× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মায়ের কান্না সংগঠনের সংবাদ সম্মেলন

জিয়াউর রহমানের মরণোত্তর বিচারসহ ৭ দফা দাবি

রংপুর অফিস

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৩ পিএম

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫২ পিএম

বুধবার বিকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে মায়ের কান্না সংগঠনের সংবাদ সম্মেলন ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রবা ফটো

বুধবার বিকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে মায়ের কান্না সংগঠনের সংবাদ সম্মেলন ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রবা ফটো

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরণোত্তর বিচার ও সংসদ ভবন এলাকা থেকে তার কবর অপসারণসহ সাত দফা দাবি জানানো হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে মায়ের কান্না সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এই দাবি জানানো হয়। এ সময় দাবি করা হয়, বিদ্রোহ দমনের নামে ১৯৭৭ সালে জিয়াউর রহমান ১ হাজার ১৫৬ জনকে ষড়যন্ত্র করে হত্যা করেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ বিমানবাহিনীর বীর মুক্তিযোদ্ধা সার্জেন্ট সাইদুর রহমান মিঞার ছেলে মো. কামরুজ্জামান মিঞা লেলিন। ১৯৭৭ সালে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমানের। 

লিখিত বক্তব্যে কামরুজ্জামান অভিযোগ করে বলেন, ১৯৭৭ সালের ২ অক্টোবর ঢাকায় জাপানি বিমান ছিনতাইয়ের ঘটনায় তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান পরিকল্পিতভাবে একটি অভ্যুত্থানের প্রেক্ষাপট তৈরি করেন। পরে তথাকথিত বিদ্রোহ দমনের নামে তিনি এক দিনে সামরিক আদালতে বিচার করে সেই রাতেই ফাঁসি সম্পন্ন করেন নিরপরাধ সামরিক সদস্যদের। ফায়ারিং স্কোয়াড ও ফাঁসিতে ঝুলিয়ে প্রায় ১ হাজার ১৫৬ জন সেনা ও বিমানবাহিনীর সদস্যকে হত্যা করেন জিয়াউর রহমান। রাতের আঁধারে কারফিউ দিয়ে ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রংপুর, যশোর ও বগুড়া কেন্দ্রীয় কারাগারে তাদের ফাঁসি কার্যকর করা হয়।  

সংবাদ সম্মেলনে জিয়াউর রহমানের আমলে গুম হওয়া ব্যক্তিদের কোথায় সমাহিত করা হয়েছে সেই প্রশ্ন তোলার পাশাপাশি ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিতে সংগঠনের পক্ষ থেকে সাত দফা দাবি জানানো হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- সামরিক আদালতে ফাঁসির ঘটনায় বিমানবাহিনীর নিহত সদস্যদের নির্দোষ ঘোষণা, তাদের সঠিক তালিকা প্রকাশ এবং জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করা হয়।

দাবি আদায়ে ২২ সেপ্টেম্বর রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মায়ের কান্না সংগঠনের পক্ষ থেকে একটি আলোচনা সভা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসে ক্ষতিগ্রস্ত ব্যক্তি এবং নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যরা যোগ দেবেন। 

আয়োজকদের দাবি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের ২২ সেপ্টেম্বর রংপুরে একটি রাষ্ট্রীয় সফরে আসার কথা রয়েছে। ওই দিকে তাকে মায়ের কান্না সংগঠনের অনুষ্ঠানে যোগদানের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে ১৯৭৭ সালে হত্যার শিকার সেনা ও বিমানবাহিনীর পরিবারের সদস্য সাইদুর রহমান, খোরশেদুর রহমান প্রিন্স, নাজমুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মেজর (অবসরপ্রাপ্ত) নাসিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর জিয়াউর রহমানের সামরিক ষড়যন্ত্রের শিকার হওয়া এবং বিভিন্ন সময়ে বিএনপি-জামায়াতের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত-নির্যাতিত মানুষের ছবি নিয়ে পাবলিক লাইব্রেরি মাঠে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু এর উদ্বোধন করেন। এ সময় বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা ছবিগুলো ঘুরে দেখেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা