× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন ইস্যুতে আটকে আছে বিএনপির যৌথ ঘোষণাপত্র

বাছির জামাল

প্রকাশ : ০১ জুন ২০২৩ ০৯:৩৯ এএম

আপডেট : ০১ জুন ২০২৩ ০৯:৪০ এএম

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনকে বেগবান করে সরকার পতনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছলেও ‘যৌথ ঘোষণাপত্রের’ রূপরেখা চূড়ান্ত করার ক্ষেত্রে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির সংকট এখনও কাটেনি। রাষ্ট্রসংস্কারের মূল তিনটি ইস্যুতেই আটকে আছে নতুন করে প্রস্তুত ৩১ দফার খসড়া যৌথ ঘোষণাপত্র।

ইস্যুগুলো হলো- নির্বাচনকালীন সরকারের কার্যক্রম, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার ও দ্বিকক্ষবিশিষ্ট আইনসভার উচ্চকক্ষের নির্বাচন পদ্ধতি। 

যৌথ ঘোষণাপত্র চূড়ান্তকরণে গতকাল বুধবার যৌথ আন্দোলনের এই দুই শরিকের মধ্যে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠক হয়। কিন্তু উভয় দল নিজ নিজ অবস্থানে অটল থাকায় চূড়ান্ত হয়নি যৌথ ঘোষণাপত্র। তবে এ নিয়ে বৃহস্পতিবার (১ জুন) আবার বৈঠক হবে।

সূত্র জানায়, রাজধানীর একটি বাসায় যুগপৎ আন্দোলনের দুই শরিক গণতন্ত্র মঞ্চ ও বিএনপির নেতাদের মধ্যে বৈঠক হয়। এতে বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন উপস্থিত ছিলেন। অন্যদিকে গণতন্ত্র মঞ্চের পক্ষে ছিলেন মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম।

রাষ্ট্রীয় ক্ষমতায় ভারসাম্য প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে যুগপৎ আন্দোলনের ভিত্তি হিসেবে কয়েক দিন আগে ‘যৌথ রূপরেখা’র ৩১ দফা খসড়া প্রণয়ন করে বিএনপি। দলের রাষ্ট্রকাঠামো মেরামতের ২৭ দফা রূপরেখার সঙ্গে নতুন আরও ৪টি দফা সংযুক্ত করে এই রূপরেখা প্রস্তুত করা হয়। গণতন্ত্র মঞ্চের ৩৫ দফাসহ যুগপৎ আন্দোলনের অন্য শরিকদের দফাগুলোকে সমন্বয় করা হয় এই খসড়ায়। এরপর খসড়া নিয়ে গণতন্ত্র মঞ্চ ছাড়া যুগপতের বাকি শরিকদের সঙ্গে বৈঠক করে তাদের মতামত ও পরামর্শ নেয় বিএনপি। তারপর গত সোমবার বিএনপির স্থায়ী কমিটিতে এটা নিয়ে বিস্তারিত আলোচনা হলেও তা চূড়ান্ত হয়নি।

জানা গেছে, সংবিধানের ৭০ অনুচ্ছেদ (ফ্লোর ক্রসিং) নিয়ে বিএনপির অবস্থান হচ্ছে- আস্থাভোট, অর্থবিল, সংবিধান সংশোধনী বিল এবং রাষ্ট্রীয় নিরাপত্তার প্রশ্নে জড়িত সব বিষয় ব্যতীত অন্যসব বিষয়ে সংসদ সদস্যদের স্বাধীনভাবে মতামত দেওয়ার সুযোগ রেখে সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করার বিষয়টি বিবেচনা করা হবে। অন্যদিকে গণতন্ত্র মঞ্চ চায়- আস্থাভোট ও বাজেট সংক্রান্ত বিষয় ছাড়া আর সব বিষয়ে সংসদ সদস্যরা স্বাধীনভাবে মতামত বা ভোট দিতে পারবে। 

নির্বাচনকালীন সরকারের কার্যক্রম নিয়ে গণতন্ত্র মঞ্চের চাওয়া হলো- অন্তর্বর্তীকালীন সরকার নির্বাচন অনুষ্ঠানের পাশাপাশি রাষ্ট্র কাঠামোর গণতান্ত্রিক রূপান্তরের জন্য প্রয়োজনীয় সাংবিধানিক ও শাসনতান্ত্রিক সংস্কারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে ‘বাধ্যতার পরিবেশ’ সৃষ্টি করবে। তবে গণতন্ত্র মঞ্চের এই অবস্থানে আপত্তি রয়েছে বিএনপির। এ ক্ষেত্রে দলটি তার অবস্থান ঘোষণা করেছে।

বিএনপি চায়- নির্বাচনকালে নির্দলীয়-নিরপেক্ষ সরকার হবে তত্ত্বাবধায়ক সরকারের মতো। এর দায়িত্ব হবে শুধু জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করা। এর পাশাপাশি তারা শুধু দৈনন্দিন কাজ করবে, কোনো বিশেষ কাজে হাত দেবে না। অংশগ্রহণমূলক নির্বাচনে জয়লাভের পর আন্দোলনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে গঠিত ‘জনকল্যাণমূলক জাতীয় ঐকমত্যের সরকার’ বা ‘জাতীয় সরকার’ রাষ্ট্র মেরামতের এসব কাজ করবে।

দ্বিকক্ষবিশিষ্ট সংসদ প্রসঙ্গে বিএনপির অবস্থান হলো- বিদ্যমান সংসদীয় ব্যবস্থার পাশাপাশি বিশেষজ্ঞ জ্ঞানের সমন্বয়ে রাষ্ট্র পরিচালনার লক্ষ্যে দেশের বিশিষ্ট নাগরিক, প্রথিতযশা শিক্ষাবিদ, পেশাজীবী, রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের সমন্বয়ে সংসদে ‘উচ্চকক্ষবিশিষ্ট আইনসভা’ প্রবর্তন করা হবে।

তবে গণতন্ত্র মঞ্চ চায়- বিএনপির প্রস্তাবনা অনুযায়ী বিদ্যমান সংসদীয় ব্যবস্থায় নারী সংসদ সদস্যদের মতো উচ্চকক্ষবিশিষ্ট আইনসভার সদস্যরাও মনোনীত হবেন। ফলে কার্যত এটা একটা পরামর্শক বা অলংকারিক সভায় পরিণত হবে। এটাতে দুই কক্ষের মধ্যে ক্ষমতার ভারসাম্য নিশ্চিত হবে না। যদি তারা রাজনীতিবিদ হিসেবে সংখ্যানুপাতিক ভোটে নির্বাচিত হন এবং তাদের সুনির্দিষ্ট কিছু ক্ষমতা থাকে, তাহলে উচ্চকক্ষ ও নিম্নকক্ষের মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠিত হতে পারে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা