× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিঠিপত্র | ১৮ মে ২০২৪

প্রবা

প্রকাশ : ১৮ মে ২০২৪ ০৯:৫৩ এএম

চিঠিপত্র | ১৮ মে ২০২৪

পানির অপচয় রোধে চাই পদক্ষেপ

ব্যক্তিগত জীবনে পানির অপচয় রোধে আমরা সবাই যদি কিছু  উদ্যোগ নেই তাহলে সুপেয় পানির অপচয় রোধ করা সম্ভব। যেমন : ব্রাশ করা বা মুখ ধোয়ার সময়, মুখ-হাত পরিষ্কারের সময় পানির ট্যাপ বন্ধ রাখা, ট্যাপ ছেড়ে ওজু না করে মগে পানি নিয়ে করা। বোতলে পানি খেলে সবটুকু খেয়ে ফেলা। সবটুকু না খেতে পারলে বোতলটা সঙ্গে রাখা যতক্ষণ না পানিটুকু শেষ হয়, বাড়িতে মোটরে পানি তোলার সময় ট্যাংক ভর্তির সঙ্গে সঙ্গে মোটর বন্ধ করা, বোতলে খাবার পানি পুরাতন হলে ফেলে না দিয়ে রান্নায় ব্যবহার করা, বাসন মাজার সময় প্রয়োজনের অতিরিক্ত গতিতে ট্যাপের পানি না ছাড়া। চাল-ডাল, শাকসবজি ধোয়া পানি ফেলে না দিয়ে টবের গাছে দিয়ে দেওয়া। আমরা অনেকেই ভুলে যাই, পৃথিবীর যেকোনো ধরনের সম্পদ বা যেকোনো মূল্যবান ধাতুর চেয়ে স্বাদুপানি অনেক বেশি মূল্যবান। কেননা সোনা-দানা, হীরা-জহরত ছাড়া আমরা দিব্যি বেঁচে থাকতে পারব কিন্তু পানযোগ্য পানি ছাড়া আমাদের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়। তাই আসুন পানির অপচয় রোধে আমরা প্রত্যেকে যার যার অবস্থান থেকে দায়িত্বশীল হই।

আল মাসুম হোসেন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা

সুস্থ মানসিক স্বাস্থ্যচর্চা জরুরি

সাম্প্রতিক এক জরিপের তথ্যে জানা যায়, বিবাহবিচ্ছেদের হার বেড়েছে। শুধু বিবাহবিচ্ছেদ ও পারিবারিক সমস্যায় অনেক শিশুর কাঙ্ক্ষিত স্বপ্ন ভেঙে যাচ্ছে, ভেঙে যাচ্ছে তাদের বেঁচে থাকার আশ্বাস। সমাজবিজ্ঞানীদের মতে, বিবাহবিচ্ছেদের মূল কারণ বিবাহবহির্ভূত সম্পর্ক। অন্য এক জরিপে দেখা গেছে, বিবাহবহির্ভূত সম্পর্কের কারণে সবচেয়ে বেশি বিবাহবিচ্ছেদ হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে। দাম্পত্য জীবন পালনে অক্ষমতায় সবচেয়ে বেশি বিবাহবিচ্ছেদ হয়েছে বরিশাল বিভাগে এবং সবচেয়ে কম সিলেটে। বিবাহবিচ্ছেদের আরেকটি কারণ পারিবারিক চাপ। পরিবার মেনে নেয় না বিবাহ সম্পর্ক, মেয়েদের ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়। অন্যদিকে মেয়ের পরিবার অতিরিক্ত ভালোবাসা দেখিয়ে মেয়েকে ডিভোর্সের চেষ্টা বা বিচ্ছেদ করিয়ে নেওয়া, স্বামীর আয়-রোজগারে সন্তুষ্ট না থাকা ইত্যাদি অহরহ ঘটছে। একটি বিবাহ সম্পর্ক টিকিয়ে রাখতে নারী-পুরুষ উভয়কে চেষ্টা করতে হবে। দাম্পত্য জীবনে মানিয়ে চলা ও গুছিয়ে চলা শিখতে হবে। বিচ্ছেদের যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই বেছে নেন আত্মহত্যার পথ। সামাজিক এই সংকট থেকে মুক্তির জন্য সুস্থ মানসিক স্বাস্থ্যচর্চার দিকেও জোর দেওয়া জরুরি।

রুনা লায়লা

কুষ্টিয়া

গাজায় সহিংসতা বন্ধ হোক

অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলা থামছে না। মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল ও বেসামরিক মানুষের বাড়িঘর সব জায়গায় তারা হামলা চালাচ্ছে। ইসরায়েল কোনো বিরতি ছাড়াই নির্দয় তাণ্ডব চালাচ্ছে, হাসপাতাল ও বেসামরিক অবকাঠামোতে বোমাবর্ষণ করছে। বিধ্বস্ত গাজার আটকে পড়া বাসিন্দাদের জন্য খাদ্য, পানি, ওষুধ এবং অন্যান্য জীবন রক্ষাকারী উপকরণের অবিচ্ছিন্ন, দ্রুত এবং নিরাপদ সরবরাহের জন্য অবিলম্বে একটি মানবিক করিডোর উন্মুক্ত করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তুরস্ক, চীন, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশসহ সব রাষ্ট্রই ফিলিস্তিনি সমস্যার একটি দ্বিরাষ্ট্রকেন্দ্রিক সমাধানের কথা বলেছে। আমরা দেখছি, বলা হলেও তা বাস্তবায়নের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। ফিলিস্তিনি জনগণের মুক্তি ও স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা ছাড়া এ যুদ্ধ ও সংঘাতের অবসান ঘটবে না। এ ক্ষেত্রে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানই একমাত্র পথ। যুদ্ধ ও সংঘাতের পথ পরিহার করে শান্তি আলোচনা শুরু করা জরুরি বলে মনে করছি।

মাসুম হাসান

মিরপুর, ঢাকা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা