× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্পাদকীয়

নির্বাচন কমিশনের সামনে আরেক দফা চ্যালেঞ্জ

সম্পাদকীয়

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১৩:১৪ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১৩:১৫ পিএম

নির্বাচন কমিশনের সামনে আরেক দফা চ্যালেঞ্জ

স্থানীয় সরকারকাঠামো আমাদের আদি ব্যবস্থা। পর্যায়ক্রমে এর পরিসর বেড়েছে, ধাপে ধাপে স্তরও বিন্যাস হয়েছে। সংবিধানে স্থানীয় সরকারকাঠামোর গুরুত্ব লিপিবদ্ধ হওয়ার পাশাপাশি স্থানীয় শাসনব্যবস্থায় এই পদ্ধতির ভূমিকাও ক্রমেই বেড়েছে। কিন্তু স্থানীয় সরকারের দর্শন যথাযথভাবে বিকশিত হয়নি এই অভিযোগ সামনে রেখেই আজ স্থানীয় সরকারের ২৩১ প্রতিষ্ঠানে ভোট অনুষ্ঠিত হবে। ৮ মার্চ প্রতিদিনের বাংলাদেশের শীর্ষ প্রতিবেদনে বলা হয়েছে, ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন পদে নির্বাচনের জন্য কমিশন প্রস্তুতি সম্পন্ন করে সতর্ক রয়েছে। একই সঙ্গে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনের সঙ্গে কাঠামোর অন্যান্য পদের এই নির্বাচনে টানটান উত্তেজনার পাশাপাশি তীব্র লড়াইয়ের কথাও ওই প্রতিবেদনের পার্শ্ব প্রতিবেদনে বলা হয়েছে।

আমরা জানি, আওয়ামী লীগ সরকার দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের বিধিবিধান প্রণয়ন করলেও এবার দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত না হওয়ার বিষয়টি দলের শীর্ষ পর্যায় থেকে আগেই নিশ্চিত করা হয়। এই প্রেক্ষাপটে প্রতিদ্বন্দ্বিতায় দলীয়ভাবে পছন্দ-অপছন্দের কিংবা মনোনয়নের বিষয়টি না থাকায় প্রতিযোগিতার পরিসর আরও বিস্তৃত হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-উত্তর কয়েক ধাপে স্থানীয় সরকারকাঠামোগুলোর বিভিন্ন পদের নির্বাচনপ্রক্রিয়া শুরু ‍হবে এর আভাস নির্বাচন কমিশনও অনেক আগেই দিয়েছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-পরবর্তী এর প্রক্রিয়ার শুরু হয় এবং প্রথম ধাপ আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমরা জানি, স্থানীয় সরকারকাঠামোর নির্বাচনগুলোতে অন্য রকম উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। কিন্তু এর পাশাপাশি আমাদের সামনে অনেক অনভিপ্রেত ঘটনার নজিরও রয়েছে। অতীতে স্থানীয় সরকারকাঠামোর বিভিন্ন স্তরের নির্বাচন ঘিরে দ্বন্দ্ব-সংঘাতের কারণে শুধু নির্বাচনী উৎসবের ঔজ্জ্বল্যই হারায়নি হতাহতের মতো অনেক মর্মস্পর্শী ঘটনাও ঘটেছে। আমরা প্রত্যাশা করব, অভিজ্ঞতার আলোকে কমিশন আরও শ্যেনদৃষ্টি রাখবে এবং জননিরাপত্তায় জোর দেবে।

গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতিতে কিংবা শাসনব্যবস্থায় নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার দায় নির্বাচন কমিশনের হলেও সরকার, প্রশাসন, নির্বাচনে অংশীজন এবং তাদের কর্মী-সমর্থকদের দয়াও কম নয়। দেশে বিরাজমান রাজনৈতিক সংকটের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বলতে গেলে প্রায় প্রশ্নমুক্তভাবেই সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। কিন্তু জাতীয় সংসদ ও স্থানীয় সরকারব্যবস্থার নির্বাচনের মধ্যে মোটাদাগে কিছুটা পার্থক্য রয়েছে। স্থানীয় সরকারকাঠামোর বিভিন্ন পদের নির্বাচনে তৃণমূলের সম্পৃক্ততা অধিক দৃশ্যমান হয় তা আমাদের অভিজ্ঞতায় আছে। আমরা আশা করব, নির্বাচন কমিশন সবকিছু আমলে রেখেই বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষমতার পরিচয় দেবে। আমরা যখন এই সম্পাদকীয় লিখছি, তখন প্রতিদিনের বাংলাদেশ-এর অনলাইন সংস্করণে বলা হয়েছে, প্রচারের শেষ সময়ে এবং ভোটগ্রহণের প্রাক্কালে কোথাও কোথাও সহিংস ঘটনা ঘটায় জনমনে শঙ্কা বাড়ছে।

পটুয়াখালীর বাউফলে স্থানীয় একজন রাজনৈতিক নেতার বাড়ির সামনে আগুনের ঘটনাটি এ থেকে বিচ্ছিন্ন কিছু নয়। আমরা মনে করি, নির্বাচন কমিশনের সতর্কতা একই সঙ্গে প্রাতিষ্ঠানিক নির্দেশ প্রতিপালনে প্রশাসন যদি যথাযথভাবে তৎপর থাকে তাহলে বলপ্রয়োগ কিংবা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনজনিত ঘটনায় জনমনে শঙ্কার ছায়া বিস্তৃত হয় এমন যেকোনো কিছু রোধ করা সম্ভব। এক্ষেত্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদেরও গণতান্ত্রিক সংস্কৃতি ও শিষ্টাচারের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। নির্বাচন কমিশনকে যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণে ত্বরিত পদক্ষেপ নিতে হবে।

স্থানীয় সরকারকাঠামোর এ পর্যায়ের প্রথম ধাপের নির্বাচনকে উৎসবে রূপ দিতে শেষ পর্যন্ত সংশ্লিষ্ট সব পক্ষের যূথবদ্ধ প্রয়াস অব্যাহত থাকবে আমরা তা আশা করি। ইতোমধ্যে কিছু বিচ্ছিন্ন ঘটনায় জনমনে যে শঙ্কার রেখাপাত ঘটেছে এর নিরসনে নির্বাচন কমিশন দৃষ্টান্তযোগ্য প্রতিবিধান নিশ্চিত করতে সক্ষম হবে আমরা এ-ও প্রত্যাশা করি। সংঘাত-সহিংসতাসহ নেতিবাচক কর্মকাণ্ডের হেতুগুলো সম্পর্কে সংশ্লিষ্ট দায়িত্বশীল সব পক্ষই কম-বেশি জ্ঞাত। এই প্রেক্ষাপটে করণীয় বিষয়গুলো সম্পর্কে তাদের যথাযথ প্রস্তুতি ও পরিকল্পনা রয়েছে বলেও আমরা বিশ্বাস রাখি। পাশাপাশি আমরা এ-ও প্রত্যাশা করি, স্থানীয় সরকারকাঠামোর প্রাথমিক ধাপের নির্বাচনে ভোটপর্বের ঔজ্জ্বল্য দৃশ্যমান হওয়ার পাশাপাশি কমিশন প্রশ্নমুক্তভাবে নির্বাচন সম্পন্ন করতে সক্ষমতার পরিচয় দেবে। তাদের প্রতি জন-আস্থার পারদ ঊর্ধ্বমুখী করার এটি আরেক দফা চ্যালেঞ্জ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা