× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বর্তমান রাজনীতির সঙ্গে বেমানান ড. কামাল’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৯ পিএম

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৮ পিএম

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে গণফোরামের একাংশ

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে গণফোরামের একাংশ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবী ড. কামাল হোসেন বর্তমান সময়ের‌ রাজনীতির সঙ্গে বেমানান বলে দাবি করেছে গণফোরামের একটি অংশ। সংগঠনটি বলছে, কামাল হোসেন মূলত চেম্বার রাজনীতি করে অভ্যস্ত‌। এখন তার বিশ্রাম প্রয়োজন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এ দাবি করেন।

গত ১৭ সেপ্টেম্বর ড. কামাল হোসেন প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন। তার পরিপ্রেক্ষিতে পাল্টা এই সংবাদ সম্মেলন করে ফোরামের এই অংশ।

সংবাদ সম্মেলনে গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু দলের অতীত কর্মকাণ্ড তুলে ধরে ড. কামাল হোসেনের পাঠানো একটা চিঠি পড়ে শোনান। চিঠিতে বলা হয়, ‘উপস্থিত গণফোরামের প্রাণপ্রিয় নেতা ও কর্মীবৃন্দ, আমার শুভেচ্ছা নেবেন। আমি আমার অসুস্থতার কারণে আপনাদের সামনে সশরীরে উপস্থিত হতে পারিনি, তবে আপনাদের এই জাতীয় কাউন্সিলের সমাবেশকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি এবং আপনাদের সফলতা কামনা করছি। আমি সব সময় ঐক্যের কথা বলেছি। আশা করি গণফোরামের সকল নেতাকর্মী ও সমর্থক ঐক্যবদ্ধভাবে গণতন্ত্র পুনরুদ্ধার, আইনের শাসন ও সুশাসন প্রতিষ্ঠার জন্য কাজ করে যাবেন।’

ড. কামাল হোসেনের পেশাগত প্যাডে পাঠানো চিঠিতে তার স্বাক্ষর থাকলেও দিন তারিখ উল্লেখ করা‌ হয়নি। চিঠি পড়া শেষ করে মোস্তফা মোহসীন মন্টু ড. কামাল হোসেনের বিষয়ে দলীয় সিদ্ধান্ত ও গণফোরামের আজকের সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করতে গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরীকে দায়িত্ব দেন।‌

সুব্রত চৌধুরী‌ বলেন, জাতীয় জীবনের চরম সংকটময়কালে যখন জাতীয় ঐক্য অপরিহার্য, সেই মুহূর্তে ড. কামাল হোসেন ও মো. মিজানুর রহমানের সংবাদ সম্মেলনের‌ মাধ্যমে ঘোষিত কমিটি সম্পূর্ণ গঠনতন্ত্র পরিপন্থি ও অগণতান্ত্রিক। 

২০১৯ সালের ২৬ এপ্রিল অনুষ্ঠিত গণফোরামের বিশেষ কাউন্সিলে ড. কামাল হোসেনকে সভাপতি ও ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে মাত্র ১ বছরের জন্য ১০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যকরী কমিটি গঠিত হয়। কিন্তু উক্ত কাউন্সিল অনুষ্ঠানের পর দীর্ঘ আড়াই বছর দলের কেন্দ্রীয় কমিটি, স্থায়ী কমিটি বা সম্পাদক পরিষদের কোনো সভা ডাকা হয়নি; ফলে দলের মধ্যে নাজুক অবস্থা সৃষ্টি হয়। এ অবস্থায় গণফোরামের অচলাবস্থা নিরসনে এবং দেশব্যাপী সুসংগঠিত করার লক্ষ্যে ২০২১ সালে ৩ ডিসেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ড. কামাল হোসেনের অনুমতি ও সমর্থন নিয়ে অত্যন্ত সফলভাবে গণফোরামের ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল অধিবেশন মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টুকে সভাপতি ও সাবেক নির্বাহী সভাপতি সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ১৫৭ সদস্যবিশিষ্ট গণফোরাম কেন্দ্রীয় কমিটি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়। উক্ত কাউন্সিল অধিবেশনের পূর্বে গণফোরামের জ্যেষ্ঠ নেতৃবৃন্দ ড. কামাল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন। তখন তিনি উক্ত কাউন্সিল অধিবেশনে উপস্থিত থেকে সভাপতিত্ব করার ইচ্ছা পোষণ করেন। কিন্তু তার শারীরিক অসুস্থতার কারণে তিনি কাউন্সিল অধিবেশনে উপস্থিত হতে অপারগতা প্রকাশ করেন এবং সক্রিয় রাজনীতি থেকে অবসর গ্রহণের অভিপ্রায় ব্যক্ত করেন। তার অভিপ্রায় মোতাবেক উক্ত কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতিক্রমে উনাকে (কামাল হোসেন) গণফোরামের প্রধান উপদেষ্টা নির্বাচিত করা হয়।

সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী‌ বলেন, জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের সঙ্গে দীর্ঘ দিন সম্পর্কহীন, দল থেকে পদত্যাগকারী, বিভেদ সৃষ্টিকারী ও নিষ্ক্রিয় কিছু ব্যক্তি নিয়ে গণফোরাম নাম দিয়ে ড. কামাল হোসেনকে সভাপতি ও মো. মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এই কমিটি নির্বাচন কমিশনের সঙ্গেও প্রতারণা করেছে।

তিনি বলেন, গতকাল সোমবার অনুষ্ঠিত গণফোরামের কেন্দ্রীয় কমিটির সভায় সর্বসম্মতিক্রমে ড. কামাল হোসেনকে দলের প্রধান উপদেষ্টার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে মো. মিজানুর রহমানকে সভাপতি পরিষদের সদস্য পদসহ দলের সাধারণ সদস্য পদ থেকেও বহিষ্কার করা হয়েছে।

দেশবাসী ও গণফোরামের নেতাকর্মী-শুভাকাঙ্ক্ষীদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানান তিনি।

গণফোরাম প্রতিষ্ঠা হয় ১৯৯২ সালে। এই দলের প্রতিষ্ঠাতা সভাপতি ড. কামাল হোসেন। বর্তমানে দলটি দুভাগে বিভক্ত। এক গ্রুপে রয়েছেন দলটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক এমপি মোস্তফা মোহসীন মন্টু। অন্য পক্ষের নেতৃত্ব দিচ্ছেন ড. কামাল হোসেন।

প্রবা/আরএম/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা