× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রেক্ষাপট

পাঠকবান্ধব পাঠাগার চাই

এমদাদ হোসেন ভূইয়া

প্রকাশ : ১৪ জুন ২০২৩ ০০:৫৭ এএম

অলঙ্করন : প্রবা

অলঙ্করন : প্রবা

দেশে ৭১টি সরকারি এবং প্রায় দুই হাজার বেসরকারি গ্রন্থাগার বা পাঠাগার আছে। কিন্তু পাঠকসংখ্যা দিন দিন কমছে। গ্রন্থাগারে কোনোভাবেই পাঠক টানা যাচ্ছে না। কেন? বই পড়ো, বই পড়োÑ শুধু এ কথা বললেই পাঠক গ্রন্থাগারে আসবে না। কেন পড়তে হবে, কী প্রয়োজনÑ তা পরিষ্কার করতে হবে আগে। একটি বিষয়ে একজন নাগরিকের জ্ঞান বাড়লে, ধরে নিতে হবে দেশের সম্পদ বেড়েছে। একজন শিক্ষার্থী যদি পদার্থবিজ্ঞানের একটা সমস্যার সমাধান করে, তাহলে তার জ্ঞান বাড়ল, মানে দেশের সম্পদ বাড়ল। একজন লেখক-গবেষক যদি ইংরেজি, আরবি, ফরাসি, স্প্যানিশ, জার্মান বা অন্য কোনো ভাষা থেকে একটি বাক্য বাংলায় অনুবাদ করেন, তাহলে তিনি নিজের ভাষা, দেশকে সমৃদ্ধ করলেন। একজন গণিতবিদ যখন অংক কষেন, তখন তার দেশ সম্পদশালী হয়। একটি বিষয় মনে রাখা কর্তব্য, জিপিএ-৫ পেলেই জ্ঞানের পরিধি বাড়ে না। শিক্ষার্থীদের শেখার ক্ষমতা বাড়াতে হবে। পরীক্ষায় ভালো নম্বর পাওয়া আর ভালো লেখাপড়া এক কথা নয়। সবচেয়ে জরুরি শেখার ক্ষমতা অর্জন করা। এই ‘বোধ’ জাগ্রত হলেই একজন শিক্ষার্থী, একজন ব্যক্তি, একজন পাঠক জ্ঞানচর্চায় ব্রতী হবেন। জ্ঞান আহরণ নিজ গৃহে বসে করা যায়, শিক্ষা প্রতিষ্ঠানে করা যায়, কর্মস্থলে করা যায়; সর্বোপরি গ্রন্থাগার হলো এর আদর্শ স্থান। তবে সবার আগে পাঠককে অনুকূল পরিবেশ দিতে হবে।

গ্রন্থাগারে পাঠক টানতে বয়স, শিক্ষা, আগ্রহ বিবেচনায় নানারকম ক্লাব গঠন করা যেতে পারে। যেমনÑ  সাহিত্য ক্লাব : সাহিত্যানুরাগীদের নিয়ে মাসে একবার বসবে সাহিত্য আসর। চিরায়ত সাহিত্যের পাশাপাশি সমকালীন লেখক-সাহিত্যিকদের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। স্থানীয় স্কুল-মাদ্রাসা-কলেজের বাংলা বিষয়ের শিক্ষকরা ক্লাবে সমন্বয়ক প্যানেলে যুক্ত হবেন। পালাক্রমে সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। বিজ্ঞান ক্লাব : বিজ্ঞান অনুরাগী পাঠকমাত্রই এই ক্লাবের সদস্য হবেন। মাসে একবার অনুষ্ঠিত হবে বিজ্ঞানের আসর। বিজ্ঞানবিষয়ক পত্রিকা থাকবে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। বছরে একবার শিক্ষার্থীদের বিজ্ঞান জাদুঘর পরিদর্শনে নিয়ে যেতে হবে। জাদুঘর প্রকাশিত নবীন ‘বিজ্ঞানী’ পত্রিকা নিয়মিত সংগ্রহ করতে হবে। মাসে একবার বসবে বিজ্ঞানের আসর।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব : ইংরেজি ভাষার চর্চা বাড়াতে কাজ করবে এই ক্লাব। পাঠক-শিক্ষার্থীরা স্ব-উদ্যোগে ইংরেজি শেখার আসর পরিচালনা করবে। বহুল প্রচারিত ইংরেজি দৈনিকের গুরুত্বপূর্ণ লেখা পাঠ ও আলোচনা করা হবে। ডিবেটিং ক্লাব : বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করবে এই ক্লাব। এর দায়িত্বে থাকবে স্থানীয় স্কুল, মাদ্রাসা ও কলেজের শিক্ষার্থীরা। হেলথ ক্লাব : স্বাস্থ্যসচেতনতা বাড়াতে আলোচনার আয়োজন করবে হেলথ ক্লাব। চিকিৎসাশাস্ত্রে বিষয়ভিত্তিক আলোচনা করবেন সংশ্লিষ্ট রোগ বিশেষজ্ঞরা।

পর্যটন ক্লাব : অগ্রসর পাঠকরা এই ক্লাবের সদস্য হবে। বছরে সুবিধামতো সময়ে শিক্ষা সফরের আয়োজন করা হবে। স্পোর্টিং ক্লাব : ক্রীড়াবিষয়ক ম্যাগাজিন সংগ্রহ ও পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরবে এই ক্লাব। ইতিহাস ও সমাজ অধ্যয়ন ক্লাব : পাঠকদের উদ্দেশ্যে শেকড়সন্ধানী ইতিহাস তুলে ধরবে এই ক্লাব। সমাজের নানা অসঙ্গতি পর্যবেক্ষণ এবং তা থেকে শিক্ষণীয় বিষয় নির্ণয় করবে।

বিষয়ভিত্তিক এমন আরও ক্লাব হতে পারে। এসব ক্লাবের মধ্য দিয়ে গ্রন্থাগারের বহুবিধ কার্যক্রম সম্পর্কে জানতে পারবে সাধারণ মানুষ। উদ্বুদ্ধ হবে বই পড়তে। এভাবেই তারা সম্পৃক্ত হবে গ্রন্থাগারে। বাড়বে পাঠক সংখ্যা, পাঠক সমাগমে মুখর হয়ে উঠবে দেশের গ্রন্থাগারগুলো। আমরা জানি নিরবচ্ছিন্ন জ্ঞানর্চচা, জ্ঞান আহরণের মধ্য দিয়ে একটি দেশ ও জাতি উন্নত হয়। যে জাতি জ্ঞানে উন্নত, সে জাতি তত ধনী, বিশ্বের নেতৃত্ব তার হাতেই থাকবে, এ কথা বলা বাহুল্য।

 

  • সভাপতি, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ও বেরাইদ গণপাঠাগার
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা