× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেট সিটি নির্বাচন

চাওয়া-পাওয়ার হিসাব মেলাচ্ছেন মেয়র আরিফ

চয়ন চৌধুরী, সিলেট

প্রকাশ : ০৮ মে ২০২৩ ১১:১৬ এএম

মেয়র আরিফুল হক চৌধুরী। ফাইল ছবি

মেয়র আরিফুল হক চৌধুরী। ফাইল ছবি

হ্যাটট্রিক মিশনে নামার আগে চাওয়া-পাওয়ার হিসাব কষছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। বর্তমান সরকারের অধীনে বিএনপি নির্বাচন বয়কটের কঠোর অবস্থান নেওয়ায় দোটানায় রয়েছেন দলটির জাতীয় নির্বাহী কমিটির এই সদস্য।

‘সিলেটবাসীর প্রত্যাশার মূল্যায়নে’ নির্বাচন করতে চাইলে আরিফকে দল থেকে পদত্যাগ বা বহিষ্কার হওয়ার মতো বড় ঝুঁকি নিতে হবে। অন্যদিকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করলে নির্বাচনের পরিবেশ ও ইভিএমের ব্যবহার নিয়েও অনিশ্চয়তার কথা ভাবছেন তিনি। নির্বাচন না করলে দলে কাঙ্ক্ষিত পদ নিয়ে পর্দার আড়ালে দেনদরবার চলছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে আরিফ আগামী ২০ মে আনুষ্ঠানিকভাবে নির্বাচন বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করার কথা বললেও তা নিয়ে নানা গুঞ্জন রয়েছে। 

নির্বাচন কমিশন তফসিল ঘোষণার আগে অসুস্থ অবস্থায় হঠাৎ যুক্তরাজ্য সফরে যান মেয়র আরিফ। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে নির্বাচন নিয়ে আলোচনা করতে তিনি যুক্তরাজ্য যান বলে প্রচার হয়। যুক্তরাজ্যে যুবদলের একটি অনুষ্ঠানে আরিফ প্রকাশ্যে তারেক রহমানের কাছ থেকে নির্বাচন বিষয়ে ‘সিগন্যাল’ পাওয়ার কথা জানান।

গত ১৬ এপ্রিল আরিফ দেশে ফিরে বিএনপির বয়কটের মধ্যে সিলেটবাসীর প্রত্যাশার মূল্যায়ন করার কথা বললেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে স্পষ্ট কিছু বলেননি। তবে নির্বাচনে ইভিএমের ব্যবহার নিয়ে তীব্র সমালোচনামুখর তিনি। প্রকাশ্যে নির্বাচন বিষয়ে আরিফ কোনো কথা না বললেও আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর সঙ্গে বাহাসে জড়িয়ে পড়েন। 

এসব তৎপরতা আরিফের নির্বাচনে অংশগ্রহণের ইঙ্গিত দিলেও তাতে বিএনপির রাজনীতিতে বেকায়দায় পড়ার আশঙ্কায় রয়েছেন তিনি। স্থানীয় বিএনপির রাজনীতিতে দীর্ঘদিন একাংশের নেতৃত্ব দিচ্ছেন আরিফ। এক্ষেত্রে আধিপত্য নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের সঙ্গে তার বিরোধ রয়েছে।

গত ১ মে মহান শ্রমিক দিবসে মেয়র আরিফ ও মুক্তাদির পৃথক কর্মসূচি পালন করেন। এ অবস্থায় নির্বাচন করলে দলে আধিপত্য হারাতে হবে বলে আরিফ নিজের রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে ভাবছেন বলে ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর বিএনপির এক নেতা বলেন, চলমান সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে কাউন্সিলর পদে নির্বাচনের ক্ষেত্রেও দল কঠোর অবস্থান নিয়েছে। তাই নির্বাচন করলে দলের রাজনীতিতে আরিফ পিছিয়ে যাবেন।

এই ভাবনা থেকে শেষ পর্যন্ত নির্বাচন না করলে দলে অবস্থান সুসংহত করতে আরিফ গুরুত্বপূর্ণ পদ প্রত্যাশা করেন বলে তার অনুসারীরা জানিয়েছেন। যুক্তরাজ্য সফরে তারেকের সঙ্গে সাক্ষাতের সময় আরিফ দলের ভাইস চেয়ারম্যান পদের আবদার করেছেন বলে গুঞ্জন রয়েছে। সম্প্রতি দলের হাইকমান্ডের সঙ্গে যুগ্ম মহাসচিব বা মর্যাদাপূর্ণ সিলেট-১ (সদর-নগর) আসনে দলীয় মনোনয়নের দাবির কথাও আলোচনায় রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর বিএনপির একজন গুরুত্বপূর্ণ নেতা বলেন, শেষ পর্যন্ত নির্বাচন না করলে দলে মূল্যায়ন চান আরিফ।

সাম্প্রতিক সময়ে নগরীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানির অভিযোগ করছে বিএনপি। এতে সাধারণ নেতাকর্মীদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক দেখা দেওয়ায় নির্বাচনে অংশ নিলে শেষপর্যায়ে আরও কঠিন পরিস্থিতিতে কোণঠাসা হওয়ার আশঙ্কা করছেন আরিফের অনুসারীরা। আবার তিনি নির্বাচনে অংশ না নিলে সিটি করপোরেশন নির্বাচন অংশগ্রহণমূলক না হওয়ায় সরকার চাপে থাকবে বলে মনে করেন তারা। বিশেষ করে ২০১৩ ও ২০১৮ সালে পরপর আওয়ামী লীগ সরকারের আমলে নির্বাচন করে বিজয়ী হওয়ায় আসন্ন নির্বাচনেও সুযোগ দেখছেন তারা।

এসব চাওয়া-পাওয়ার বিষয় অস্বীকার করে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে না। তারপরও পুলিশ দলের নেতাকর্মীদের অযথা মামলা দিয়ে ও পুরাতন মামলায় গ্রেপ্তার-হয়রানি করছে। বাসাবাড়িতে তল্লাশি চালিয়ে আতঙ্ক সৃষ্টি করছে। এতে নির্বাচনের পরিবেশ নিয়ে সন্দেহ রয়েছে। পদ-পদবি নিয়ে নানা গুঞ্জন বিষয়ে তিনি বলেন, আমি জনগণের জন্য রাজনীতি করি। জনগণই আমার শক্তি। নগরবাসীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। এ কাজ এগিয়ে চলছে। এ জন্য সময় নিয়েছি। এক্ষেত্রে চাওয়া-পাওয়ার কোনো হিসাব নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা