× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্পাদকীয়

দ্বাদশ জাতীয় সংসদের অভিযাত্রায় অভিনন্দন

সম্পাদকীয়

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২১ এএম

দ্বাদশ জাতীয় সংসদের অভিযাত্রায় অভিনন্দন

৩০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনে ভাষণ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অধিবেশনের শুরুতে টানা চতুর্থবারের মতো শিরীন শারমিন চৌধুরী স্পিকার এবং শামসুল হক ডেপুটি স্পিকার নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হয় ২৯ জানুয়ারি এবং সংবিধানের নিয়মনীতি রক্ষা করে যথারীতি ৩০ জানুয়ারি বসে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। সংবিধান সমুন্নত রেখে গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের ভোটে নির্বাচিতরা এই সংসদে অংশীজন হয়ে যে অভিযাত্রা শুরু করলেন, এ প্রেক্ষাপটে আমরা তাদের অভিনন্দন জানাই। চলতি অধিবেশনের প্রথম দিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারতসহ প্রায় ৮০টি দেশের রাষ্ট্রদূত-কূটনীতিক উপস্থিত থাকার মধ্য দিয়ে তারাও বর্তমান সংসদকে অভিনন্দিত করেছেন বলেই আমরা মনে করি।

আমরা জানি, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়ায় দেশি-বিদেশি নানা মহল তো বটেই, একই সঙ্গে কোনো কোনো দেশের সরকারেরও শ্যেন দৃষ্টি ছিল। আমাদের অভ্যন্তরীণ রাজনীতি ও সংসদীয় ব্যবস্থার মূল অনুষঙ্গ নির্বাচন নিয়ে তাদের কারও কারও অযাচিত হস্তক্ষেপ কিংবা কূটনৈতিক শিষ্টাচার-বহির্ভূত মন্তব্য যে পরিস্থিতির সৃষ্টি করেছিল, তা অমূলক প্রমাণিত করে নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকারের যূথবদ্ধ প্রয়াসে প্রশ্নমুক্ত নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে। চতুর্থবারসহ পঞ্চমবারের মতো আওয়ামী লীগ প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন এ সরকারের সামনে রয়েছে অনেক চ্যালেঞ্জ। সরকারের নির্বাহী প্রধান প্রধানমন্ত্রী নিজেই চ্যালেঞ্জগুলো সামনে দাঁড় করিয়ে নবপ্রত্যয়ে অভিযাত্রার ঘোষণা দিয়েছেন। বাংলাদেশ এখন নতুন সড়কে ধাবমান। ডিজিটাল বাংলাদেশের অধ্যায় পাড়ি দিয়ে যাত্রা এখন স্মার্ট বাংলাদেশের অভিমুখে। প্রধানমন্ত্রী বহুমাত্রিক চ্যালেঞ্জ জয়ে কতটা দৃঢ়প্রত্যয়ী, এর নজির তিনি সৃষ্টি করেন নবীন-প্রবীণের সমন্বয়ে অনেক অনালোচিত ব্যক্তিকেও মন্ত্রিসভায় অন্তুর্ভুক্ত করে। তাতে প্রতীয়মান হয়, তিনি সততা-নিষ্ঠা-কর্তব্যপরায়ণতার প্রতি আস্থা রেখে মন্ত্রীদের ওপর দায়িত্বভার অর্পণ করেন। আমরা মনে করি, কাঙ্ক্ষিত বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী যাদের সঙ্গী করে যাত্রা শুরু করেছেন, সরকার কাঠামোয় প্রত্যেককে তাদের নিজ নিজ ক্ষেত্রে নিষ্ঠা-দক্ষতা-স্বচ্ছতার অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং সরকারের লক্ষ্য অর্জনের মধ্য দিয়ে কাঙ্ক্ষিত বাংলাদেশ গড়ায় অব্যাহত রাখতে হবে নিরলস প্রয়াস।

জাতীয় সংসদ শুধু আইন প্রণয়নের ক্ষেত্র কিংবা গণতন্ত্রচর্চার কেন্দ্রই নয়; জাতীয় সংসদ সংসদীয় গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার অন্যতম প্রধান উৎসস্থলও বটে। আলোচনা-পর্যালোচনা-সমালোচনা সবকিছুর মধ্য দিয়েই রাষ্ট্র পরিচালনার দিক নির্দেশিত হওয়ার পাশাপাশি সরকারের কর্মকাণ্ডের জবাবদিহির ক্ষেত্র হিসেবেও অধিকতর পুষ্ট হবে এই কেন্দ্রÑ এটাই আমাদের প্রত্যাশা। দুঃখজনক হলেও সত্য, আমাদের সংসদীয় সরকারব্যবস্থার পথ নিষ্কণ্টক ছিল না। দুঃখজনকভাবে আমরা দেখেছি মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রক্তস্নাত বাংলাদেশে সংসদীয় সরকারব্যবস্থার পথ হীন-স্বার্থবাদীরা নিজেদের স্বার্থ চরিতার্থ করতে গিয়ে পিচ্ছিল করে তুলেছিলেন। গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণের জন্য এদেশের সাধারণ মানুষের ভূমিকা কিংবা অবদান কতটা ব্যাপক তা সরকারের মন্ত্রিসভার সদস্য, জাতীয় সংসদ সদস্য এবং গণতান্ত্রিক রাজনীতির চর্চাকারী প্রত্যেক রাজনীতিককে গুরুত্বের সঙ্গে স্মরণে রাখতে আমরা আহ্বান জানাই। আমরা আশা করি, জাতীয় সংসদকে সংসদীয় সরকারব্যবস্থায় রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে নাভিকেন্দ্র হিসেবে পরিচালিত করার প্রত্যয় সমগুরুত্বের সঙ্গে সংশ্লিষ্ট সবার যথাযথ দায়িত্ব পালনের মধ্য দিয়ে দৃশ্যমান হবে। দল গণতান্ত্রিক রাজনীতি অনুশীলনে আরও পরিশীলিত হওয়ার ক্ষেত্রে দলের অভ্যন্তরে গণতন্ত্রের চর্চা পুষ্ট করতে হবে। দলে গণতান্ত্রিক চর্চা না থাকলে কিংবা বিকশিত না হলে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপদানের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি অঙ্গীকার-প্রতিশ্রুতির মধ্যেই গণ্ডিবদ্ধ থাকবে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত হতে পারে না।

যারা জনগণের ভোটে নির্বাচিত হয়ে জাতীয় সংসদের আসন অলংকৃত করেছেন তাদের দায়বদ্ধতা সর্বাগ্রে জনগণের কাছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক সমঝোতা, রাজনীতিকদের একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ, পরমতসহিষ্ণুতা গণতান্ত্রিক রাজনীতির বিকাশের ক্ষেত্রে অন্যতম জরুরি অনুষঙ্গ। গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থায় পরমতসহিষ্ণুতার চর্চা জরুরি। বিশ্বের সব গণতান্ত্রিক দেশেই সরকার পরিবর্তিত হয়, গণতান্ত্রিক প্রক্রিয়ায় এবং গণতান্ত্রিক সংস্কৃতির চর্চা বিকশিত হয় যূথবদ্ধতায়। আমরা বিশ্বাস করি, চ্যালেঞ্জ জয়ের চ্যালেঞ্জ নিয়ে গঠিত সরকার দৃষ্টান্তযোগ্য নজির স্থাপনে সক্ষম হবে এবং জাতীয় সংসদে গণতান্ত্রিক রাজনীতিচর্চার ক্ষেত্রে যে ঘাটতি কিংবা অসঙ্গতি রয়েছে, তা নিরসনে নবপ্রত্যয়ে প্রদর্শকের ভূমিকা পালন করবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা