশের রাজনীতির খলনায়ক। অন্য ভাষায় বলতে গেলে, জেনারেল জিয়াউর রহমানের মতই দোষর, তার হাতে গড়া দল বিএনপি যতই গণতন্ত্রের আলখাল্লা পড়ুক না কেন? তারা কোনোদিন গণতন্ত্রের মহিরুহ হতে পারবে না।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জাসদ সেই দল যারা সিপাহী বিপ্লবের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর খুনীদেরকে প্রতিহত করেছিল। অবৈধ ক্ষমতা দখলকে প্রতিহত করেছিল। সামরিক শাসনকে চ্যালেঞ্জ করেছিল। বাংলাদেশকে আবার গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আনার অঙ্গীকার করেছিল। জিয়াউর রহমান ক্ষমতা দখল করে বুঝলেন, কর্নেল তাহের বেঁচে থাকলে তার পাকিস্তানপন্থী রাজনীতির যে স্বপ্ন সেই স্বপ্ন পূরেণ হবে না। তাই তিনি শেষ বাধাটাকে উপড়ে ফেলার জন্য তড়িঘড়ি করে কর্নেল তাহেরকে হত্যা করেছেন।

জিয়াউর রহমান কর্নেল তাহেরেকে যে সাজানো মামলায় হত্যা করেছে তা প্রমাণ হয়েছে জানিয়ে সাবেক এই তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের উচ্চ আদালত ২০১১ সালে বিচারপতি সাহাবুদ্দিন ও বিচারপতি জাকির হোসেন ঘোষণা করেন, কর্নেল তাহেরের হত্যা মামলাটা সম্পূর্ণ আইনের বরখেলাপ করে করা হয়েছে। এই ক্ষেত্রে কোনো আইন পালন করা হয়নি, ঠাণ্ডা মাথায় কর্নেল তাহেরকে হত্যা করা হয়েছে এবং তার বিরুদ্ধে করা মামলটি অবৈধ। এটার সঙ্গে যারা জড়িত তাদেরই বিচার হওয়া উচিত।

কর্নেল তাহেরের হত্যার বর্ণনা দিযে জাসদ সভাপতি বলেন, ১৯৭৬ সালের ২১ জুলাই বিকাল ৪টায় ঢাকা কেন্দ্রীয় কারগারে ভিতরে আমরা বন্দী ছিলাম। আমি শিরিন আখতারসহ আমরা অনেকই তখন কারাগারে ছিলাম। জেনারেল জিয়াউর রহমানের সামরিক আদালতে তথাকথিত বিচার প্রক্রিয়ার মাধ্যমে, কোনে ব্যাখ্যা না দিয়ে কর্নেল তাহেরের মৃত্যুদণ্ড দিলেন আর আমাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা দিলেন।

তিনি বলেন, সাজা ঘোষণার সঙ্গে সঙ্গে কর্নেল তাহের অট্ট হাসিতে ফেটে পড়েন। কারাগারেই কর্নেল তাহেরের সঙ্গে এটাই আমাদের শেষ দেখা।

ইনু বলেন, কর্নেল তাহের আমাদেরকে বললেন, ‘মন খারাপের কিছু্ নাই, একজীবনে তো সব হয় না।’ আমিও সব সময় বলি, সমাজতস্ত্রের সংগ্রাম হচ্ছে রিলে রেসের মতো। আমার টাইম ১০০ মিটার দৌঁড়ানো। তারপর কাঠিটা আরেকজনের হাতে দিয়ে দেওয়া। সে তখন দৌঁড়াবে। এভাবেই লেনিন, মার্ক্স থেকে আমরা এসেছি। আমরা দৌঁড়াচ্ছি।

মেডেল পড়ে ক্ষমতায় গিয়ে সিংসাহনে বসা সমাজতন্ত্রের উদ্দেশ্য নয় জানিয়ে ইনু বলেন, আমার জীবনে গলায় মেডেল নিয়ে সিংহাসনে বসতে হবে এমন স্বপ্ন অনেক সমাজতন্ত্রীর কেউ দেখে না। তারা মনে করে যে লড়াইটা আপোষহীনভাবে করছি কিনা সেটাই বড় কথা।

কর্নেল আবু তাহেরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকাসহ সারা দেশে জেলা-উপজেলা কার্যালয়ে ভোর ৬ টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালোপতাকা উত্তোলন করা হয়। এছাড়াও কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধি দল এবং ময়মনসিংহ জেলা ও মহানগর কমিটি, নেত্রকোনা জেলা কমিটি সকাল ১১টায় নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে শহীদ কর্নেল তাহেরের সমাধীতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেওয়ার ষড়যন্ত্রের রাজনীতি মোকাবেলার সংগ্রামের সমান্তরালেই শ্রমিক-নারী-সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম পরিচালনা করতে হবে। সমাজ বদলের সংগ্রামে শহীদ কর্নেল তাহের চিরদিন প্রেরণার উৎস হিসাবে থাকবেন। তার সেই স্বপ্নকে বাঁচিয়ে রাখতে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক ও সংবিধানকে সমুন্নত রাখতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাসদের কার্যকরী সভাপতি অ্যাড. রবিউল আলম, সহ-সভাপতি ও ঢাকা মহানগর জাসদের যুগ্ম সমন্বয়ক নুরুল আখতার, সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, বীরমুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, নইমুল হক চৌধুরী টুটুল, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোখলেছুর রহমান মুক্তাদির প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা