× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোতাহার ও ফিরোজ রশীদের বক্তব্য এক্সপাঞ্জের ঘোষণা স্পিকারের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০০:০৩ এএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

সংসদে মোতাহার হোসেন ও কাজী ফিরোজ রশিদের অসংসদীয় বক্তব্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সোমবার (৩০ জানুয়ারি) রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সংসদে ভাষণ দেন লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন। তবে স্পিকার জানিয়েছেন, ওই বক্তব্যে রাষ্ট্রপতির ভাষণের সঙ্গে সম্পৃক্ত নয় এমন যে বিষয়গুলো এসেছে সেগুলো এক্সপাঞ্চ করা হবে। একইসঙ্গে বিরোধী দলের এমপি কাজী ফিরোজ রশীদ যে অসংদীয় ভাষা ব্যবহার করেছেন তাও এক্সপাঞ্চ করা হবে। 

এর আগে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু মোতাহার হোসেনের সোমবারের বক্তব্যের একাংশ নিয়ে আপত্তি জানান। ওই বক্তব্যে ‘এরশাদ সাহেবকে ভোটে হারিয়েছি এবং জামানত বাজেয়াপ্ত করেছিলাম’ এমন বানোয়াট কথা প্রত্যাহার কিংবা এক্সপাঞ্জের দাবি জানান তিনি। এর প্রেক্ষিতে স্পিকার মোতাহার হোসেনের এরশাদকে হারানো ও জামানত বাজেয়াপ্তসহ রাষ্ট্রপতির ভাষণের সঙ্গে সম্পৃক্ত নয় এমন বক্তব্য এক্সপাঞ্জের ঘোষণা দেন। 

পয়েন্ট অব অর্ডারে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে একটা মহাজোট হয়েছিল। জাতীয় পার্টি সব সময় নির্বাচনে অংশ নিয়েছে। এটি নির্বাচনমুখী দল। সংসদের ভেতরে ফাইল ছোড়াছুড়ি, বিশৃঙ্খলা, পার্লামেন্ট বর্জন, অসংসদীয় ভাষা ব্যবহার এগুলো খারাপ প্র্যাকটিস। আমরা একটি কার্যকর বিরোধী দল হওয়ার এবং একটি ভালো সংস্কৃতি তৈরির চেষ্টা করছি। 

তিনি বলেন, ২০১৪ সালে জাতীয় পার্টি নির্বাচন বর্জন করে। শেষ মুহূর্তে পার্টি চেয়ারম্যান সব মনোনয়ন প্রত্যাহার করে নেন। এ নির্বাচনে বিএনপিসহ কোন দলই আসেনি। জাতীয় পার্টি নির্বাচনে না আসলে সাংবিধানিক শুন্যতা তৈরি হতো, অসাংবিধানিক অবস্থা তৈরি হতো। এমতাবস্থায় বেগম রওশন এরশাদ এবং আমাদের কয়েকজন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহম্মদ এরশাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে। তারা বেঈমানি করে বিদ্রোহ করে বেগম এরশাদের নেতৃত্বে নির্বাচন করে। সে নির্বাচনে এরশাদ সাহেব লালমনিরহাট, রংপুরসহ কয়েকটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন এবং পরে তা প্রত্যাহার করে নিয়েছিলেন। 

তিনি বলেন, ২০১৪ সালে যদি আমরা নির্বাচনে না আসতাম তাহলে উনি (মোতাহার হোসেন) প্রতিমন্ত্রী তো হতে পারতেন না, এমনকি এমপিও হতেন না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা