× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার আত্মপ্রকাশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩ ১২:০৬ পিএম

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩ ১২:০৯ পিএম

ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার আত্মপ্রকাশ। প্রবা ফটো

ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার আত্মপ্রকাশ। প্রবা ফটো

ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা নামে নতুন একটি জোট আত্মপ্রকাশ করেছে।

শনিবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর সেগুনবাগিচায় বাসদ (মাহবুবুল) কার্যালয়ে সংবাদ সম্মেলরে মাধ্যমে জোটটি আত্মপ্রকাশ করে।

ফ্যাসিবাদী শাসনের অবসাসের লক্ষে ১৩ দফা নিয়ে শ্রমিক কৃষক ও জনগণের লড়াই-সংগ্রামের মাধ্যমে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে জোটটি আত্মপ্রকাশ করে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী, নয়া গণতান্ত্রিক গণমোর্চা সভাপতি জাফর হোসেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের (মাহবুবুল) আহ্বায়ক সন্তোষ গুপ্ত, গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দিন আহমেদ নাসু, কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালী, বাংলাদেশের সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি শহিদুল ইসলাম ও জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান।

সংবাদ সম্মেলন থেকে আগামী মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপণ্যের দাম বৃদ্ধি, সামাজিক যোগযোগ মাধ্যমে নজরদারী ও ফোনে আঁড়িপাতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দেয় নতুন এই জোট। 

ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা ১৩ দফার ভিত্তিতে আন্দোলন করবে বলে জানায়। সেগুলো হল-

১. শ্রমিক কৃষক জনগণের ক্ষমতা ও অবাধ গণতান্ত্রিক অধিকারের পরিবেশসহ জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা। সেজন্য ডিজিটাল নিরাপত্তা আইন, বিশেষ ক্ষমতা আইন, ৫৪ ধারা, রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা বাতিল, শিল্পপুলিশ-শিল্প গোয়েন্দা-র‍্যাবসহ দমনমূলক সকল আইন, বাহিনী ও ফ্যাসীবাদী ব্যবস্থা বিলুপ্ত করা। শ্রমিক কৃষক জনগণের মতপ্রকাশ, সংগঠন-সমাবেশ-আন্দোলন করার অবাধ অধিকার প্রতিষ্ঠা করা।

২. রাজনৈতিকসহ সকল ধরনের হয়রানিমূলক মামলা-হামলা-নির্যাতন, গুম ও বিচারবহির্ভূত হত্যা বন্ধ ও দায়ীদের বিচার। সমাজের সর্বস্তরে ফ্যাসিবাদী খুটি ও ব্যবস্থার অপসারণ এবং দায়ীদের বিচার ও শাস্তি প্রদান করা।

৩. রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দেশের সম্পদ, জনগণের সম্পদ আত্মসাৎকারী, দুর্নীতিবাজ, দখলবাজ, পাচারকারীর বিচার। ব্যবসায়ী-সিন্ডিকেটসহ দুর্নীতিবাজ আড়তদার মজুদদার চক্র ভেঙ্গে দিয়ে পারীদের বিচার ও শাস্তি প্রদান। শেয়ারবাজার, কুইকরেন্টাল, ব্যাংক লুট, অর্থ পাচারসহ ফ্যাসিবাদী দুঃশাসনের বদৌলতে দুর্নীতি, লুণ্ঠন, পাচার, অভিশোষণ ও নিপীড়নের মত গুরুতর অপরাধে যুক্তদের বিচার ও শাস্তি প্রদান, তাদের অর্জিত সম্পদ বাজেয়াপ্ত ও রাজনৈতিক অধিকার নিষিদ্ধ করা।

৪. বিদ্যুৎ-পানি-জ্বালানি-সারসহ নিত্যপণ্যের দাম কমানো, মজুরি ও বেতন বৃদ্ধি করাসহ শ্রমজীবী-নিম্নবিত্ত-মধ্যবিত্তদের জন্য সারা বছর সারাদেশে আর্মি রেটে রেশনিংয়ের ব্যবস্থা করা।

৫. রাজনীতি, অর্থনীতিসহ দেশের উপর সকল বহিঃশক্তির হস্তক্ষেপ বন্ধ এবং ফ্যাসিস্ট শাসনের অধীনে কথা ও জাতীয় স্বার্থবিরোধী চুক্তি ও প্রকল্পসমূহ বাতিল করা। অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, সীমান্তহত্যা বন্ধের ব্যবস্থা করাসহ স্বাধীন পররাষ্ট্র নীতি অনুসরণ করা।

৬. শ্রমিকের অবদমিত মজুরি ও ফ্যাসিস্ট শ্রম কাঠামো অপসারণ করে সুস্থ্য ও স্বচ্ছল জীবন যাপনের উপযোগী মিজুরি, ৮ ঘণ্টা শ্রম সময়, রেশন, বেকারভাতাসহ গণতান্ত্রিক শ্রম কাঠামো প্রতিষ্ঠা করা।

৭. বন্ধ ঘোষিত পাটকল ও চিনিকল আধুনিকায়ন ও রাষ্ট্রীয়ভাবে চালু করা, শ্রমিক-কর্মচারীদের পাওনা আদায়সহ সব সেক্টরে শ্রমিকদের অধিকার আদায় করা।

৮.কৃষি উপকরণের দাম কমানো, ফসলের ন্যায্য দাম ও ক্ষেতমজুরদের সারাবছরের কাজ ও ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা, এনজিও-মহাজনী শোষণমূলক সুদ ও মধ্যসত্ত্ব ব্যবস্থার অবসানসহ ভূমির গণতান্ত্রিক সংস্কার করা।

৯. পাহাড় ও সমতলের নিপীড়িত জাতিসত্ত্বার স্বীকৃতি, ভাষা-সংস্কৃতির বিকাশ, সহায়সম্পদের সুরক্ষা ও অর্থনৈতিক উন্নয়নের অনুকূল সুযোগ সৃষ্টি করা।

১০. নারীর উপর ধর্ষণ-নিপীড়ণ-বৈষম্যের অবসান, নারী-পুরুষ সমানাধিকার, যুবকদের উন্নত কর্মসংস্থান, জাতিগত-ধৰ্মীয়-ভাষাগত সংখ্যালঘুদের উপর নিপীড়ন-বৈষম্যের অবসান, সমানাধিকার প্রতিষ্ঠা করা।

১১. রাষ্ট্র ও রাজনীতিতে ধর্মের সকল ব্যবহার বন্ধ করা। ধর্মীয় ফ্যাসিবাদের অর্থনৈতিক-সামাজিক- সাংস্কৃতিক শর্ত ও ভিত্তি অপসারণ করা।

১২. শিক্ষার বাণিজ্য, সাম্প্রদায়িকীকরণ ও নৈরাজ্যের অবসান। রাষ্ট্রের দায়িত্বে সর্বজনীন বৈষম্যহীন স্যেকুলার একইপদ্ধতির শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করা। ফ্যাসিবাদী সংস্কৃতির অবসান ও গণতান্ত্রিক সংস্কৃতি বিকাশের ব্যবস্থা করা। পর্ণগ্রাফি, মাদকাশক্তিসহ সামাজিক অনাচার প্রতিরোধ করা।

১৩. চিকিৎসা-শিক্ষা-পরিবহন-আবাসনসহ জনজীবনের বিভিন্ন খাতে বিদ্যমান নৈরাজ্যের অবসান করা। রাষ্ট্র কর্তৃক জনগণের স্বাস্থ্যের দায়িত্ব গ্রহণ। মানসম্মত স্বাস্থ্য ও বাসস্থান, নিরাপদ সড়ক ও কর্মক্ষেত্র, দুষণমুক্ত খাদ্য ও পরিবেশসহ শ্রমিক কৃষক জনগণের জীবনের নিরাপত্তা প্রতিষ্ঠা করা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা