× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিপ্রেক্ষিত

শ্রমবাজারে নানামুখী চ্যালেঞ্জ

রজত রায়

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩ ১১:১১ এএম

শ্রমবাজারে নানামুখী চ্যালেঞ্জ

দেশে বিভিন্ন বহুজাতিক কোম্পানি, গার্মেন্টস, ওষুধ কোম্পানি কিংবা অন্যান্য প্রতিষ্ঠানে বর্তমানে অনেক বিদেশি নাগরিক কাজ করছেন। গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ২৪ শতাংশ তৈরি পোশাক কারখানায় রয়েছে বিদেশি কর্মী। দেশের কর্মসংস্থান ও শ্রমবাজার নিয়মিত পর্যালোচনা করা সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট রিসার্চ (সিডার) নামের একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের সমীক্ষায় বলা হয়েছে, দেশে বেকারত্বের হার উচ্চ শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যেই সবচেয়ে বেশি। অর্থাৎ যার শিক্ষাগত যোগ্যতা যত বেশি তার চাকরি পাওয়ার সুযোগ ও সম্ভাবনা তত কম। অর্থাৎ উচ্চ শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার দ্রুতগতিতে বাড়ছে।

অথচ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের প্রায় ১১৫টি দেশের ২০ হাজার ৯৮৮ জন নাগরিক আমাদের এখানে ওয়ার্ক পারমিট নিয়ে কাজ করছেন। অভিযোগ আছে, এর বাইরেও প্রচুর বিদেশি নাগরিক পর্যটক ভিসায় বাংলাদেশে এসে কাজ করেন। তারা কখনও আনুষ্ঠানিক হিসেবে অন্তর্ভুক্ত হন না। মার্কিন উন্নয়ন সংস্থা ইউএসএআইডির কম্প্রিহেনসিভ প্রাইভেট সেক্টর অ্যাসেসমেন্ট (সিপিএসএ) শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশিদের মধ্যে মাত্র ৫ শতাংশ বাংলাদেশে আসছে প্রকৃত পর্যটক হিসেবে। প্রশ্ন হচ্ছে, বাংলাদেশের উচ্চ শিক্ষিতরা কেন দেশের শূন্য জায়গাগুলোতে আসছেন না?

দেশের শিল্পগোষ্ঠীগুলোর তথ্য মোতাবেক দেশের উচ্চ শিক্ষিতদের ইংরেজি জ্ঞানের অভাব রয়েছে। তারা হাতে-কলমে কিছু শেখেন না। সেখানে সাধারণ শিক্ষার পদ ও কারিগরি পদগুলোতে প্রার্থী সংখ্যায় অনেক বেশি পার্থক্য হয়। দেশে সাধারণ শিক্ষায় শিক্ষিতদের সংখ্যা বেশি। কারিগরি বিষয়ে তাদের আগ্রহ কম। কারিগরির মধ্যে আবার উচ্চ শিক্ষায় মেধাবীদের আগ্রহ বেশি। কিন্তু শিল্প উদ্যোক্তারা বলছেন, বাংলাদেশে দক্ষ লোক দরকার মধ্যম পর্যায়ের। সেখানে মেধাবীদের যাওয়ার হার কম। উদ্যোক্তারা মনে করেন, দেশে এখন উচ্চ মাধ্যমিক পাস করার পর সাধারণ বিষয়ে উচ্চ শিক্ষা সীমিত করা দরকার বিপরীতে কারিগরি শিক্ষার দিকে ঝোঁক তৈরি করতে হবে। কোভিড-১৯-পরবর্তী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিরূপ পরিস্থিতিতে নতুন বিশ্বের জন্য আমাদের তৈরি হতে হবে। এই প্রেক্ষাপটে মানসিকতার বদল, মানসিক সক্ষমতা, দক্ষতামূলক শিক্ষা ও কারিগরি দক্ষতা যেগুলো নতুন অর্থনৈতিক অবস্থার জন্য দরকার, সে সবই আয়ত্ত করা বাঞ্চণীয়। 

  • লেখক
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা