× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিঠিপত্র

প্রবা

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪০ এএম

চিঠিপত্র

দুর্গাপূজায় ছুটি বাড়ানোর দাবি

দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। দুর্গাপূজার সময়কাল পাঁচ দিন। বছরে এ সময় পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতের সুযোগ মেলে। তা ছাড়া ধর্মীয় উৎসব হওয়ায় সনাতন ধর্মাবলম্বীদের মানসিক প্রস্তুতিও থাকে আলাদা। তবে সেই প্রস্তুতিতে বাদ সাধে ছুটির অভাব। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সরকারি প্রতিষ্ঠানগুলোতে ছুটি দেওয়া হয় সর্বোচ্চ দু-তিন দিন। এক্ষেত্রে যারা বাড়ি থেকে দূরে অবস্থান করে তাদের নিজ গন্তব্যে পৌঁছাতেই শেষ হয়ে যায় পুজোর ছুটি। ছুটির অভাবে বছরের সবচেয়ে বৃহৎ উৎসবেও অনেককে পরিবার থেকে দূরে থাকতে হয়। তাই দুর্গাপূজায় ছুটি বাড়ানোর বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

রিয়া বসাক, কুষ্টিয়া

 

ই-কমার্সের প্রতারণা বন্ধে কঠোর হন

ই-কমার্সের হাত ধরে মানুষ স্বাবলম্বী হওয়ার কথা। অথচ ই-কমার্স এখন অনেকের চরম ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। তথ্যসূত্র মতে, ১৩টি কোম্পানির কাছ থেকে গ্রাহকরা আংশিক টাকা ফেরত পেলেও ১৪টি কোম্পানি কোনো টাকাই দেয়নি। আলাদা করে প্রতিটি কোম্পানির প্রতারণার হিসাব সংশ্লিষ্ট সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে। ইভ্যালি নিয়েছে ১ হাজার কোটি টাকা, ই-অরেঞ্জের গ্রাহক ও সরবরাহকারীদের পাওনা ১ হাজার ১০০ কোটি টাকা, ধামাকা নিয়েছে ৮০৩ কোটি, এসপিসি ওয়ার্ল্ড ১৫০ কোটি, এহসান গ্রুপ ১১০ কোটি, নিরাপদডটকম ৮ কোটি, চলন্তিকা ৩১ কোটি, সুপম প্রোডাক্ট ৫০ কোটি, নিউ নাভানা ৩০ কোটি, কিউ ওয়ার্ল্ড মার্কেটিং ১৫ কোটি, সিরাজগঞ্জশপ ৪৭ কোটি ও আলাদিনের প্রদীপ নিয়েছে ১০০ কোটি টাকা। ই-কমার্স ভালো হলেও ই-কমার্স আশ্রিত প্রতারণা অর্থনীতির পাশাপাশি সমাজের জন্য ভালো কিছু নয়। এ ব্যাপারে আরও সতর্ক ও আইনানুগ ব্যবস্থা নেওয়া জরুরি।

মহাসিন শিকদার, মোল্লাহাট, বাগেরহাট

 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মারণফাঁদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড অংশের প্রো-অ্যাকটিভ হাসপাতালের সামনের সড়ক মারণফাঁদে পরিণত হয়েছে। প্রায় সময়ই এখানে ঘটছে নানা দুর্ঘটনা। সিদ্ধিরগঞ্জ সাইনবোর্ডের মহাসড়ক দেশের অন্যতম ব্যস্ততম সড়ক। যাত্রীদের নিরাপদে সড়ক পারাপার থেকে শুরু করে যানজট দূর করতে সড়কটিকে আট লেনে রূপান্তরিত করার পরও এর নির্দিষ্ট কিছু জায়গায় গাড়ির অতিরিক্ত চাপ রয়েছে। লেনের ওই অংশে রাস্তা পারাপারের সুনির্দিষ্ট ব্যবস্থা না থাকায় জীবনের ঝুঁকি নিয়েই অনেকে রাস্তা পারাপার হচ্ছেন এবং এভাবে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, ঝরছে তাজা প্রাণ। এক লেন থেকে অন্য লেনে যাওয়ার জন্য কোনো সাইনবোর্ড না থাকায় চালকরা বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছেন। মহাসড়কে থ্রিহুইলার বা বিদ্যুচ্চালিত অটোরিকশা নিষিদ্ধ হলেও এ সড়কে অবাধে চলাচল করছে এসব যান। থ্রিহুইলারের কারণেও সড়কে ঘটছে দুর্ঘটনা। এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় সরকার এবং সংশ্লিষ্ট প্রশাসনের দায়িত্বশীলদের সমন্বয় কামনা করছি।

মনি দৃষ্টি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা