× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্নাতক ভর্তিচ্ছুদের সহযোগিতায় ছাত্রলীগের সাংগঠনিক ইউনিটগুলোকে কেন্দ্রের নির্দেশনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ মে ২০২৩ ২০:১১ পিএম

আপডেট : ১১ মে ২০২৩ ২০:৪৯ পিএম

বাংলাদেশ ছাত্রলীগ লোগো।

বাংলাদেশ ছাত্রলীগ লোগো।

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, সরকারি ও বেসরকারি কলেজে স্নাতক শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ১০ ধরনের সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। একই সঙ্গে পরীক্ষার্থীদের বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

বৃহস্পতিবার (১১ মে) বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরীক্ষাকালীন শিক্ষার্থীদের সেবা দিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশের শিক্ষা ব্যবস্থার অভূতপূর্ব অগ্রগতি অর্জিত হয়েছে। শেখ হাসিনা প্রণীত শিক্ষানীতির আলোকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, অবৈতনিক শিক্ষা, শিক্ষাবৃত্তি ও উপবৃত্তি, আধুনিক কারিকুলাম বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থা গবেষণা সহায়ক উচ্চশিক্ষা, নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, কলেজসমূহের সরকারিকরণ ও এমপিওভুক্ত, বিশেষায়িত জ্ঞানের জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা, উন্নত আবাসন সুবিধা, সেশনজট শূন্যের কোঠায় নামিয়ে আনা, সন্ত্রাস ও বিশৃঙ্খলামুক্ত ক্যাম্পাস প্রভৃতি কর্মকার দেশের শিক্ষাখাতে গুণগত পরিবর্তন সাধন করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উচ্চশিক্ষা সম্পন্ন করে শিক্ষার্থীদের নির্বিঘ্নে কর্মক্ষেত্রে প্রবেশ করতে শেখ হাসিনা সরকার ঘুষ, দুর্নীতি, স্বজনপ্রীতি, প্রশ্নফাঁসমুক্ত একটি স্বয়ংক্রিয় নিয়োগ কাঠামো গঠন করেছে। যার ফলে তরুণরা মেধার ভিত্তিতে সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশ করতে পারছে। পাশাপাশি দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে যেসকল উচ্চশিক্ষিত তরুণ উদ্যোক্তা হিসেবে কর্মক্ষেত্রে প্রবেশ করতে চায়, তাদের জন্যও প্রাতিষ্ঠানিক পরিকাঠামো গঠন করা হয়েছে। 

স্নাতক শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে চলমান ভর্তি পরীক্ষা মেধাভিত্তিক প্রশ্নফাঁস ও জালিয়াতিমুক্ত রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জোরালো আহ্বান জানয় ছাত্রলীগ। একইসঙ্গে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য নির্বিঘ্ন পরিবেশ নিশ্চিত করতে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে থাকবে ছাত্রলীগ।

দেশব্যাপী স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলোতে ছাত্রলীগ যে ১০ সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে, সেগুলো হলো- শিক্ষার্থীদের সহায়তা ও তথ্যকেন্দ্র স্থাপন, পরিবহনে জয় বাংলা বাইক সার্ভিস, অভিভাবকদের বিশ্রামের সুব্যবস্থা, সুপেয় পানির ব্যবস্থা, কেন্দ্র পরিচিতির জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক, শিক্ষার্থীদের ব্যবহৃত জিনিস ও মোবাইল সংরক্ষণ সরবরাহ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক, মাস্ক ও কলম বিতরণ, প্রাথমিক চিকিৎসা কেন্দ্র,ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের প্রয়োজন সাপেক্ষে আবাসনের ব্যবস্থা।

স্নাতক শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে চলমান ভর্তি পরীক্ষার জন্য নির্ধারিত কেন্দ্রগুলোতে উল্লেখিত সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক ইউনিটগুলোর প্রতি নির্দেশনা প্রদান করা হচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগ বিশ্বাস করে, বিদ্যানন্দিনী শেখ হাসিনার নেতৃত্বেই আজকের ছাত্রসমাজ আগামীর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা