× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবৈধ বিদেশিদের শনাক্ত করুন, ব্যবস্থা নিন

সম্পাদক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫২ পিএম

অবৈধ বিদেশিদের শনাক্ত করুন, ব্যবস্থা নিন

দেশে অবৈধভাবে বসবাসরত বিদেশিদের অপতৎপরতার বিষয়টি নতুন কিছু নয়। নানা অপকৌশলে অবৈধ বিদেশিরা ইতোমধ্যে এমন কিছু ঘটনা ঘটিয়েছে, যা জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ১ সেপ্টেম্বর প্রতিদিনের বাংলাদেশ-এ প্রকাশিত প্রতিবেদনে দেশে অবৈধভাবে বসবাসরত বিদেশিদের অপতৎপরতার ফের যে বার্তা মিলেছে, তা কোনোভাবেই স্বস্তির নয়। ওই প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের দেশে অবস্থান করা অনেক বিদেশি নাগরিকের পাসপোর্ট ও ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তারা বহাল তবিয়তে আছে। বিভিন্ন সময়ে নানা প্রতিষ্ঠানে কাজ করলেও পাসপোর্ট ও ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অবৈধ এই বিদেশিরা তথ্য গোপন রেখে নতুন করে বিভিন্ন শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কাজ করছে, এমন তথ্যও ওই প্রতিবেদনে উঠে এসেছে। গোয়েন্দাসহ নানা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে এও বলা হয়েছে, বর্তমানে প্রায় ২ লাখ বিদেশি নাগরিক এখানে কর্মরত থাকলেও এর পাশাপাশি প্রায় ১২ হাজার বিদেশি বসবাস করছে এবং তাদের ব্যাপারে পর্যাপ্ত তথ্য নেই বাংলাদেশ সরকারের কাছে। তারা কর ফাঁকি দিয়ে উপার্জিত অর্থ পাচার করছে নিজ দেশে হুন্ডির মাধ্যমে।

অবৈধ বিদেশিরা সন্ত্রাসী কর্মকাণ্ড, অর্থ পাচার, জঙ্গি কার্যক্রমসহ নানা অপরাধে জড়িয়ে পড়ার বার্তাটিও নিঃসন্দেহে উদ্বেগজনক। এমনকি তাদের অনেকেই আন্তর্জাতিক অপরাধী চক্রের সঙ্গে জড়িত এমন তথ্যও রয়েছে গোয়েন্দাদের কাছে। প্রায় ২০০ বিদেশি নাগরিক আমাদের দেশের কারাগারে বন্দি রয়েছে নানা অপরাধের কারণে। আমরা জানি, দেশের কারাগারে ধারণক্ষমতার অনেক বেশি বন্দি রয়েছেন। এদের নিয়ে যেখানে হিমশিম খাচ্ছে কারা কর্তৃপক্ষ, সেখানে বিদেশি বন্দিরা কারাব্যবস্থাপনার ক্ষেত্রে বাড়তি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমন প্রেক্ষাপটে প্রতিদিনের বাংলাদেশকে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দেশে অবস্থানরত বিদেশিদের গতিবিধি নিয়মিত পর্যবেক্ষণ করছে। রাজধানীর উত্তরা, আশকোনা, খিলক্ষেতে বাসা ভাড়া করে কিংবা হোটেলে অবৈধ বিদেশিদের অবস্থান এবং নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গ্রেফতার করলেও তাদের অপতৎপরতা প্রতিরোধে তেমন কোনো জোরদার ব্যবস্থা নেওয়া হচ্ছে না, এ অভিযোগও রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লটারির নামে অবৈধ বিদেশিদের প্রতারণার ঘটনাও নতুন কিছু নয়। কারাভোগের পর কেউ কেউ ছাড়া পেয়ে আবার বিভিন্ন দেশের জাল মুদ্রাসহ মাদক চোরাচালানের মতো ভয়ংকর অপরাধে যুক্ত হয়ে পড়ার খবরও ইতঃপূর্বে বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে উঠে এসেছে। স্থানীয় অপরাধীদের সঙ্গে অবৈধভাবে বসবাসরত বিদেশিদের যোগসাজশে ব্যাংকের এটিএম কার্ড জালিয়াতিসহ সহজসরল মানুষকে নানাভাবে ফাঁদে ফেলার ঘটনাও ঘটেছে। এর আগে যারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়ে কারাবাস করেছেন, দেখা গেছে তাদের মধ্যে আফ্রিকানের সংখ্যাই বেশি। অবৈধ বিদেশিরা নানা পরিচয়ে এখানে বসবাস করছে ও ঘুরে বেড়াচ্ছে। অবৈধভাবে বসবাসকারীদের কর ফাঁকি দিয়ে নানাভাবে তাদের দেশে অর্থ পাঠানোর কারণে সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকেও।

দেশের অর্থনীতি ও জাতীয় নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয় আমলে রেখে অবৈধ বিদেশিদের অপতৎপরতা বন্ধে কালক্ষেপণ না করে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি বলে আমরা মনে করি। একই সঙ্গে অবৈধ বিদেশিদের ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নজরদারি আরও জোরদার করা প্রয়োজন। তাদের শনাক্ত করে কার্যকর পদক্ষেপ নিতে সময় ক্ষেপণ করলে তা বড় বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে, এ আশঙ্কা অমূলক নয়। বাংলাদেশে অবৈধভাবে অবস্থানরত বিদেশিদের কঠোর নজরদারির আওতায় আনার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারে নিস্পৃহ থাকার অবকাশ নেই। যেসব দেশের দূতাবাস আমাদের এখানে নেই সেসব দেশের নাগরিক যারা অবৈধভাবে এখানে অবস্থান করছেন, তাদের ব্যাপারে কূটনৈতিক তৎপরতা চালানো জরুরি বলেও আমরা মনে করি। কেউ কেউ জামিন নিয়ে মামলা চালানোর দীর্ঘমেয়াদি পথ বেছে নিয়েছেন। অবৈধ বিদেশিদের প্রত্যাবাসনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা রয়েছে। তাদের নিরাপত্তা হেফাজতে নিয়ে সাধারণত সেফ হোমে রাখা হয়। বৈধভাবে যেসব বিদেশি আছেন, তারাও কর ফাঁকি দিচ্ছেন কি না কিংবা তাদের কর্মকাণ্ড নীতিমালার মধ্যে চলছে কি না তাও ভালোভাবে খতিয়ে দেখে তাদের ওপর নিয়ন্ত্রণ রাখার ব্যাপারেও আমরা নজর রাখার তাগিদ দিই। কে নাশকতাকারী কিংবা কে নিরেট অর্থনৈতিক অভিবাসী তা কারও গায়ে লেখা থাকে না। সুতরাং নজরদারিতে কোনোভাবেই গলদ রাখার অবকাশ নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা