× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমন্বয়হীনতায় বিএনপির যুগপৎ আন্দোলন

বাছির জামাল

প্রকাশ : ১৬ মে ২০২৩ ১৩:২৩ পিএম

আপডেট : ১৬ মে ২০২৩ ১৩:২৪ পিএম

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। ফাইল ফটো

হোঁচট খেয়ে খেয়ে এগিয়ে চলা বিএনপির নেতৃত্বে তাদের মিত্রদের নিয়ে সরকারবিরোধী যুগপৎ আন্দোলন আরও সমন্বয়হীন হয়ে পড়েছে। এ কারণে ঈদের পর যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার কথা থাকলেও তা হয়নি। বিএনপি এর পরিবর্তে গত ১৩ মে জেলা ও মহানগরে নিজস্ব কর্মসূচির ঘোষণা দিয়েছে।

যুগপৎ আন্দোলনের শরিকদলগুলো বিএনপি ঘোষিত কর্মসূচির সঙ্গে সমন্বয় করে তাদের কর্মসূচি পালনের কথা বলেছে। তবে ‘অভিন্ন কর্মসূচির যৌথ ঘোষণা’ চূড়ান্ত না হওয়া পর্যন্ত আগের মতো যুগপৎ আন্দোলনের কর্মসূচি আর আসছে না। 

বিএনপি ও তার মিত্রদলগুলোর নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মে মাসের মধ্যেই যৌথ ঘোষণা চূড়ান্ত করা হবে। তার পরই আসবে যুগপৎ আন্দোলনের কর্মসূচি। এ কর্মসূচি আসার পর আন্দোলন পাবে নতুন মাত্রা। 

বিএনপি নেতৃত্বে সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গত বছরের ২৪ ডিসেম্বর থেকে মিত্রদের নিয়ে যুগপৎ আন্দোলন শুরু হয়। ঢাকার বাইরে ২৪ ডিসেম্বর ও ঢাকায় ৩০ ডিসেম্বর গণমিছিলের মাধ্যমে যুগপৎ আন্দোলন মাঠে গড়ায়। এর মধ্যেও অভ্যন্তরীণ কোন্দলে বিভক্ত হয়েছে শরিকদের জোট। তা ছাড়া শরিকদের পক্ষ থেকে বিএনপির বিরুদ্ধে আন্দোলনে কোনো কোনো রাজনৈতিক দলকে বেশি গুরুত্ব দেওয়া এবং কর্মসূচি প্রণয়নে দলের একক প্রাধান্যের অভিযোগ করা হয়েছে। এরপরও পদযাত্রা, গণঅবস্থান, গণসমাবেশ মানববন্ধন ইত্যাদি কর্মসূচি নিয়ে গত রমজান পর্যন্ত যুগপৎ আন্দোলনের অভিন্ন কর্মসূচি নিয়ে মাঠে থেকেছে বিএনপি ও মিত্রদলগুলো। 

এ অবস্থায় শরিকদলগুলোর ভিন্ন ভিন্ন দাবিনামা থাকায় ‘অভিন্ন রূপরেখার যৌথ ঘোষণা’র কথা সামনে আনে যুগপৎ আন্দোলনের অন্যতম শরিক গণতন্ত্র মঞ্চ। শুরুতে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ে গঠিত ‘ড্রাফট’ কমিটি বিএনপির ১০ দফা, রাষ্ট্র মেরামতের ২৭ দফা এবং গণতন্ত্র মঞ্চের ১৪ দফা দাবির সমন্বয়ে ৭ দফা প্রণয়ন করে। কিন্তু তাতে আপত্তি জানায় যুগপৎ আন্দোলনের অন্য শরিকরা। শরিকদের এমন আপত্তিতে যৌথ ঘোষণা প্রণয়নে ধীরগতির কৌশল নেয় বিএনপি।

তবে মঞ্চের নেতারা বলেন, ‘বৈঠকে বিএনপি আমাদের রাষ্ট্র মেরামতের ২৭ দফার ভিত্তিতে যৌথ ঘোষণাপত্র প্রণয়নের পরামর্শ দিয়েছে; যা ৩০, ৩১, ৩২ এমনকি ৩৩ দফাও হতে পারে।’ পরে গণতন্ত্র মঞ্চ ৩৫ দফার একটি যৌথ ঘোষণার খসড়া প্রণয়ন করে তা বিএনপির কাছে হস্তান্তর করে। এর বাইরে বিএনপি অন্য শরিকদের নিজস্ব দাবিনামাগুলোও নিয়েছে। তবে এখন পর্যন্ত যৌথ ঘোষণা চূড়ান্ত হয়নি। 

তবে বিএনপি তাদের ১০ দফা ও রাষ্ট্র মেরামতের ২৭ দফা থেকে সরতে চায় না। বিএনপি তার সব দফা অটুট রেখে গণতন্ত্র মঞ্চের দাবিগুলোও অন্তর্ভুক্ত করতে চায়। এতে গণতন্ত্র মঞ্চ সম্মত হলে যৌথ ঘোষণা প্রস্তুত হবে।

এদিকে বিএনপি নেতারা জানিয়েছেন, ঈদের পর সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করা হবে। সেই লক্ষ্যে মিত্রদলগুলোর প্রত্যেকের সঙ্গে সপ্তাহব্যাপী পৃথক পৃথক বৈঠক করে কী ধরনের কর্মসূচি নেওয়া যায়, তা নিয়ে মতামত নেওয়া হয়। কিন্তু মিত্রদলগুলোর অভিযোগ- তাদের মতামত নেওয়া হলেও বিএনপি এককভাবে কর্মসূচি ঘোষণা করেছে। শরিকদলগুলোর অধিকাংশ নেতার পরামর্শ ছিল- ঈদের পর রোড মার্চ দেওয়ার। কিন্তু বিএনপি তাদের পরামর্শে কান দেয়নি। তারা জেলা ও মহানগরে সভা-সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি দিয়েছে। এজন্য গত ১৩ মে বিএনপি যে কর্মসূচি দিয়েছে, তা যুগপৎ আন্দোলনের কর্মসূচি বলতে চান না তারা। 

এজন্য গণতন্ত্র মঞ্চ আগামী ২০ মে রোড মার্চ করার সিদ্ধান্ত নিয়েছে। এ কর্মসূচি দিনাজপুর অভিমুখে হতে পারে বলে জানা গেছে। এ ছাড়া তারা এককভাবে গত ১১ মে ঢাকায় সমাবেশ করেছে। গণ অধিকার পরিষদও আগামী ১৯ মে ঢাকায় সমাবেশ করবে। 

যুগপৎ আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘বিএনপি গত ১৩ মে তাদের দলীয় কর্মসূচি ঘোষণা করেছে। গণতন্ত্র মঞ্চও তাদের কর্মসূচি পালন করবে। তবে দুই শরিকের কর্মসূচির মধ্যে একটা সমন্বয় থাকবে। হয়তো একই দিন একই রকম কর্মসূচি না-ও হতে পারে।’ 

তিনি মনে করেন, ‘আমরা এখনও যুগপৎ আন্দোলনের মধ্যেই আছি। একসঙ্গে না হলেও একই রকম কর্মসূচিতে আছি। যেমন আমরা গত শুক্রবার সমাবেশ করেছি। বিএনপি পরদিন সমাবেশ করেছে।’ 

১২ দলীয় জোটের প্রধান ও জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার বলেন, ‘বিএনপি যে কর্মসূচি ঘোষণা করেছে, সেটাকে আমরা যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে ধরে নেব এবং সেভাবেই পালন করার উদ্যোগ গ্রহণ করব। হয়তো সব জেলায় পারব না, কিছু কিছু জেলায় করব। তবে দিনক্ষণ এখনও ঠিক হয়নি। আজ ১২ দলীয় জোটের মিটিংয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।’

তবে বিএনপি ও মিত্রদলগুলোর অন্য নেতারা জানিয়েছেন, ‘যৌথ ঘোষণা’র পরই যুগপৎ আন্দোলনের অভিন্ন কর্মসূচির ঘোষণা আসবে। আর এ ঘোষণা চূড়ান্তকরণের কাজ চলছে। মে মাসের মধ্যেই এর কাজ শেষ হবে। 

এ প্রসঙ্গে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক বলেন, যৌথ ঘোষণা তৈরির কাজ চলছে। চলতি মাসের মধ্যেই শেষ হবে। এরপরই যুগপৎ আন্দোলন নতুন মাত্রা পাবে। 

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি বলেন, ‘যৌথ ঘোষণা চূড়ান্ত করার কাজ চলছে। এর পাশাপাশি সমন্বয় রেখে চলছে দলগত কর্মসূচি। অচিরেই আরও জোরদার কর্মসূচি দেওয়া হবে। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও যুগপৎ আন্দোলনের লিয়াজোঁ কমিটির প্রধান নজরুল ইসলাম খান বলেন, ‘বিএনপি এখন নিজস্ব কর্মসূচি দিয়েছে। শরিকদের সঙ্গে আলোচনা করে শিগগির যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।’

বিএনপি ঘোষিত কর্মসূচির ব্যাপারে দলটির যুগ্ম মহাসচিব ও যুগপৎ আন্দোলনের লিয়াজোঁ কমিটির সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, নানা দিক চিন্তা করে দলের পক্ষ থেকে এককভাবে কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। কারণ আমরাই গ্রেপ্তার ও মামলা-হামলার বেশি শিকার। এখন আমরা যদি মাঠপর্যায় পর্যন্ত কর্মসূচি না দিই, তাহলে মাঠের নেতাকর্মীরা অসহায় বোধ করবেন। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ 

তিনি বলেন, ‘যুগপৎ আন্দোলনের বাইরে কোনো দল বা জোট চাইলে আলাদাভাবেও তাদের দলীয় কর্মসূচি পালন করতে পারবে। আমাদের মধ্যে আগে থেকেই এমন সিদ্ধান্ত আছে। গণতন্ত্র মঞ্চ গত শুক্রবার সমাবেশ করেছে। গণ অধিকার পরিষদ আগামী ১৯ মে গণসমাবেশ করবে। অন্য দল ও জোটগুলোও তাদের ব্যানারে কর্মসূচি করবে। তাই এ নিয়ে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই।’

তিনি জানান, তবে ২৭ মে’র আগেও যুগপৎ আন্দোলনের কর্মসূচি আসতে পারে, তাতে অবাক হওয়ার কিছু নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা