× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যৌথ ঘোষণাপত্র নিয়ে বিএনপির জটিলতা কাটছেই না

বাছির জামাল

প্রকাশ : ১৭ মে ২০২৩ ১৩:২৩ পিএম

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

যুগপৎ আন্দোলনের ‘অভিন্ন রূপরেখার যৌথ ঘোষণাপত্র’ নিয়ে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের টানাপড়েন চলছেই। বেশ কয়েকবার বৈঠক করেও কয়েকটি বিষয়ে দুই পক্ষের মতপার্থক্য দূর হয়নি। জটিলতা না কাটায় বিলম্বিত হচ্ছে যৌথ ঘোষণাপত্র চূড়ান্তকরণের কাজ। ফলে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচিও প্রণয়ন করা যাচ্ছে না। 

বিএনপি ও গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি তাদের সরকার পতন আন্দোলনের ১০ দফা এবং রাষ্ট্র মেরামতের ২৭ দফা রূপরেখা অক্ষুণ্ন রেখে গণতন্ত্র মঞ্চের প্রস্তাবগুলো সমন্বয় করতে চায়। তবে গণতন্ত্র মঞ্চ বিএনপির ১০ ও ২৭ দফা এবং তাদের দেওয়া ১৪ দফা দাবির পরিবর্তে ভিন্ন কোনো ঘোষণাপত্র তৈরি করতে চায়। তাদের মতে, এতে যুগপৎ আন্দোলন আরও শক্তিশালী হবে। এর বাইরে আরও কিছু বিষয়ে দুই পক্ষের মতপার্থক্য রয়েছে। এ বিষয়গুলো সংযোজন-বিয়োজনের জন্য দুই পক্ষের মধ্যে আরও আলাপ-আলোচনা হওয়া উচিত বলে মনে করেন নেতারা। 

এ বিষয়ে করণীয় ঠিক করতে সোমবার রাতে বিএনপি ও গণতন্ত্র মঞ্চ পৃথক বৈঠক করেছে। বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনার পর নজরুল ইসলাম খানসহ স্থায়ী কমিটির আরও দুজন সদস্যের সমন্বয়ে একটি ‘ড্রাফট কমিটি’ও গঠন করা হয়েছে। মঞ্চের ৩৫ দফাকে সামনে রেখে বিএনপির রাষ্ট্র মেরামতের ২৭ দফার ভিত্তিতে ‘ড্রাফট কমিটি’ শিগগিরই যৌথ ঘোষণাপত্রের একটি নতুন খসড়া প্রণয়ন করবে। তারপর সেটি নিয়ে যুগপৎ আন্দোলনের সব মিত্রের সঙ্গে আলোচনা সাপেক্ষে তা স্থায়ী কমিটির পরবর্তী সভায় উত্থাপন করে চূড়ান্ত করা হবে। আর যৌথ ঘোষণাপত্র চূড়ান্ত হওয়ার পরই যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি মাঠে গড়াবে বলে জানা গেছে। 

এর আগেও বিএনপি ও গণতন্ত্র মঞ্চের নেতাদের সমন্বয়ে একটি ড্রাফট কমিটি গঠন করা হয়েছিল। দায়িত্বপ্রাপ্ত নেতারা বিএনপির আন্দোলনের ১০ দফা দাবি ও ‘রাষ্ট্র মেরামতের ২৭ দফা রূপরেখা’র সঙ্গে গণতন্ত্র মঞ্চের ১৪ দফার সমন্বয়ে যৌথ ঘোষণাপত্রের ৭ দফা একটি খসড়া প্রস্তুতও করে। কিন্তু বাকি শরিকদের চাপে পড়ে ওই ঘোষণাপত্র থেকে সরে যায় বিএনপি।

এমন প্রেক্ষাপটে গণতন্ত্র মঞ্চ গত ৮ মে ৩৫ দফা যৌথ ঘোষণার একটি খসড়া বিএনপির অনুরোধে তাদের কাছে হস্তান্তর করে। এরপর এটি নিয়ে বিএনপির স্থায়ী কমিটির বিগত দুটি বৈঠকে আলোচনা হয়। বিএনপির নীতি-নির্ধারকরা মনে করেন, আগে চলমান আন্দোলন সফল করা প্রয়োজন। সেটাই তাদের মূল লক্ষ্য। আর গণতন্ত্র মঞ্চ মনে করে শুধু সরকার পরিবর্তন তাদের মূল লক্ষ্য নয়। সরকার গঠনের পরে রাষ্ট্রের নানা সংস্কার জরুরি। যদিও বিএনপির ২৭ দফাতেই রাষ্ট্রের নানা সংস্কারের প্রস্তাব দেওয়া আছে- যা গণতন্ত্র মঞ্চ তাদের ৩৫ দফাতেও তুলে ধরেছে। বিএনপির ২৭ দফার মৌলিক বিষয়গুলোর সঙ্গে মঞ্চের ৩৫ দফা সাংঘর্ষিক নয়। তবে ৩৫ দফার ‘নির্বাচনকালীন অন্তর্বর্তীকালীন সরকার’ শব্দটি নিয়ে বিএনপির আপত্তি আছে। কারণ, বিএনপি নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায়। ২৭ দফায় নির্বাচনকালীন এই তত্ত্বাবধায়ক সরকারের কথা বলা হয়েছে।

অন্যদিকে, গণতন্ত্র মঞ্চ তাদের প্রস্তাবিত ৩৫ দফায় বলেছে, অন্তর্বর্তীকালীন সরকার জনগণের বাঁচার জন্য জরুরি সংকটের সমাধান দেবে। একই সঙ্গে রাষ্ট্র কাঠামো মেরামত ও গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে প্রয়োজনীয় সাংবিধানিক ও শাসনতান্ত্রিক সংস্কারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য তৈরির পরিবেশ সৃষ্টি করবে। বিএনপি মনে করে, এটা নির্বাচনকালীন সরকারের দায়িত্ব নয়। এটা করতে কয়েক বছর সময় লাগবে, যা জনগণের ভোটে নির্বাচিত সরকার করতে পারে। এ নিয়ে বিএনপিতে আপত্তি রয়েছে। তাই দলটি এখন নতুনভাবে আন্দোলনের যৌথ ঘোষণাপত্রের খসড়া তৈরি করবে। গণতন্ত্র মঞ্চের ৩৫ দফাকে সামনে রেখে বিএনপির রাষ্ট্র মেরামতের ২৭ দফার ভিত্তিতে এই ঘোষণাপত্র প্রণয়ন করা হবে। এ ক্ষেত্রে গণতন্ত্র মঞ্চের ৩৫ দফার অতিরিক্ত দফাগুলোকে উপ-দফা আকারে ২৭ দফায় অন্তর্ভুক্ত করার চিন্তা করছে বিএনপি।

এদিকে গণতন্ত্র মঞ্চ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সেগুনবাগিচার কেন্দ্রীয় কার্যালয়ে গত সোমবার রাতে বৈঠক করে। বৈঠকে জোট নেতারা যৌথ ঘোষণাপত্র নিয়ে বিএনপির দীর্ঘসূত্রতা ও কিছু প্রস্তাব নিয়ে আপত্তি তোলে। 

বৈঠক সূত্রে জানা গেছে, গণতন্ত্র মঞ্চ যৌথ ঘোষণাপত্র হিসেবে ১০ দফা, ২৭ দফা ও ১৪ দফার বাইরে নতুন দফা চায়। মঞ্চ মনে করে, আন্দোলনের এসব দফা দলীয় ভিত্তিতে তৈরি করা। তাই যুগপৎ আন্দোলনের ঐক্য বাড়াতে নতুন দফা প্রয়োজন। 

যৌথ ঘোষণাপত্র প্রসঙ্গে জানতে চাইলে গণতন্ত্র মঞ্চের শরিক ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ূম বলেন, ‘চলমান আন্দোলনে গোটা জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য যৌথ ঘোষণাপত্র লাগবে। এটা চূড়ান্তকরণের কাজ চলছে। এ ব্যাপারে সবাই ইতিবাচক, হয়তো কিছুটা সময় লাগছে। আমরা আশাবাদী, অচিরেই যৌথ ঘোষণাপত্র আসবে।’

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণাপত্র নিয়ে কোনো জটিলতা আছে বলে মনে করেন না। তিনি বলেন, ‘যৌথ ঘোষণাপত্র একটি বড় বিষয়। এতে নানা বিষয় অন্তর্ভুক্ত হবে। তাই এ ধরনের বিষয় চূড়ান্ত করতে তো সময় লাগবেই।’

ঢাকায় বিএনপির দুই পদযাত্রা আজ 

এদিকে, সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফার দাবি এবং নেতাকর্মীদের গ্রেপ্তার, পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদসহ নানা ইস্যুতে আজ বুধবার ঢাকায় পদযাত্রা করবে বিএনপি। 

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে পৃথক দুটি পদযাত্রা কর্মসূচি হবে। উত্তরের পদযাত্রাটি বেলা ৩টায় রাজধানীর উত্তর বাড্ডার শাহজাদপুরের সুবাস্তু টাওয়ারের সামনে থেকে শুরু হবে। সেখান থেকে রামপুরা হয়ে মালিবাগ আবুল হোটেল মোড় গিয়ে পদযাত্রা শেষ হবে। দক্ষিণের পদযাত্রাটি বাসাবো বালুর মাঠ থেকে শুরু হয়ে মালিবাগ কমিউনিটি সেন্টারে গিয়ে শেষ হবে। এটিও বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। 

বিএনপি মিডিয়া সেল সদস্য শায়রুল কবির জানান, উত্তরের পদযাত্রায় প্রধান অতিথি থাকবেন বিএনপি স্হায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। পদযাত্রার আগে সমাবেশে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। 

অপরদিকে, দক্ষিণের পদযাত্রায় প্রধান অতিথি থাকবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এর আগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হবে। ১৭ থেকে ২৭ মে পর্যন্ত রাজধানীর ১২টি এলাকায় এ কর্মসূচি  পালিত হবে। এ  ছাড়া, আগামী ২৩ মে ঢাকা মহানগরে আরও দুটি পদযাত্রা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকা মহানগর উত্তরে ১৯ ও ২৭ মে দুটি জনসমাবেশ হবে। একইভাবে মহানগরীর দক্ষিণেও ২০ ও ২৬ মে দুটি জনসমাবেশ হবে। 

এদিকে, বিএনপির মিত্র জোটের মধ্যে ১২ দলীয় জোট বিএনপির অনুরূপ কর্মসূচি পালন করবে। জাতীয়তাবাদী সমমনা জোটও কর্মসূচি পালন করার কথা জানিয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা