× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গণতন্ত্র আন্দোলনে পুলিশ-ক্ষমতাসীনদের হামলার নিন্দা ইউট্যাবের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:২৬ পিএম

আপডেট : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৩১ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার আন্দোলনে পুলিশ-ক্ষমতাসীনদের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গণদাবি মেনে দেশকে সংঘাত থেকে রক্ষা করা সরকারের দায়িত্ব বলেও স্মরণ করিয়ে দিয়েছে সংগঠনটি।

শুক্রবার (৩ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন ইউট্যাবের প্রেসিডেন্ট প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব প্রফেসর ড. মো. মোর্শেদ হাসান খান।

বিবৃতিতে বলা হয়, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অসংখ্য রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেপ্তার, কেন্দ্রীয় নেতাদের বাসায় বাসায় পুলিশি তল্লাশির নামে আসবাবপত্র ভাঙচুর, পরিবারের সদস্যদের সঙ্গে খারাপ আচরণ, সারা দেশে অব্যাহত গ্রেপ্তার-খুন ও মিথ্যা মামলা করা হচ্ছে। 

তারা জানান, সভা-সমাবেশ করা প্রতিটি ব্যক্তি ও রাজনৈতিক দলের সাংবিধানিক অধিকার। রাষ্ট্রীয় বাহিনী হিসেবে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য হলো এর নিরাপত্তা  বিধান নিশ্চিত করা। কিন্তু সেটা না করে সরকারের নির্দেশে পুলিশ অসাংবিধানিক ও অপেশাদার আচরণ করছে। সরাসরি মিছিল-সমাবেশে নিরীহ গণতন্ত্রকামী মানুষের ওপর গুলিবর্ষণ করছে। দেশজুড়ে বিএনপির নেতাকর্মীদের বাসা-বাড়িতে অন্যায়ভাবে তল্লাশিসহ ভাঙচুর শুরু করছে। সিনিয়র থেকে শুরু করে তৃণমূলের নেতাকর্মীদেরকে পাইকারিভাবে গ্রেপ্তার করা হচ্ছে। যা কাম্য নয়।

এ ধরনের আচরণ মুক্তিযুদ্ধের আগে পাকিস্তানি হানাদার বাহিনী করত। বর্তমান সরকারও তাদের অনুগত পুলিশ বাহিনী দিয়ে বিএনপি ও বিরোধীদলের নেতাকর্মীদের ওপর পাকিস্তান বাহিনীর মতো নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। এক্ষেত্রে দেশকে পরিকল্পিতভাবে সংঘাতের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

তারা আরও জানান, জনগণের গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার কেড়ে নিলে তারা ক্ষুব্ধ হবে এটাই স্বাভাবিক। ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচন! এবং ভোটের আগের রাতেই ব্যালট বাক্স পূর্ণ করে ফেলা হয়েছে। সাধারণ মানুষ ভোট দিতে পারেনি। তাই এবার তারা ভোটাধিকার আদায়ে রাজপথে নেমে সর্বাত্মক আন্দোলন করছেন। এক্ষেত্রে দেশের সার্বিক রাজনৈতিক, অর্থনৈতিক পরিস্থিতি খারাপের দিকেই যাচ্ছে। অন্যদিকে সরকারও জনগণের দাবি আমলে নিচ্ছে না। ক্ষমতাসীনদের ইন্ধনে একদল উচ্ছৃঙ্খল দুর্বৃত্ত দেশে আবারও গাড়ি ভাঙচুর-অগ্নিসংযোগ, জ্বালাও-পোড়াওয়ের সুযোগ নিয়ে পরিস্থিতি ঘোলাটে করছে। রাজনৈতিক পরিস্থিতি সংঘাতময় ও দুবির্ষহ হচ্ছে। যা বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকে খাটো করছে।

ইউট্যাবের শীর্ষ দুই নেতা বলেন, শিক্ষক সমাজ মনে করে, জনগণের দাবি মেনে নিয়ে ক্ষমতাসীন সরকার পদত্যাগ করলে দেশকে সংঘাতের হাত থেকে রক্ষা করা সম্ভব। এর প্রধান দায়িত্ব সরকারের। নেতৃদ্বয় সারা দেশে বিএনপিসহ বিরোধীদলের নেতাকর্মীদের ওপর অমানবিক নির্যাতন, গুম-খুন ও মিথ্যা মামলা বন্ধ এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবি জানান। তা না হলে দেশে কোনো অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ী থাকবে বর্তমান সরকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা