× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুম-নিপীড়নে জড়িতদের তালিকা তৈরিতে কমিটি করেছে বিএনপি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১৩:৩৮ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ১৪:৩২ পিএম

সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা। প্রবা ফটো

সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা। প্রবা ফটো

‘গুম-নিপীড়ন, মিথ্যা ও গায়েবি মামলায়’ জড়িত প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে বিএনপি। এ লক্ষ্যে একটি তথ্য সংগ্রহ কমিটিও করা হয়েছে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার (৩ জুন) সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

তালিকা তৈরির জন্য রুহুল কবির রিজভীকে আহ্বায়ক করে ১৪ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এতে আরও আছেন যুগ্ম মহাসচিব হাবিব উন-নবী খান, প্রচার সম্পাদক শহিদ উদ্দীন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, নির্বাহী কমিটির সদস্য আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, বজলুল করিম চৌধুরী আবেদ, আকরামুল হাসান, মো. আবদুস সাত্তার পাটোয়ারী, ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, যুবদলের দপ্তর সম্পাদক কামরুজ্জামান দুলাল, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি রফিকুল ইসলাম, মো. মাহবুবুর রহমান ও সালাহ উদ্দিন খান-পিপিএম।

রিজভী বলেন, ‘উল্লিখিত কমিটির নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তথ্যাদি পাঠানো যাবে বা সরাসরি নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এসেও তথ্যাদি দেওয়া যাবে।’

তিনি বলেন, ‘ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের পাশাপাশি দেশের অধিকাংশ এলাকায় অতি উৎসাহী কিছু পুলিশ কর্মকর্তা ব্যক্তিস্বার্থ হাসিলের উদ্দেশ্যে বিনা কারণে গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামকারী নাগরিকদের ওপর খুন, গুম, মিথ্যা মামলা, শারীরিক-মানসিক নির্যাতন করে অর্থ আদায়সহ নানা ধরনের জঘন্য অনাচারে লিপ্ত হয়ে পড়েছে। অথচ একটি গণতান্ত্রিক দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন ও মত প্রকাশের স্বাধীনতা সে দেশের প্রতিটি নাগরিকের অধিকার। দেশে দেশে সব স্বৈরাচারই এ ধরনের মানবিক ও মৌলিক অধিকার কেড়ে নেয়। আর যারা এ কাজটি বাস্তবায়ন করে তারা মূলত ফৌজদারি অপরাধ করে।

এসব গায়েবি মামলা, মিথ্যা মামলা, গুম, খুন, সহিংস আক্রমণ, অগ্নিসংযোগসহ গণতন্ত্র পুনরুদ্ধারে বাধা প্রদানকারী ব্যক্তিদের তথ্যাদি সংগ্রহ; যেমন সহিংসতায় লিপ্ত ব্যক্তিবর্গের নাম ও অডিও-ভিডিও রেকর্ড, ছবি ইত্যাদি সংগ্রহের জন্য ব্যবস্থা গ্রহণকল্পে বিএনপির একটি ‘তথ্য সংগ্রহ কমিটি’ গঠন করা হয়েছে। এ কমিটি সংগৃহীত তথ্য পর্যালোচনা করে তা সংরক্ষণ করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা