× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিঠিপত্র

প্রবা

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১৩:২১ পিএম

চিঠিপত্র

শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় চাই

কুষ্টিয়া জেলার শিক্ষার হার ৪২.৪০%। ঐতিহ্যবাহী ও জনবহুল এ জেলায় রয়েছে শতাধিক নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এসব বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কোনো সরকারি টিচার্স ট্রেনিং কলেজ নেই। দুয়েকটি বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ থাকলেও সেগুলোয় পর্যাপ্ত প্রশিক্ষণসামগ্রী ও অবকাঠামোর অভাব রয়েছে বিধায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপাতত বন্ধ ঘোষণা করেছে। ফলে বৃহত্তর কুষ্টিয়ার শিক্ষকদের অর্থ ব্যয় করে যশোর, পাবনা অথবা রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ভর্তি হয়ে বিএড ও এমএড প্রশিক্ষণ নিতে হচ্ছে। শুধু তাই নয়, যেকোনো প্রশিক্ষণ নিতেও কুষ্টিয়ার বাইরেও অনেককে যেতে হয়। জেলায় বিশেষায়িত শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় না থাকায় অনেকে যথাসময়ে প্রশিক্ষণ নিতে ব্যর্থ হচ্ছেন। অতএব, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার অবকাঠামো উন্নয়নে সরকারের সদিচ্ছার বহিঃপ্রকাশ হিসেবে এখানে একটি সরকারি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় স্থাপন অনেক জরুরি।

 

মো. মোশতাক মেহেদী

কুমারখালী, কুষ্টিয়া

 

সেপটিক ট্যাংক দুর্ঘটনা প্রতিরোধ করুন

সম্প্রতি সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে প্রাণহানির ঘটনা সংবাদমাধ্যমে উঠে আসছে। সেপটিক ট্যাংকে জৈবপদার্থ অক্সিজেনের অনুপস্থিতিতে পচে মিথেন, হাইড্রোজেন সালফাইড, অ্যামোনিয়া, কার্বন ডাইঅক্সাইড, কার্বন মনোক্সাইড, সালফার ডাইঅক্সাইড, নাইট্রোজেন ডাইঅক্সাইডসহ বিভিন্ন গ্যাস উৎপন্ন করে। সেপটিক ট্যাংকের ভেতর বিক্রিয়ার কারণে সেখানে থাকা অক্সিজেন প্রায় শূন্য হয়ে যায়। এজন্য যারা সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নামেন তাদের অনেকটা জীবনের ঝুঁকি নিয়েই কাজ করতে হয়। সচরাচর সেপটিক ট্যাংকে নামার আগে দীর্ঘ সময়ের জন্য ট্যাংকের ঢাকনা খুলে রাখতে হয় যাতে বিষাক্ত গ্যাস বেরিয়ে যেতে পারে। তারপর মোমবাতি জ্বালিয়ে দড়ি বা অন্য কিছুর সাহায্যে ট্যাংকের ভেতর নামিয়ে দেখতে হবে বাতি জ্বলছে কি না। বাতি না জ্বললে বুঝতে হবে ট্যাংকের ভেতর অক্সিজেনস্বল্পতা রয়েছে। সেপটিক ট্যাংক পরিষ্কার করার কমপক্ষে এক দিন অথবা পাঁচ-ছয় ঘণ্টা আগে ঢাকনা খুলে দিয়ে রাখতে হবে। পরিষ্কার করবার সময় পর্যাপ্ত পরিমাণে বায়ু চলাচলের ব্যবস্থা করা জরুরি। এ ছাড়া পরিষ্কারকারী দল নিজেদের সঙ্গে অক্সিজেন সিলিন্ডার বহন করতে পারলে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। এ বিষয়ে পর্যাপ্ত সতর্কতামূলক কার্যক্রম পরিচালনাও জরুরি।

 

আল মাসুম হোসেন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা

 

 

অপরাধীর দ্রুত বিচার নিশ্চিত হোক

সম্প্রতি সামাজিক অপরাধ বেড়েই চলেছে। শুধু সামাজিক পর্যায়েই নয়, পরিবারেও নানা ধরনের অপরাধ ঘটে চলেছে। বাংলাদেশ পুলিশ সদর দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত পাঁচ বছরে সারা দেশে খুনের ঘটনা ঘটেছে ১৬ হাজার ৯৭৪টি। অধিকাংশ হত্যাকাণ্ডই বীভৎস ও রোমহর্ষক। অপরাধ ও সমাজ বিশ্লেষকরা বলছেন, এর পেছনে অন্যতম কারণ পরকীয়া, জমিসংক্রান্ত বিরোধ ও মাদকের অর্থ জোগাড়, দাম্পত্যকলহ, পারিবারিক ঝামেলা, ইন্টারনেটের অপব্যবহার, অসহিষ্ণুতা, অতিমাত্রার ক্ষোভ, রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য, নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়। যেকোনো অপরাধ সংঘটিত হওয়ার পর তদন্ত কার্যক্রম এবং পুলিশের অভিযোগপত্র গঠনে ধীরগতির পাশাপাশি স্থানীয় রাজনৈতিক ইন্ধনেও অনেকে ছাড় পেয়ে যাচ্ছে। অপরাধ দমনে তাই আইনের শাসন প্রতিষ্ঠার বিকল্প নেই। বিশেষত যেকোনো অপরাধের অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে তদন্ত কার্যক্রমের মাধ্যমে অপরাধীকে শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসাও জরুরি। অপরাধীর দ্রুত বিচার সম্পন্ন করার মাধ্যমেই সামাজিক অপরাধ কমিয়ে আনা সম্ভব।

 

জি বি এম রুবেল আহম্মেদ

মাদারগঞ্জ, জামালপুর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা