× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দাবদাহ

১০ দিনে ৫ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ২২:৩১ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ২২:৩৮ পিএম

১০ দিনে ৫ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ

জলবায়ু পরিবর্তনের ফলে দেশজুড়ে চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেস বুকে নাম লেখাবে বলে প্রত্যাশা সংগঠনটির।  

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

এতে সংগঠনটির নেতাকর্মীদের বৃক্ষরোপণ ও রোপণকৃত বৃক্ষের পরিচর্যাসহ সাত দফা নির্দেশনা দেওয়া হয়। 

চলতি মাসের ২১  থেকে ৩০ তারিখ পর্যন্ত এই বৃক্ষরোপণ কর্মসূচি শেষ করার নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে এক কোটি বৃক্ষরোপণ করে গিনেস বুকস অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনার কথাও উল্লেখ করা হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে, যা জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক প্রভাব ফেলছে। বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে, সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সংকট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। 

প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে উল্লেখ করে এতে আরও বলা হয়, সাম্প্রতিক এই তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লাখের অধিক বৃক্ষরোপণের কর্মসূচি ঘোষণা করেছে। 

পাশাপাশি ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হয়। এতে নেতাকর্মীদের সাত দফা নির্দেশনা প্রদান করা হয়। 

নির্দেশনাগুলো হলো- 

চলতি এপ্রিল মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করা, কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করা, শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে, রোপণকৃত বৃক্ষের পরিচর্যা করা, প্রতিটি উপজেলা ইউনিটে এক হাজার এবং প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিটে পাঁচশ বৃক্ষরোপণ করা, বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা