× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উন্নয়নের সূচনা করেন বঙ্গবন্ধু : ইআরডিএফবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ০০:০২ এএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ১১:২৫ এএম

প্রবা ফটো

প্রবা ফটো

‘এ দেশের আর্থসামাজিক উন্নয়নের স্বার্থে বঙ্গবন্ধু গ্রহণ করেছিলেন বিভিন্ন ধরনের যুগান্তকারী পদক্ষেপ। বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনাকে কেন্দ্র করে গড়ে ওঠা উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বর্তমান বাংলাদেশের উন্নয়ন ব্যাহত করতে একটি কুচক্রী মহল উঠে পড়ে লেগেছে। কিন্তু বঙ্গবন্ধু এই অদম্য বাংলাদেশকে দমিয়ে রাখা যাবে না। শেখ হাসিনার নেতৃত্বে এই বাংলাদেশ এগিয়ে যাবে।’ 

‘বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ সব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন ‘এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ’ (ইআরডিএফবি) শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এ সেমিনার আয়োজন করে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। প্রধান আলোচক ছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সেলিনা আখতার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম অহিদুজ্জামান। উদ্বোধনী বক্তা  ছিলেন ইআরডিএফবির সিনিয়র সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক আবদুল জব্বার খান। সঞ্চালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং ইআরডিএফবি এর সাধারণ সম্পাদক অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া। 

ড. এ কে আজাদ চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, উন্নত বাংলাদেশ গড়তে যা যা দরকার ১৯৭০ এর নির্বাচনী ইশতেহারে বঙ্গবন্ধু তা তুলে ধরেছিলেন। বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা ছিল মূলত এ দেশের খেটে-খাওয়া অসহায় কৃষক, শ্রমিক, দিনমজুর দরিদ্র মানুষকেন্দ্রিক। এখন যারা বাংলাদেশের উন্নয়ন কাজের সঙ্গে জড়িত তাদের উচিত বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনকে অনুসরণ করে সব অসমতার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনার মূল দর্শন ছিল কাউকে বেশি ধনী হতে দেওয়া যাবে না এবং কেউ গরিব থাকবে না। আজকে বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে এবং ভবিষ্যতেও যা হবে তার রূপরেখা বঙ্গবন্ধু এঁকেছিলেন স্বাধীনতার পূর্বেই। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা