× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রেক্ষাপট

রাজনীতির মেরুকরণ-সমীকরণ

ইলিয়াস উদ্দীন বিশ্বাস

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩ ১০:৩৪ এএম

রাজনীতির মেরুকরণ-সমীকরণ

‘রাজনীতির খেলা’ কথাটি আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। তবে এবার দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বেশ জোরেশোরে উচ্চারিত হয়েছে ‘খেলা হবে’। এ কথাটি নিয়ে নোংরামিও কম হয়নি; যা সামাজিক মাধ্যমে পরিলক্ষিত হয়েছে। তবে কথাটি এসেছে পশ্চিমবঙ্গের প্রাদেশিক নির্বাচন থেকে। কিন্তু সেখানে এমন নোংরামি হয়েছে বলে জানা যায়নি। ছাত্রজীবনে ফুটবল খেলা নিয়ে মাতামাতি কম দেখিনি। আমাদের দেশে সাধারণত আবাহনী ক্রীড়া চক্র ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর বিশ্বকাপ ফুটবলে ব্রাজিল ও আর্জেন্টিনা নিয়ে ফুটবলপ্রেমীরা বিভক্ত ছিল। একবার বাফুফে উচ্ছৃঙ্খলতা এড়াতে দর্শক ছাড়া মাঠে ফুটবল লিগের ফাইনাল খেলা আয়োজনে বাধ্য হয়েছিল। সেটা ছিল আবাহনী ও মোহামেডানের মধ্যকার খেলা। তখন ক্রিকেট এখনকার মতো জনপ্রিয় হয়ে ওঠেনি। তবে শহরে ক্রিকেটপ্রেমীরা ক্রিকেট নিয়ে ভারত ও পাকিস্তান এ দুই শিবিরে বিভক্ত ছিল। এসব খেলায় একদল জিতে মাঠে উল্লাসে ফেটে পড়ে আর একদল হেরে গিয়ে অশ্রুসিক্ত নয়নে মাঠ ছাড়ে। রাজনীতির খেলায়ও হারজিত আছে। হেরে যাওয়াটাকে সহজে মেনে নিতে চায় না। একে বিতর্কিত করতে ফন্দিফিকির বের করে হেরে যাওয়া দল।

রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। এ বাক্যটি বহু বছর ধরে শুনে আসছি। কেবল শুনেই আসছি যে তা নয়, এর প্রতিফলনও দেখছি রাজনীতির খেলার পরতে পরতে। একবার একটা টকশোয় সাবেক এমপি গোলাম মাওলা রনিকে (যিনি বর্তমানে আওয়ামী লীগের কট্টর সমালোচক) জিজ্ঞেস করা হয়েছিল, গত নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলে কি আওয়ামী লীগ ছাড়তেন? তিনি অকপটে বলেন, ‘তা ছাড়তাম না’। এ নির্বাচনে দেখছি বিএনপির সহসভাপতি ব্যারিস্টার শাহজাহান ওমরের ডিগবাজি দিয়ে আওয়ামী লীগের মনোনয়ন নেওয়া। এমন কত শত ঘটনা ঘটে থাকে।

রাজনীতির নানা সমীকরণ আছে যা আমাদের দেশের মানুষ দেখে আসছে। প্রায় প্রতিটি খেলায় দুটি দল থাকে। কিন্তু রাজনীতির খেলায় অনেক দল থাকতে পারে। এবার ৩০টির বেশি দল অংশগ্রহণ করছে। আবার এতে এককভাবেও অংশ নিতে পারে। যিনি এককভাবে অংশ নেন তাকে স্বতন্ত্র প্রার্থী বলা হয়। এবার স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৭৪৭। দলের বাইরে গিয়ে কেউ যেন স্বতন্ত্র প্রার্থী না হয় সে কারণে দলের পক্ষ থেকে সতর্কবার্তা থাকে। এমনকি দলের শৃঙ্খলাভঙ্গের দায়ে স্বতন্ত্র প্রার্থীকে দল থেকে বহিষ্কারও করা হয়। কিন্তু সেখানে এবার আওয়ামী লীগের ক্ষেত্রে ঘটেছে ঠিক উল্টোটা। ৩০০ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী অন্তত ৪৪২ জন। এটা যে রাজনীতির নতুন সমীকরণ তা আপাতত ধরে নেওয়া যায়। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনীতির প্রকৃত সমীকরণের জন্য অনেকেই অপেক্ষায় ছিলেন ডিসেম্বরের ১৭ তারিখ পর্যন্ত। কারণ, চলছিল আওয়ামী লীগের সমীকরণ মেলানোর পালা। যে দল বা জোট বিজয় অর্জন করবে তারা ক্ষমতার মসনদে বসবে। সে ক্ষেত্রে আওয়ামী লীগ জোটের সম্ভাবনা যে বেশি, তা আর বলার অপেক্ষা রাখে না। সেই নিরিখেই এই পর্বে মেরুকরণের চূড়ান্ত সমীকরণ দেখা গেল ১৭ ডিসেম্বর।

বাংলা ভাষায় আরও একটা কথা প্রচলিত আছেÑ রাজনীতির মারপ্যাঁচ। বিএনপি নেতাদের ভুলের কারণেই হোক কিংবা রাজনীতির মারপ্যাঁচে পড়েই হোক দলটি নির্বাচন থেকে আবারও ছিটকে পড়েছে। তার সঙ্গে দলটির মিত্র দলগুলোও। তারা এখন অবরোধ ও হরতালের নামে কর্মসূচি দিয়ে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়িয়ে তুলছে। রাজনীতির মারপ্যাঁচে অনেক ভোগান্তিতে পড়েছে দেশের বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষও। দেশ-জাতির বৃহৎ স্বার্থে এর নিরসন জরুরি।

  • উপাচার্য, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা