× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিরাপদ সড়কের জন্য জাইকার স্কুল পর্যায়ে সচেতন কার্যক্রম শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ২৩:২৭ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ০০:৩৪ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

৩৭ বছর আগে জাপানের ট্রাফিক সিস্টেম অনেক খারাপ ছিল। সড়কে অনেক দুর্ঘটনা ঘটত। সেখান থেকে উত্তরণের জন্য তারা স্কুলপর্যায়ে নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম শুরু করে। তার ফলে জাপান বর্তমান বিশ্বের অন্যতম সুন্দর স্থানে পরিণত হয়েছে। ঢাকা মহানগরীর সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে স্কুল পর্যায় থেকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম শুরু করা হয়েছে। 

শনিবার (৩ জুন) রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ‘ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্টের (ডিআরএসপি)’ সঙ্গে সংশ্লিষ্ট জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রতিনিধিরা। ডিএমপি ও জাইকা যৌথভাবে তিন বছর মেয়াদি ডিআরএসপি বাস্তবায়ন করছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে মানুষকে রোড সেফটির বিষয়ে জানানো। এ উদ্যোগের তাৎক্ষণিক কোনো ফল মিলবে না। তবে আজ শিশুদের যা শেখানো হবে, এখন থেকে ৫-১০ বছর পরে তার ফল পাওয়া যাবে। ডিআরএসপির এক্সপার্ট টিমের ট্রান্সপোর্ট প্ল্যানার তেটসুই ইরি বলেন, এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে ঢাকা মহানগরীতে বসবাসকারী সাধারণ মানুষ, যানবাহনের চালক ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধি করা। ইতোপূর্বে ডিএমপির পক্ষ থেকেও বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রোগাম করা হয়েছে। যানজট নিরসন ও দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থী ও জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। জাইকা রোড সেফটি প্রজেক্ট বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে সচেতনতামূলক কর্মকান্ডে তারা কীভাবে সস্পৃক্ত করছে এবং সে দেশের মানুষের মাইন্ড সেটিং কীভাবে চেঞ্জ করছে সেগুলো নিয়ে আরও দুই বছর কাজ করা হবে। তিন বছর মেয়াদি এই প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে ঢাকা মহানগর এলাকায় সর্বাত্মক সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে ডিএমপির সক্ষমতা বৃদ্ধিকরণ।

ডিএমপি কর্তৃক ডিআরএসপি শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পটি ঢাকা মহানগর এলাকায় গত বছরের মার্চ মাস থেকে জাইকার সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্প ঠিকমতো সম্পন্ন করার জন্য ডিএমপি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি), ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা