× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদুৎ-গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম জোটের বিক্ষোভ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ২২:৩৭ পিএম

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। প্রবা ফটো

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। প্রবা ফটো

বিদ্যুৎ-গ্যাস ও নিত্যপণ্যের দাম বৃদ্ধি ও বিরোধী রাজনৈতিক দল-সংগঠনের পর হামলা-নিপীড়নের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট বুধবার (১ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বামজোটের সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্তিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য নজরুল ইসলাম, বাসদের (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা ও গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ। সমাবেশ পরিচালনা করেন বাসদ কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য খালেকুজ্জামান লিপন।

সমাবেশে নেতারা বলেন, সরকার এক মাসেই দুইবার বিদ্যুতের দাম বাড়িয়ে এবং সাত মাসের ব্যবধানে ৮০ শতাংশ গ্যাসের দাম বাড়িয়ে জনগণের ভোগান্তির মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। দুর্নীতি-লুটপাট, অপচয়-ভুলনীতির কারণে লোকসানের দায় জনগণের ওপর চাপিয়ে দিয়েছে সরকার।

তারা বলেন, দুর্নীতিবাজদের শাস্তি না দিয়ে প্রধানমন্ত্রী কুইক রেন্টালের বিরোধিতাকারীদের বিদ্যুৎ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন। অথচ কেন্দ্রগুলোকে বসিয়ে বসিয়ে ক্যাপাসিটি চার্জের নামে ৯৬ হাজার কোটি টাকা গত ১২ বছরে কুইক রেন্টাল কোম্পানিগুলোকে দেয়া হলো, সেটার দায় জনগণ কেন নিবে, সে বিষয়ে কোনো কথা প্রধানমন্ত্রী বললেন না।

বাম নেতারা ভারতের আদানি গ্রুপের সাথে বিদ্যুৎ ক্রয় চুক্তি বাতিল ও এই চুক্তির সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানান। তারা বলেন, জনগণের স্বার্থ বিসর্জন দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সরকার ৪৭০ কোটি ডলার ঋণ নিয়েছেআইএমএফের ঋণের ৩৮টি শর্ত মেনে শিক্ষা-চিকিৎসা, সঞ্চয়পত্রসহ বিভিন্ন ক্ষেত্রে জনগণের প্রতি সরকারের ভূমিকা সংকুচিত হচ্ছে। ফলে এই সব সেক্টরে ভর্তুকি কমিয়ে দেয়া হচ্ছে।

বিক্ষোভ সমাবেশে বাম নেতারা বর্তমান সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য দেশের বাম প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির প্রতি আহ্বান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে হাইকোর্ট ঈদগাহ গেট-কদম ফোয়ারা ঘুরে তোপখানা রোড হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

পরে বাম গণতান্ত্রিক জোটের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে আগামী ১৮ মার্চ ঢাকায় বিক্ষোভ সমাবেশ করবে বাম জোট


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা