× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মসূচির ধরন দেখে করণীয় ঠিক করবে আওয়ামী লীগ

দীপক দেব

প্রকাশ : ০৩ জুলাই ২০২৩ ০৮:৪০ এএম

কর্মসূচির ধরন দেখে করণীয় ঠিক করবে আওয়ামী লীগ

চলতি জুলাই মাস থেকেই সরকার পতন ঘটাতে এক দফা আন্দোলন শুরুর ঘোষণা দিয়েছে বিএনপি। এর মধ্য দিয়ে তারা নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান করতে চায়। তবে বিএনপির এই আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলার সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা। তাদের বক্তব্য- গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে বিএনপি আন্দোলন-সংগ্রাম করতেই পারে। এ বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। তবে আন্দোলনে যদি সহিংস উপাদান যুক্ত হয়, অতীতের মতো জ্বালাও-পোড়াও বা ধ্বংসাত্মক কর্মকাণ্ড করে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হয়, তাহলে জনগণকে সঙ্গে নিয়েই তা প্রতিহত করা হবে। দেশের শান্তি ও স্থিতিশীলতা বিনষ্টকারীদের কোনো ছাড় দেওয়া হবে না। বিএনপির কর্মসূচির ধরন দেখেই আওয়ামী লীগ তাদের কর্মকাণ্ড নির্ধারণ করবে বলে দলটির দায়িত্বশীল সূত্রে জানা গেছে। 

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির চলমান আন্দোলনে যেভাবে তাদের ছাড় (স্পেস) দেওয়া হচ্ছে, আগামীতেও তা অব্যাহত থাকবে। তবে সেটি ততক্ষণ পর্যন্তই থাকবে, যতক্ষণ পর্যন্ত তাদের আন্দোলন গণতান্ত্রিক ও শান্তিপূর্ণভাবে পালিত হয়। তারা (বিএনপি) তাদের দাবি নিয়ে কর্মসূচি দেবে। আওয়ামী লীগও জনগণকে নির্বাচন বানচালের ষড়যন্ত্রের বিষয়ে সচেতন করতে নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে। দেশের উন্নয়ন ও গণতান্ত্রিক ধারা ব্যাহত করতে দেশি-বিদেশি যে ষড়যন্ত্র শুরু হয়েছে, সে বিষয়ে জনগণকে সতর্ক ও সোচ্চার হওয়ার আহ্বান জানানো হবে এসব কর্মসূচি থেকে। সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবেÑ সেই বার্তা দিয়ে জনগণের কাছে নৌকা প্রতীকে ভোট দিয়ে আবারও আওয়ামী লীগকে রাষ্ট্রীয় ক্ষমতায় আনার জন্য আহ্বান জানানো হবে। 

বিএনপি ও তাদের মিত্রদের কর্মসূচি কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে যে ‘শান্তি সমাবেশ’ কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ, আগামী দিনেও তা অব্যাহত থাকবে বলে এরই মধ্যে ঘোষণা দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছে, বিএনপি এক দফা আন্দোলন শুরু করার যে ঘোষণা দিচ্ছে, তারা কীভাবে তা করতে চায়, সেটা বোঝার পরেই আওয়ামী লীগ পাল্টা কৌশল নির্ধারণ করবে। আওয়ামী লীগ আগ বাড়িয়ে কিছু করতে যাবে না। তবে বিএনপি ও তাদের মিত্ররা দেশে খারাপ কিছু করার চেষ্টা করলে তা অতীতের মতো জনগণকে নিয়েই প্রতিহত করার সব ধরনের প্রস্তুতি রয়েছে। কারণ এর মাধ্যমে দেশি-বিদেশি সবার কাছে পরিষ্কার হয়ে যাবে, কারা দেশে নির্বাচন চায় এবং কারা নির্বাচন ঠেকাতে চায়। জনসমর্থন না থাকায় বিএনপির এক দফা আন্দোলন ব্যর্থ হবে বলে মনে করেন দলটির নেতারা।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে বিএনপি দাবি আদায়ে গণতান্ত্রিক আন্দোলন করতেই পারে। তাতে আমরা বাধা দেব না। তবে হ্যাঁ, অতীতের মতো জ্বালাও-পোড়াও করে দেশে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর চেষ্টা করা হলে তা কোনো অবস্থাতেই সহ্য করা হবে না।’ নির্বাচন যথাসময়ে ও সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, ‘বর্তমান সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হবে। কেউই নির্বাচন ঠেকাতে এলে দেশের গণতন্ত্রপ্রিয় জনগণ তা কখনই মেনে নেবে না।’ 

দলের আরেক কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিএনপি তাদের নেতাকর্মীদের চাঙা করতে এসব লম্ফ-ঝম্প করে এক দফা কর্মসূচির কথা বলছে। এই কর্মসূচিতে যে তারা সফল হবে না, তা বিএনপি নেতারাও জানেন। কারণ জনগণের সমর্থন বা সাংগঠনিক ভিত্তি কোনোটিই বিএনপির নেই। তবে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে একটি অস্বাভাবিক সরকার আনার জন্যই তারা সব ধরনের চেষ্টা চালিয়ে যাবে, আমাদের দলীয় নেতাকর্মীরা এ বিষয়ে সজাগ ও সতর্ক রয়েছে। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘যে যাই বলুক, আগামী নির্বাচনে বিএনপিকে আসতে হবে। আশা করব, ২০১৮ সালের মতো গাধার জলঘোলা করে নয়, এবার আগে থেকে প্রস্তুতি নিয়েই নির্বাচনে আসবে তারা। বিএনপির এক দফার আন্দোলন কতটুকু হবে বা সেটি করতে গেলে আমাদের কী করতে হবে, সেটিও আমাদের জানা আছে।’

আওয়ামী লীগের দলীয় সূত্র আরও জানিয়েছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চলতি মাসে এখন পর্যন্ত তাদের কোনো কর্মসূচি চূড়ান্ত করা না হলেও বিএনপির অবস্থান ও সার্বিক পরিস্থিতি বিবেচনা নিয়ে পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে। এ ছাড়া আগস্ট শোকের মাস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি নিয়ে মাঠে থাকার সব ধরনের প্রস্তুতি এখন থেকেই চূড়ান্ত করে রাখার কাজ সেরে ফেলবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী সেপ্টেম্বর মাস থেকে জাতীয় নির্বাচনের প্রচার-প্রচারণার কাজ শুরু করে দিয়ে জনগণকে নির্বাচনমুখী করতে সভা-সমাবেশ শুরু করার পরিকল্পনাও রয়েছে। সব মিলিয়ে চলতি জুলাই থেকেই নানা কর্মসূচির মাধ্যমে মাঠ নিজেদের দখলে রাখতে চায় দলটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা