× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রুমিন ফারহানার আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী জাসদের আফরোজা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২৩ ১৬:৪১ পিএম

আপডেট : ০৬ মার্চ ২০২৩ ১৬:৫৫ পিএম

জাসদের সহসভাপতি আফরোজা হক রীনা। ফাইল ফটো

জাসদের সহসভাপতি আফরোজা হক রীনা। ফাইল ফটো

বিএনপির রুমিন ফারহানার ছেড়ে দেওয়া সংরক্ষিত মহিলা আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সহসভাপতি আফরোজা হক রীনা।

সোমবার (৬ মার্চ) বিকাল ৪টা পর্যন্ত এ উপনির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। এ সময়ের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করে না নেওয়ায় এবং আর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় আফরোজা হক রীনাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেন নির্বাচন কমিটির (ইসি) যুগ্ম সচিব ও রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন।

২৮ ফেব্রুয়ারি আওয়ামী লীগের প্যাডে ১৪ দলের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন আফরোজা হক রীনা। ২ মার্চ বাছাইয়ে মনোনয়নপত্রটি বৈধ হওয়ায় প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হলে সোমবার তাকে বিজয়ী ঘোষণা করেন আবদুল বাতেন। ২০ মার্চ এ আসনের উপনির্বাচনে ভোট হওয়ার কথা ছিল।

বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগের পর শূন্য আসনের মধ্যে ছয়টির উপনির্বাচন ১ ফেব্রুয়ারি হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ তিনটি, ক্ষমতাসীন জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ একটি, জাতীয় পার্টি একটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয় পেয়েছেন।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে আসনটি আওয়ামী লীগ পেলেও ক্ষমতাসীন দলের জোটের শরিককে দেওয়া হলো।

একাদশ সংসদে জাসদের তিনজন সদস্য রয়েছেন। সংরক্ষিত একটি আসনও তাদের হতে যাচ্ছে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী আফরোজা হক রীনা বর্তমানে দলের স্থায়ী কমিটির সদস্য ও জাতীয় নারী জোটের কেন্দ্রীয় আহ্বায়কও।

১৯৫১ সালের ৫ অক্টোবর ঢাকার নবাবগঞ্জে জন্ম রীনা পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সঙ্গে যুক্ত হন ইডেন কলেজে পড়ার সময়ই। ১৯৬৯ সালে ছাত্রী সংসদ নির্বাচনে সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হন। ১৯৭৫ সালে সহযোদ্ধা হাসানুল হক ইনুকে বিয়ে করেন।

১৯৯৮ সালে জাসদের কাউন্সিলে প্রথমবারের মতো সদস্য হন আফরোজা হক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা